| বাংলার জন্য ক্লিক করুন
   * রাম নাথ কোভিন্দকে শেখ হাসিনার অভিনন্দন   * টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে : স্পিকার   * বিএনপির লন্ডন মার্কা সহায়ক সরকার জনগণ মানবে না : ওবায়দুল কাদের   * শিগগিরই বিচারকদের শৃঙ্খলা বিধির গেজেট: আইনমন্ত্রী   * নির্বাচন কমিশনের সচিব পরিবর্তন   * সরকার মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে চায় : স্বরাষ্ট্রমন্ত্রী   * চিকুনগুনিয়া রোগীর বাড়ি গিয়ে চিকিৎসা দেবে ঢাকা দক্ষিণ সিটি   * ‘আকাশ সংস্কৃতিতে যা ক্ষতিকর তা বর্জন করুন’   * সবার সহযো‌গিতায় দুর্যোগ মোকা‌বিলা : ত্রাণমন্ত্রী   * চিকিৎসার জন্য ভারতে যাচ্ছেন আল্লামা শফী  
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   পাঁচমিশালি -
                                                                                                                                                                                                                                                                                                                                 
রাবি ছাত্র ফেডারেশনের নতুন সভাপতি কিংশুক সম্পাদক তমাশ্রী

রাজশাহী প্রতিনিধি:

কিংশুক কিঞ্জলকে সভাপতি ও তমাশ্রী দাসকে সাধারণ সম্পাদক করে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্র ফেডারেশনের ২১ সদস্যের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে।

শনিবার দুপুরে ফেডারেশনের দুই দিনব্যাপী ৭ম সম্মেলনের শেষ দিনে এ কমিটি ঘোষণা করেন কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক আশরাফুল আলম সোহেল।

২১ সদস্যের এই কমিটিতে অন্যান্যরা হলেন, সহ-সভাপতি সবুজ সেন, সাংগঠনিক সম্পাদক আবু সাইদ, অর্থ সম্পাদক কনক খান, দফতর ও পাঠাগার সম্পাদক আহসানুল হক সোয়াদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক ইস্রাফিল আলম এবং রাজনৈতিক শিক্ষা সম্পাদক মোহাব্বত হোসাইন। এসময় উপস্থিত ছিলেন, গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় রাজনৈতিক পরিষদের সদস্য আবু হাসান রুবেল, কেন্দ্রীয় সম্পাদক মন্ডলীর সদস্য অ্যাড. মুরাদ মোরশেদ, রাবির ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক ড. আমিরুল ইসলাম কনক প্রমুখ।

রাবি ছাত্র ফেডারেশনের নতুন সভাপতি কিংশুক সম্পাদক তমাশ্রী
                                  

রাজশাহী প্রতিনিধি:

কিংশুক কিঞ্জলকে সভাপতি ও তমাশ্রী দাসকে সাধারণ সম্পাদক করে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্র ফেডারেশনের ২১ সদস্যের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে।

শনিবার দুপুরে ফেডারেশনের দুই দিনব্যাপী ৭ম সম্মেলনের শেষ দিনে এ কমিটি ঘোষণা করেন কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক আশরাফুল আলম সোহেল।

২১ সদস্যের এই কমিটিতে অন্যান্যরা হলেন, সহ-সভাপতি সবুজ সেন, সাংগঠনিক সম্পাদক আবু সাইদ, অর্থ সম্পাদক কনক খান, দফতর ও পাঠাগার সম্পাদক আহসানুল হক সোয়াদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক ইস্রাফিল আলম এবং রাজনৈতিক শিক্ষা সম্পাদক মোহাব্বত হোসাইন। এসময় উপস্থিত ছিলেন, গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় রাজনৈতিক পরিষদের সদস্য আবু হাসান রুবেল, কেন্দ্রীয় সম্পাদক মন্ডলীর সদস্য অ্যাড. মুরাদ মোরশেদ, রাবির ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক ড. আমিরুল ইসলাম কনক প্রমুখ।

বরুড়ায় ধর্ষনের অভিযোগে আটক ১
                                  

ইকরামুল হক, বরুড়া (কুমিল্লা) :

গতকাল বরুড়ায় শিশু ধর্ষনের অভিযোগে কেরামত আলী (৬০) নামে এক ব্যক্তিকে আটক করেছে বরুড়া থানা পুলিশ। অভিযোগ সুত্রে জানা গেছে,গত সোমবার সকাল ১১ টার দিকে উপজেলার রাজাপুর গ্রামের মৃত গেদু মিয়ার ছেলে ধর্ষক কেরামত আলী ৮ বছরের শিশুকে ধর্ষনের সময় স্থানীয় লোকজন টের পেয়ে তাকে আটক করে। ধর্ষক ৫০০০ টাকার বিনিময় বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা করে। শেষে শিশুটির মাতা বরুড়া থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করে। অভিযোগের ভিত্তিতে গতকাল সোমবার সকালে পুলিশ কেরামত আলীকে আটক করে।

নড়াইলে ফসলের মাঠে সাদা বকের মেলা
                                  

উজ্জ্বল রায়:

পঞ্জিকার হিসাবে এখন বসন্তকাল।শীত বিদায় নিলেও এর আবেশ এখনো প্রকৃতিতে বিদ্যমান। প্রকৃতিতে সবুজ অপরূপ সুন্দরের প্রতীক। নড়াইলে ফসলের মাঠে ঝাঁকে ঝাঁকে সাদা বক যেন চিরন্তন বাংলার রূপ। এই সময়টাতে নড়াইলের গ্রাম গঞ্জের চকে ও জলাশয়ের ধারে দল বেঁধে বের হয় দেশি সাদা বক। এ যেন বকের মিলন মেলা। চাষ করার সময় শত শত বক উড়ে এসে লাঙ্গলের ফলার চার পাশে ঘিরে থাকে। মাটির নিচের পোকামাকড় খায়। এদিকে ঝাঁকে ঝাঁকে সাদা বক দেখে মজা পায় সব বয়সী মানুষ। আমাদের নড়াইল জেলা প্রতিনিধি উজ্জ্বল রায়ের রিপোটে সরেজমিন নড়াইলে, দিঘুলিয়া চকে দেখা যায়, ওপরে সাদা মেঘ আর ফসলের কাদাঁজলে সাদা বকের অবস্থান; মিলিমিশে যেন একাকার। যেন বকের অভয়াশ্রম। এক সময় সাদা বকের এদের প্রচুর দেখা মিলতো বিল, পুকুর, ডোবায়, ফসলের মাঠে। পানির ধার ঘেষে সাদা বক বসবাস করে থাকে খাল, বিল, পুকুর, নদী, ঝিলে।দক্ষিন লংকারচর গ্রামের বাসীন্দা তারেক মিরু জানান, এরা সাধারণত গাছের মগ ডালে বাসা বাঁধে। আর এই পাখির প্রধান খাদ্য তালিকার মধ্যে রয়েছে মাছা ও পোকামাকড়। এছাড়া ফসলি জমিতে পোকা মাকড় দমনে এদের ভূমিকা অপরিসীম। নড়াইল গ্রামের চাষী আইয়ুব আলী জানান, কিন্তু এই পাখিটি এখন প্রায় বিলুপ্তির পথে। শুধু গ্রামগঞ্জে ফসলের জমিতে ও শহরের লেকগুলোতে শীতের মৌসুমে দেখা মিলে এই বকের। নড়াইল এলাকার কৃষক মো: কবির জানান, এই সাদা বক আমাদের অনেক উপকার করে। ইরি ধান বপনের পর জমিতে মাজরা পোকা, পামরি পোকা, কেছো, ফড়িং, তুরকুলা পোকা দেখা যায়। এতে ফসলের অনেক ক্ষতি হয়। ক্ষেতে পানি দেওয়ার পর এই সব পোকা ভাসতে থাকে আর বক তা খায়। এতে করে ফসলের উপকারে আসে। সাদা বক আমাদের একটা প্রাকৃতিক বন্ধু। ফসলের জমিতে ক্ষতিকর পোকামাকড় খেয়ে আমাদের ফসলের উপকার করে। বর্তমান বিশ্বে এখন খুব জোরেশোরে চলছে পরিবেশ সংরক্ষণ। বিষমুক্ত ফসল উৎপাদন কীটনাশক ব্যবহার কমাতে হবে। পরিবেশ সুন্দর রাখার জন্য আমাদের আইপিএম পদ্ধতি ব্যবহারের পরামর্শ দিচ্ছি কৃষকদের। আর এ পদ্ধতি ব্যবহার করলে আমাদের দেশের সকল উপকারি পাখি ফসলের জমিতে বিষাক্ত পোকামাকড় খাবে। এতে করে মাটি তার পরিপূর্ণ পুষ্টি পাবে, ফসল হবে ভালো আর কৃষক হবে লাভবান ।

গদখালীর ফুল এবার বসন্ত উত্সব ও ভালোবাসা দিবসে
                                  

অনলাইন ডেস্ক:

বসন্ত উত্সব, ভালোবাসা দিবস আর ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে যশোরের গদখালী এলাকার ফুলের বাজার জমজমাট হয়ে উঠেছে। সারাবছর বাজারে ফুল সরবরাহ করলেও এখানকার চাষিদের মূল টার্গেট এই তিন দিবস। এই তিন দিবসে ২০ কোটি টাকার ফুল বিক্রির লক্ষ্য তাদের।

যশোরের ঝিকরগাছা ও শার্শা উপজেলার গ্রামের পর গ্রামে হাজার হাজার কৃষক বাণিজ্যিকভাবে দীর্ঘদিন ফুল চাষ করে আসছেন। এসব গ্রামে উত্পাদিত হচ্ছে রজনীগন্ধা, গোলাপ, জারবেরা, গাঁদা, গ্লাডিউলাস, চন্দ্রমল্লিকাসহ ১১ ধরনের ফুল। প্রতিদিন গদখালীর ফুলের হাটে চাষিরা তাদের ফুল বিক্রি করেন। এখান থেকে পাইকারি ব্যবসায়ীরা ফুল কিনে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় নিয়ে যান। যশোর জেলায় এ বছর সাড়ে ৬শ’ হেক্টর জমিতে ফুলের চাষ হয়েছে।

বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহিম জানালেন, এই তিন দিবসে প্রায় ২০ কোটি টাকার ফুল বিক্রি হবে। বসন্ত উত্সব আর ভালোবাসা দিবসকে উপলক্ষ করে দেশের নানা প্রান্তের পাইকাররা গত শুক্রবার থেকে গদখালীর ফুল সংগ্রহ শুরু করেছেন। গতকাল শনিবার ঢাকা ছাড়াও রংপুর, রাজশাহী, বগুড়া, ফরিদপুর, বরিশালসহ দেশের বিভিন্ন জেলার পাইকাররা ফুল কেনেন। প্রতিদিন ভোর ৬টা থেকে বেলা ১১টা পর্যন্ত ফুলের হাটে বেচাকেনা হয়। এরপর সুবিধামতো পরিবহনে গন্তব্যে যায় গদখালীর ফুল।

এদিকে ২৪ ঘণ্টার ব্যবধানে শ’প্রতি ফুলের দাম বেড়েছে একশ’ থেকে দুইশ’ টাকা করে। আজ রবিবার দাম আরো বাড়বে বলে জানা গেছে। গতকাল প্রতি ১শ’ গোলাপ বিক্রি হয় ৮শ’ থেকে এক হাজার টাকা দরে, রঙ ভেদে জারবেরা ৮শ’ থেকে ১২শ’, গ্লাডিউলাস ৫শ’ থেকে এক হাজার, চন্দ্রমল্লিকা ৫শ’ থেকে ৮শ’, রজনীগন্ধা দুই থেকে আড়াইশ এবং গাঁদা ফুল এক থেকে দেড়শ টাকায় বিক্রি হয়। গতকাল তিন থেকে চার কোটি টাকার ফুল বিক্রি হয় এখানকার হাটে। আজ ফুলের সরবরাহ বৃদ্ধির সঙ্গে সঙ্গে দামও বাড়বে বলে আভাস পাওয়া গেছে। শনিবারের তুলনায় আজ সরবরাহ দ্বিগুণ হবে বলে ধারণা করছেন গদখালীর শীর্ষ ফুল ব্যবসায়ী নেতা আব্দুর রহিম।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোর অফিসের উপ-পরিচালক কাজী হাবীবুর রহমান জানান, আবহাওয়া অনুকূলে থাকায় চলতি বছর ফুলের উত্পাদন হয়েছে অনেক। দামও ভালো এবং কৃষকরা লাভবান হবেন।
 

বরুড়া উপজেলা ক্রীড়া সংস্থার ক্রীড়া সামগ্রী বিতরণ
                                  

ইকরামূল হক,বরুড়া (কুমিল্লা) প্রতিনিধি :

কুমিল্লার বরুড়ায় উপজেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে ক্রীড়া উন্নয়ন ও ক্রীড়া সামগ্রী বিতরণ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার মাধ্যমিক স্কুল ও মাদ্রাসার মোট ৫৫টি শিক্ষা প্রতিষ্ঠান ও ৮টি ক্লাবের মধ্যে ক্রীড়া সামগ্রী বিতরণ করা হয়। উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক বিল¬¬াল হোসেন মজুমদারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার লুৎফুন নাহার নাজীম। বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান মো. কামাল হোসেন। আরো উপস্থিত ছিলেন পয়ালগাছা ইউপি চেয়ারম্যান সৈয়দ মাহিন উদ্দিন, খোশবাস উত্তর ইউপি চেয়ারম্যান নাজমুল হাসান সর্দার, ঝলম ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম, লক্ষীপুর ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম বিএসসি, আগানগর ইউপি চেয়ারম্যান ইফতেখার আলম ভূইয়া শাহীন, উপজেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সাধারণ সম্পাদক সাংবাদিক ইলিয়াছ আহমেদ, প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা, স্ব স্ব প্রতিষ্ঠানের অধ্যক্ষ ও প্রধান শিক্ষকগণ। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বর্তমান সরকার ক্রীড়া বান্ধব সরকার। স্ব স্ব প্রতিষ্ঠানের প্রধানদের উদ্দেশ্য করে বলেন, সকল প্রতিষ্ঠানে খেলাধূলার আয়োজন করে প্রশাসনকে অবহিত করার জন্য।

গোপালগঞ্জে খেজুর রস ও গুড়ের মৌ মৌ গন্ধে ভরপুর হাট বাজার
                                  

গোপালগঞ্জ প্রতিনিধি:

গ্রাম-বাংলার ঐতিহ্যের প্রতীক খেজুর রস ঘিরে গ্রামীণ জনপদে শুরু হয়েছে উৎসব মুখর পরিবেশ। রসের পাশাপাশি গোপালগঞ্জের হাট বাজারে বিক্রি হচ্ছে খেজুর গুড়ের পাটালি। গুড়ের মৌ মৌ গন্ধে ভরপুর হাটবাজার গুলো। রস ও গুড় দিয়ে পাড়া-মহল্লায় তৈরি হচ্ছে নানা প্রকার পিঠা পায়েস।
এদিকে, খেজুর রস ও গুড়ের ঐতিহ্য বাঁচিয়ে রাখতে পথে-প্রান্তরে, মাঠে ঘাটে বেশি করে খেজুর গাছ রোপন এবং রক্ষণাবেক্ষণে কৃষি মন্ত্রণালয়ের বিশেষ উদ্যোগ নেয়া প্রয়োজন বলে মনে করছেন স্থানীয়রা। খেজুর গাছ রোপনে গাছি ও কৃষকদের উদ্বুদ্ধ করতে কৃষি প্রণোদনা চালুর দাবি করেছেন সবাই।
কোটালীপাড়া উপজেলার রামশীল গ্রামের গাছি শংকর বিশ্বাস (৫৮) জানান, এ বছর ৮০টি খেজুর গাছ তুলেছেন (রস উপযোগী) তিনি। কোনো গাছে রস আসতে শুরু করেছে, আবার কোনো গাছে বুথি (গাছ তোলার দ্বিতীয় পর্ব) টেনে নলি দেয়ার অপেক্ষায় আছেন। তিনি আরো জানান, খেজুর গাছ থেকে সপ্তাহে সাধারণত একবার রস বের করা হয়। গাছের অবস্থা বুঝে (গাছ শক্ত হলে) সপ্তাহে পরপর দু’দিনও রস বের করেন গাছিরা। আর মাঘ মাসের মাঝামাঝি থেকে ফাল্গুন মাসের মাঝামাঝি পর্যন্ত খেজুর রস সংগ্রহ করা যায়।
গোপালগঞ্জ সদর উপজেলার বাজুনিয়া  গ্রামের হালিম মোল্যা (৪২) বলেন, কোনো প্রকার ভেজাল ছাড়াই আমরা বাড়িতে গুড় তৈরি করি। প্রতি কেজি পাটালি গুড়ের মূল্য রাখা হয় ১৫০ থেকে ২০০ টাকা। আর এক ঠিলা (ভাড়) রস বিক্রি করি ১২০ থেকে ১৩০ টাকা দরে।

কাঠি গ্রামের আরমান মোল্যা (৪৪) জানান, খেজুর রস ও শুকনো নারকেল (ঝুনা) একসঙ্গে জ্বালিয়ে নারকেল পাটালি তৈরি করা হয়। এই নারকেল পাটালি স্বাদে অতুলনীয়। প্রতি কেজির দাম ২৩০ থেকে ২৫০ টাকা। কুলসুম বেগম (৫৫) বলেন, রস দিয়ে পাটালি, নারকেল পাটালি, জমাট বাঁধা গুড় ও পাতলা গুড় তৈরি করি।

এ সব গুড় বাড়ি থেকেই কিনে নেন ক্রেতারা। অনেক সময় বাজারেও বিক্রি করা হয়। প্রায় দুই ভাড় রস দিয়ে এক কেজি গুড় তৈরি করা যায়।
টুঙ্গিপাড়া গহরডাঙ্গা গ্রামের গাছি শওকত শেখ (৪৫) ও বাসার বিশ্বাস (৪৭) জানান, জ্বালানির অভাব এবং কাঁচা রসের চাহিদা থাকায় গুড়ের চেয়ে রস বিক্রি করা লাভ বেশি। তাই রস বিক্রি করেন তারা।

মাঝিগাতী বাজারের কয়েকজন গুড় বিক্রেতা জানান, স্থানীয় গাছিদের খেজুর গুড় ছাড়াও নড়াইলের হাটবাজার গুলোতে বিক্রি হচ্ছে। গুড়ের মৌ মৌ গন্ধে ভরপুর হাট বাজারগুলো। বাজারে পাটালি ও জমাট বাঁধা গুড়ের চাহিদা বেশি। এছাড়াও প্রতিদিন ভোরে গাছিদের কাছ থেকে চাহিদা মতো রস কিনে নিচ্ছেন ক্রেতারা।

কাশিয়ানী উপজেলার কালনাঘাটের গুড় বিক্রেতা জাকির হোসেন বলেন, বাজারের গুড় চিনি মিশ্রিত কিনা, তা সহজে বোঝা যায় না। তাই বিক্রির সময় শত ভাগ নিশ্চয়তা দিতে পারছি না।

কয়েকজন ক্রেতা জানান, দাম একটু বেশি হলেও ভালো মানের রস ও গুড় কিনতে চান তারা। যে রস ও গুড়ে চিনি মিশ্রিত থাকবে না।

মুকসুদপুর উপজেলার জলিরপাড় গ্রামের আয়শা আক্তার জানান, খেজুর রস ও গুড় দিয়ে বিভিন্ন বাসা বাড়িতে রস চিতই, পুলি, ভাপা, হাত সেমাই পিঠা এবং পায়েস তৈরি হচ্ছে। দুধ ভাতের সাথেও অনেকে গুড় খেয়ে থাকেন। রসের বেশি প্রয়োজন হয় রসচিতই ও পায়েস তৈরিতে। এছাড়া শিশু-কিশোর থেকে শুরু করে বিভিন্ন বয়সী মানুষ শীতের সকালে খেজুর রসের স্বাদ নিচ্ছেন।

তবে অনেক ক্ষেত্রে ভাইরাসের আশংকায় কাঁচা রস পানের ক্ষেত্রে সর্তক থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। মওসুমি পিঠা বিক্রেতারা জানান, শহরের বিভিন্ন গলিপথ, স্ট্যান্ডসহ লোকালয়ে চিতই, পুলি ও ভাপা পিঠার চাহিদা রয়েছে।

এদিকে, আগের তুলনায় খেজুর গাছের সংখ্যা যেমন কমেছে, তেমনি কমেছে গাছির সংখ্যাও। এ ব্যাপারে খেজুর গাছ মালিক রঘুনাথপুর গ্রামের আকমল হোসেন জানান, গাছির অভাবে তাদের ২৫টি গাছ থেকে দুই বছর রস আহরণ সম্ভব হচ্ছে না। অথচ, সাত বছর আগেও তিনি চাহিদা মিটিয়ে রস বিক্রি করেছেন। তিনি আরো জানান, কয়েক বছর গাছ কাটা না (তোলা) হলে ওই গাছ থেকে পরে রস বের করতে গাছিদের অনেক কষ্ট করতে হয়।

তিনি আরো জানান, একটি খেজুর গাছ তুলতে (রস উপযোগী করতে) গাছের ধরণ অনুযায়ী গাছিকে দিতে হয় ৫০ থেকে ১০০ টাকা করে। আর রস আহরণের দিন গাছিকে প্রতি ভাড়ের (মাটির কলস) অর্ধেক রস দেয়ার নিয়ম তো আছেই।

পরিবেশবীদ বুলবুল সিকাদার বলেন, বিগত ১৫ বছরে ব্যাপক হারে ইট ভাটায় খেজুর গাছের অপব্যবহার হয়েছে। নির্বিচারে খেজুর গাছ কাটা হলেও সেই তুলনায় বা তার চেয়ে বেশি খেজুর গাছ রোপন করা হয়নি। এ কারনে গ্রামাঞ্চলের পথে-প্রান্তরে এবং বিলের ধারে আগের মতো খেজুর গাছের সারি চোখে পড়ে না। ইট ভাটায় খেজুর গাছের অপব্যবহার বন্ধে আইনের যথাযথ প্রয়োগ দরকার। তিনি আশংকা প্রকাশ করে আরো বলেন, এভাবে খেজুর গাছের সংখ্যা কমতে থাকলে এক সময় হয়ত খেজুর রস ও গুড় অতীত হয়ে যাবে।

গোপালগঞ্জের সিনিয়র সাংবাদিক সুলতান আহম্মেদ বলেন, সুমিষ্ট খেজুর রস ও গুড়ের ঐতিহ্য বাঁচিয়ে রাখতে কৃষি মন্ত্রণালয়ের বিশেষ উদ্যোগ নেয়া প্রয়োজন। খেজুর গাছ রোপন ও পরিচর্যার ক্ষেত্রে কৃষি প্রণোদনা চালু করে কৃষক এবং গাছিদের উদ্বুদ্ধ করতে হবে।

মহেশপুর আজিজিয়া উচ্চ বিদ্যালয়ে বার্ষিক মিলাদ, দোয়া ও হোয়াইট বোর্ডের শুভ উদ্ভোধন
                                  

কুমিল্লা প্রতিনিধি:

কুমিল্লার বরুড়া উপজেলায় খোশবাস দক্ষিণ ইউনিয়নের মহেশপুর আজিজিয়া উচ্চ বিদ্যালয়ের এস,এস,সি পরীক্ষার্থীদের বিদায় উপলক্ষ্যে বার্ষিক মিলাদ, দোয়া মাহফিল ও হোয়াইট বোর্ডের উদ্ভোধন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পীরে তরিকত রাহনুমায়ে শরীয়ত, হাদীয়ে দ্বীন ও মিল্লাত  আলহাজ্ব হযরতুল আল্লামা মুফতী কাজী মুহাম্মদ গোলাম মহিউদ্দিন লতিফী আল কাদেরী, পীর সাহেব অলিতলা দরবার শরীফ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয় কমিটির সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী মোঃ আব্দুর রব, দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ অছিউল্লাহ, অনুষ্ঠান উপস্থাপনা করেন সহকারী প্রধান শিক্ষক তোফাজ্জল হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সদস্য আলহাজ্ব মোঃ সোবাহান ভূঁইয়া, মোঃ আবুল খায়ের আবু, অভিভাবক সদস্য মোঃ সাদেকুর রহমান। আরোও উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার মোঃ আকতার হোসেন, প্রভাষক হোসাইন আবেদীন, বিশিষ্ট রাজনীতিবিধ জোহর আলী, মফিজ উদ্দিন,আব্দুল হালিম বাবুল, বিশিষ্ট যুবলীগ নেতা আবু সালমান সোহাগ। সভায় পরীক্ষার্থী ফরহাদ হোসাইন ইংরেজীতে মানপত্র পাঠ করে সবার দৃষ্টি আকর্ষন করেন।  বক্তারা সকল শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে পরীক্ষায় অংশগ্রহন করার এবং অভিভাবকদের উদ্দেশ্যে বলেন পরীক্ষার সময় অহেতুক কেন্দ্রের কাছে এসে শিক্ষার্থীদের পরীক্ষায় বিঘœ না ঘটানোর জন্য। ২০১৭ ইং সালের এস,এস, সি পরীক্ষার্থীরা তাদের ছোট ভাই বোনদের জন্য বিদ্যালয়ের  সকল শ্রেণী কক্ষে ০১ টি করে হোয়াইট বোর্ড উপহার হিসেবে দিয়ে যান। অনুষ্ঠানের সভাশেষে প্রধান অতিথী মিলাদ ও দোয়া মাহফিলের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।

 

রাঙামাটিতে অজ্ঞাত এক ব্যক্তির লাশ উদ্ধার
                                  

রাঙামাটি প্রতিনিধি :

রাঙামাটি শহরের কেকে রায় সড়ক সংলগ্নে রাঙামাটি মারী স্টেডিয়ামের গ্যালারীতে গতকাল শুক্রবার ভোর ৫ ঘটিকার সময়ে এক অজ্ঞাতনামা ব্যক্তির লাশ রাঙামাটি কতোয়ালী থানার পুলিশ লাশ উদ্ধার করেছে। সকালে মরনিং ওয়ার্ক করার সময় পথচারীরা অজ্ঞাত এক ব্যক্তির লাশ দেখতে পেলে রাঙামাটি কতোয়ালী থানায় জানানো হয় বলে জানা যায়। তাৎক্ষনিক খবর পেয়ে রাঙামাটি কতোয়ালী থানার পুলিশ ঘটনাস্থলে এসে লাশের উদ্ধার ও সত্যটি নিশ্চিত করেন।

এব্যাপারে রাঙামাটি কতোয়ালী থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ রশিদ জানান, নিহত ব্যক্তির বয়স আনুমানিক ২৫/২৬ বছর হতে পারে। তবে নিহত লাশটির সঠিক কোন তথ্য পরিচয় এখনও পাওয়া যায়নি।

অপরদিকে স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, সকালে কেকে রায় সড়কের সংলগ্ন রাঙমাটি মারী স্টেডিয়ামের উত্তর পাশের উপর গ্যালারীতে একটি মরদেহ পড়ে থাকতে দেখে সকালে মরনিং ওয়ার্ক করা কয়েকজন পথচারী। বিষয়টি রাঙমাটি গোয়েন্দা সংস্থাটি নজরে আনা হলে পরে রাঙমাটির বিভিন্ন সংস্থাসহ ও নিরাপত্তা বাহিনী লোকজন ঘটনাস্থলে এসে এক অজ্ঞাতনামা ব্যক্তির মরদেহটি নিশ্চিত করে। মরদেহের পাশে একটি মোবাইল হেন্ডসেট পাওয়া যায়। যার নাম্বার ০১৮২১১৪৯৯১২।

রাঙামাটি কতোয়ালী থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ রশিদ জানিয়েছেন, আমারা নিহত লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য রাঙামাটি জেনারেল হাসপাতালের মর্গে পাঠিয়েছি। ময়নাতদন্তের সঠিক রিপোর্ট হাতে আসলে উদ্ধারকৃত যুবকের মৃত্যুর আসল কারন জানা যাবে।

আল্লাহ আল্লাহ জিকির নিয়ে বরুড়ায় এক অদ্ভুত শিশুর জন্ম
                                  

কুমিল্লা প্রতিনিধি :

কুমিল্লার বরুড়া উপজেলার শিলমুড়ী উঃ ইউনিয়নের সুলতানপুর গ্রামে আল্লাহ আল্লাহ জিকির করে এক অদ্ভুত শিশুর জন্ম হয়েছে। গতকাল বুধবার দিবাগত রাত আনুমানিক ১.৩০ মিনিটে মোঃ বাচ্চু মিয়ার স্ত্রী সেলিনা বেগম এই অদ্ভুত শিশুটির জন্ম দেয়। ৩ সন্তানের জনক বাচ্চু মিয়া উপস্থিত সাংবাদিকদের জানান জন্ম হওয়ার পর পর শিশুটি স্পষ্টভাবে আল্লাহ আল্লাহ জিকির করে।  এই নিয়ে এলাকায় ব্যাপক চানচঞ্চল্যের সৃষ্টি হয়। খবরটি এলাকায় ছড়িয়ে পড়ার পর ভোর থেকে হাজার হাজার নারী পুরুষ বাচ্চু মিয়ার বাড়ীতে ভীড় করে।

গাজীপুরের শ্রীপুরে এশিয়ান টিভি’র চতুর্থ বর্ষপূর্তি পালিত
                                  

গাজীপুর প্রতিনিধি:

গাজীপুরের শ্রীপুরে বুধবার দূপুরে এশিয়ান টিভি’র চতুর্থ বর্ষপূর্তি পালিত হয়। সাংবাদিক ছাত্র ছাত্রী  সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষের অংশ গ্রহনে শ্রীপুর পৌর শহরে বর্ণাঢ্য র‌্যালী মোহাম্মদআলী একাডেমির প্রাঙ্গনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পালিত হয়।

সূত্রমতে এশিয়ান টিভি’র চার বছর পূর্তি ও পাঁচ বছরে পদার্পনোপলক্ষ্যে শ্রীপুরে বর্ষপূর্তি অনুষ্ঠান পালিত হয়। দূপুরে পৌর শহরে  সাংবাদিক ছাত্র শিক্ষক সূধী জনের অংশ গ্রহনে বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়। এশিয়ান টিভির শ্রীপুর প্রতিনিধি মোঃ কবির সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন পৌর মেয়র মোঃ আনিছুর রহমান, শ্রীপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ শফিকুল ইসলাম, রিপের্টার্স ইউনিটির সভাপতি আবুবক্কর সিদ্দিক আকন্দ, মোহাম্মদ আলী একাডেমির পরিচালক রেজানুর রহমান, প্রমুখ। শিক্ষার্থীদের অংশ গ্রহনে অনুষ্ঠিত হয় মনেজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

গাইবান্ধা সরকারি কলেজ মাঠে লার্নিং এন্ড আর্নিং মেলা অনুষ্টিত
                                  

এস এম বিপ্লব ইসলাম:

শেখ হাসিনার নেতৃত্বে আমরা হবো জয়ী, আমরা দুর্বার, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আইসিটি হবে হাতিয়ার এই শ্লোগাণে বুধবার গাইবান্ধা সরকারি কলেজ মাঠে দিনব্যাপী লার্নিং এন্ড আর্নিং মেলা অনুষ্ঠিত হয়েছে।

মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি। বিশেষ অতিথি হিসেবে গাইবান্ধার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শামছুল আজম এবং গাইবান্ধা সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মো. মিজানুর রহমান। অনুষ্ঠানসমূহে সভাপতিত্ব করেন গাইবান্ধার জেলা প্রশাসক মো. আব্দুস সামাদ।

মৌলভীবাজারে দরিদ্র ছাত্রীর দায়িত্ব নিলেন ছাত্রলীগ নেতা
                                  

অনলাইন ডেস্ক:

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার “কুলাউড়া ডিগ্রি কলেজের” অনার্স ১ম বর্ষের মেধাবী ছাত্রী সেলিনা বেগম এর লেখাপড়ার সমস্ত খরচ বহনের দায়িত্ব নিলেন মৌলভীবাজার জেলা বঙ্গবন্ধু ছাত্র পরিষদের সভাপতি ও জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক জাকের আহমদ (অপু)।

মঙ্গলবার (১০ জানুয়ারি) দুপুরে বাদেভুকশিমুইল গ্রামে ছাত্রীর পরিবারকে নগদ অর্থ প্রদান করা হয়। সেলিনা বেগম বাদেভুকশিমুইল ইউনিয়নের মতলিব মিয়ার মেয়ে।

ছাত্রলীগের এই নেতা বলেন, সেলিনা যতদিন লেখাপড়া করবে আমি তার সমস্ত খরচ বহন করব। এছাড়া তিনি ইতি মধ্যে বিভিন্ন গরীব, মেধাবী শিক্ষার্থী ও অসহায় মানুষদের সহযোগিতা করেছন।

নড়াইলের মিষ্টি এখন প্রবাসীরা দের মাধ্যমে বিদেশেও সমাদৃত
                                  

নড়াইল প্রতিনিধি:

নড়াইলের মিষ্টির সৃষ্টি রস থেকে। আর রস থাকলেই আমরা তাকে রসবোধ সম্পন্ন মানুষ বলি। কিন্তু রসগোলন্ডার রসকে আমরা কি বলবো! মানুষ স্বভাবতই রসগোলন্ডা পছন্দ করে। আর সেই রসগোলন্ডা যদি হয় নড়াইল লোহাগড়া লক্ষীপাশা অবস্থিত চম্পক দার দোকানের। আর তার সাথে যদি যোগ হয় পুরাতন খেয়া ঘাটের সঞ্জয় দার দোকানের ক্ষিরের সন্দেশ ও দধি, তাহলে তো কথাই নেই। আমাদের নড়াইল জেলা প্রতিনিধি উজ্জ্বল রায়ের পাঠানো তথ্য ও ছবির ভিত্তিতে জানা যায় বিয়ে থেকে শুরু করে এমন কোন অনুষ্ঠান নেই যেখানে ওই দুই দোকানের মিষ্টি সরবরাহ করা হয় না। পরিবারের শিশু যদি কান্না কাটি করে তাহলে তার মুখে একটি রসগোলন্ডা তুলে দিলে তার কান্না থেমে যায়। একশত টাকার চেয়ে চম্পক দাদার দোকানের দুটো রসগোলন্ডা পেয়ে বেশি খুশি হয় আবাল বৃদ্ধ-বনিতা। কথিত আছে ওই দুদোকানের মিষ্টি ছাড়া বিয়ে সার্থক হয় না। এই দুজন দোকানদারের মিষ্টির সুনাম এখন দেশের আনাচে-কানাচে পৌঁছে যাচ্ছে। খাঁটি গরুর দুধ জ্বালিয়ে তৈরী করা হয় ছানা। আর ওই ছানার সাথে চিনি এলাচ, দারুচিনি ও চম্পকদার হাতের ছোঁয়ায় তৈরী হয় ধবধবে সাদা রসগোলন্ডা। প্রতিকেজি রসগোলন্ডা ১শ ২০ টাকা থেকে ১শ ৭০ টাকা পর্যন্ত বিক্রি হয়। চম্পক দার রসগোলন্ডার সাথে পালন্ডা দিয়ে সাবেক খেয়া ঘাটের সঞ্জয় দাদার গুড়ের সন্দেশ ক্রেতার রসনা স্বাদ বাড়িয়ে দিয়েছে বহু গুন। জš§, বিয়ে, সু-সংবাদ, কাউকে খুশি করতে ওই দু’দোকানের মিষ্টির জুড়ি নেই। চাকুরী, পদোন্নতি, প্রেম-বিয়ে এ মিষ্টির বদৌলতে পোক্ত হয়। মিষ্টির উপকরনের দাম বেড়ে গেলেও মিষ্টির দাম খুব একটা বাড়েনি বরং মিষ্টির গুনাগুন হয়েছে আরও আধুনিক। পূর্ব পুরুষের পেশা হিসেবে মিষ্টির কাজ করে যাচ্ছেন এই দু’জন মিষ্টান্ন শিল্পী। চাহিদা বেড়ে যাওয়ায় তারা বর্তমানে দোকানে মিষ্টি তৈরীর কারিগর (শ্রমিক) নিয়োজিত করেছেন। প্রতি দিন গড়ে ওই দু’দোকানে ৩,৪ মণ মিষ্টি বিক্রি হয়ে থাকে। এছাড়া বিভিন্ন উৎসব ও অনুষ্ঠানে তাদের উৎপাদিত মিষ্টির কদর বেড়ে যায়। বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা বিশেষ করে এসএসসি ও এইচএসসি’র পরীক্ষার ফলাফলের দিন ওই দু’দোকানের মিষ্টি কেনার হিড়িক পড়ে যায়। সঞ্জয় দার ক্ষিরের সন্দেশ খেতে চলে আসে ঢাকা সহ আশ-পাশের জেলার ভোজন বিলাসী মানুষজন। শুধু তাই নয়, ডায়াবেটিস রোগীরাও রোগের তোয়াক্কা না করে হর হামেশাই খেয়ে ফেলে সঞ্জয় ও চম্পকদার মিষ্টি। ডায়াবেটিস রোগীরা চিনির বিকল্প মিষ্টি দিয়ে তাদের খাবার যোগ্য মিষ্টি তৈরীর অনুরোধ করেছেন। শুধু বাংলাদেশেই নয়, ওই দুই দোকানের মিষ্টি এখন বিদেশেও সমাদৃত হচ্ছে। প্রবাসীরা তাদের আত্মীয়-স্বজনদের মাধ্যমে লক্ষীপাশার এ দু’দোকানে মিষ্টির স্বাদ গ্রহন করতে পিছিয়ে নেই। এ ব্যাপারে কথা হয় সঞ্জয়ের সাথে। তিনি জানান, প্রতি কেজি ক্ষিরের সন্দেশ ৩শ’ টাকা থেকে ৩শ’ ২০ টাকা এবং শীতের সময় নলেনে গুড়ের তৈরী সন্দেশের চাহিদা থাকে বেশি। গুড়ের তৈরী সন্দেশের দাম প্রতি কেজি ২’শ ৫০ থেকে সাড়ে তিনশত টাকা।

বরুড়ায় মামলা চলমান অবস্থায় অভিযুক্ত ভুমিতে গাছ কাটার অভিযোগ
                                  

মোঃ ইকরামুল হক(কুমিল্লা  প্রতিনিধি) :

কুমিল্লা জেলার বরুড়া উপজেলার পয়ালগাছা ইউনিয়নের মানিকসার গ্রামে মামলা চলমান অবস্থায় অভিযুক্ত ভূমিতে গাছ কাটার অভিযোগ পাওয়া যায়। লিখিত অভিযোগকারী মোঃ আব্দুর রহমান জানান, অভিযুক্ত ভূমিটি দীর্ঘ ২৫ বৎসর যাবৎ মামলা চলমান থাকার পরেও গত ০৩/০১/২০১৭ইং তারিখ সকাল অনুমান ১০ টার সময় আমার নিজ বাড়ীর বাগানে ১টি কড়ই গাছ কেটে ফেলে আমার ভাতিজা মাহফুজুর রহমান। খবর শুনে আব্দুর রহমান ভাতিজাকে গাছ কাটার কথা জিজ্ঞেস করলে সে একটি কেটেছে ভবিষ্যতে দরকার হলে সবগুলো গাছ কেটে ফেলবে। এর ফলশ্র“তিতে গত ০৭/০১/২০১৭ইং তারিখে পুনরায় আবার কয়েকটি গাছ কেটে ফেলে। আব্দুর রহমান বাধা দিলে ভাতিজা মাহফুজুর রহমান বিভিন্ন হুমকি ধমকি প্রদান করে। উপরোক্ত ঘটনায় আব্দুর রহমান প্রশাসনের হস্তক্ষেপ কামনা করে।

গোপালগঞ্জে বিশিষ্ট সাংবাদিক ও কলামিষ্ট নির্মল সেনের ৪র্থ মৃত্যু বার্ষিকী পালিত
                                  

গোপালগঞ্জ প্রতিনিধি:

বিশিষ্ট সাংবাদিক, কলামিষ্ট, বাম রাজনীতির পুরোধা, মুক্তিযোদ্ধা নির্মল  সেনের চতুর্থ মৃত্যু বার্ষিকী গতকাল রবিবার বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়। তিনি ২০১৩ সালের ৮ জানুয়ারী রাজধানী ঢাকার ল্যাবএইড হাসপাতালে ৮৩ বছর বয়সে পরলোকগমন করেন। তার চতুর্থ মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় নির্মল সেন স্মৃতি সংসদ এক স্মরন সভার আয়োজন করে। এছাড়াও গোপালগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন নির্মল সেনের মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের  আয়োজন করে।  

নির্মল সেন ১৯৩০ সালের ৩ আগস্ট গোপালগঞ্জের কোটালীপাড়ার দিঘীরপাড় গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহন করেন। তার বাবার নাম সুরেন্দ্রনাথ সেন গুপ্ত। মাতার নাম লাবন্য প্রভা সেন গুপ্ত। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে নির্মল সেন পঞ্চম। নির্মল সেনের পিতা  সুরেন্দ্র নাথ সেন গুপ্ত কোটালীপাড়ার শ্রেষ্ঠ বিদ্যাপীঠ কোটালীপাড়া ইউনিয়ন ইনষ্টিটিউশনের গনিত শিক্ষক ছিলেন। এর আগে সুরেন্দ্র নাথ সেন গুপ্ত ঢাকার ইষ্ট বেঙ্গল ইনষ্টিটিউটে শিক্ষকতা করতেন।

দেশ বিভক্তির পরে নির্মল সেনের পিতা মাতা অন্য ভাই বোনদের সঙ্গে নিয়ে কলকাতা চলে যান। জন্মভূমির প্রতি অকুন্ঠ ভালবাসার কারণে তিনি এদেশে থেকে যান। নির্মল সেন বড় হয়েছেন ঝালকাঠি জেলায় তার পিসির বাড়ীতে।। তিনি ঝালকাঠি জেলার কলসকাঠি বিএম একাডেমি থেকে ১৯৪৪ সালে মাত্র ১৪ বছর বয়সে ম্যাট্রিক পাস করেন। পিসির বাড়ীতে যাওয়ার আগে নির্মল সেন গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার জিটি স্কুলে ৪র্থ শ্রেণিতে এক বছর লেখা পড়া করেন। তিনি বরিশাল বিএম কলেজ থেকে আইএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি এ ও মাষ্টার্স পাস করেন।

ষ্কুল জীবন থেকে নির্মল সেনের রাজনৈতিক জীবন শুরু হয় ”ভারত ছাড়ো” আন্দোলনের মাধ্যমে। কলেজ জীবনে তিনি অনুশীলন সমিতির সক্রিয় সদস্য ছিলেন। পরবর্তিতে তিনি আরএসপিতে যোগ দেন। দীর্ঘ দিন তিনি শ্রমিক কৃষক সমাজবাদী দলের সাধারণ সম্পাদক ছিলেন। রাজনীতি করতে গিয়ে নির্মল সেনকে জীবনের অনেকটা সময় জেলে কাটাতে হয়েছে।

১৯৫৯ সালে দৈনিক ইত্তেফাক পত্রিকার মধ্যে দিয়ে নির্মল সেন তার সাংবাদিক জীবন শুরু করেন। তার পর দৈনিক আজাদ, দৈনিক পাকিস্তান, দৈনিক বাংলা পত্রিকায় সাংবাদিকতা করেন। তিনি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ছিলেন। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিষয়ে অতিথি শিক্ষক হিসেবে শিক্ষকতা করেছেন।

লেখক হিসেবেও নির্মল সেনের যথেষ্ট সুনাম রযেছে। তার লেখা পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ, মানুষ সমাজ রাস্ট্র, বার্লিন থেকে মষ্কো, মা জন্মভূমি, স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি চাই ,আমার জীবনে ৭১এর যুদ্ধ, আমার জবান বন্দি উল্লেখযোগ্য।

বালিয়াডাঙ্গীতে প্রতিবন্ধীদের মাঝে পরিচয়পত্র ও সনদ বিতরন
                                  

বালিয়াডাঙ্গী(ঠাকুরগাঁও) প্রতিনিধি :

সমাজ সেবার উদ্ভাবন,সেবায় এবার ডিজিটাইজেশন,এই প্রতিবাদ্য নিয়ে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে জাতীয় সমাজসেবা দিবসের র‌্যালী, আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার(২ জানুয়ারি) সকাল ১১টায় উপজেলা প্রশাসন,সমাজসেবা বিভাগ ও স্থানীয় সেচ্ছাসেবী সংস্থার এ অনুষ্ঠানের আয়োজন
সকালে সমাজসেবা দিবসের বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে উপজেলা শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্ত্বরে শেষ হয়। পরে উপজেলা পরিষদ অডিটরিয়া হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার আব্দুল মান্নানের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান শফিকুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান আ: সামাদ পান্না, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাজিয়া এমদাদ, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জুলফিকার আলী, উপজেলা সমাসেবা অফিসার সাইয়েদা সুলতানা।

অনুষ্ঠানে উপজেলার ২৩২৪ জন প্রতিবন্ধীদের মধ্যে বড়বাড়ী ইউনিয়নের ২৯০জন প্রতিবন্ধীদের পরিচয়পত্র, সনদপত্র এবং ৫ জন কে নগদ ৪৫০০০/- টাকা প্রদান করে।

উপজেলা সমাজসেবা অফিসার বালিয়াডাঙ্গী২৪ ডট কমকে জানান, প্রতবন্ধীদের মাঝে সনদপত্র ও পরিচয় পত্র এর আগে থেকেই প্রদান করা শুরু হয়েছে। আজ সমাজসেবা দিবসে আনুষ্ঠানিক ভাবে আবারও প্রদান করা হল। ক্রমান্বয়ে উপজেলার ৮টি ইউনিয়নের সকল প্রতিবন্ধীদেরকে এ সনদপত্র ও পরিচয় প্রদান খুব শ্রীঘ্রই  শেষ করা হবে।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক প্রতিবন্ধীদের অভিভাবকরা অভিযোগ করে বলেন, কারও সনদপত্রে নাম ভুল এবং পরিচয় পত্রে ছবি ভুল দেওয়া হয়েছে। সহজ সরল প্রতিবন্ধীদের অভিভাবকেরা কিভাবে এ পরিচয় পত্রের ছবি ও সনদপত্র সংশোধন নিয়ে চিন্তিত দেখা গেছে।


   Page 1 of 13
     পাঁচমিশালি
রাবি ছাত্র ফেডারেশনের নতুন সভাপতি কিংশুক সম্পাদক তমাশ্রী
.............................................................................................
বরুড়ায় ধর্ষনের অভিযোগে আটক ১
.............................................................................................
নড়াইলে ফসলের মাঠে সাদা বকের মেলা
.............................................................................................
গদখালীর ফুল এবার বসন্ত উত্সব ও ভালোবাসা দিবসে
.............................................................................................
বরুড়া উপজেলা ক্রীড়া সংস্থার ক্রীড়া সামগ্রী বিতরণ
.............................................................................................
গোপালগঞ্জে খেজুর রস ও গুড়ের মৌ মৌ গন্ধে ভরপুর হাট বাজার
.............................................................................................
মহেশপুর আজিজিয়া উচ্চ বিদ্যালয়ে বার্ষিক মিলাদ, দোয়া ও হোয়াইট বোর্ডের শুভ উদ্ভোধন
.............................................................................................
রাঙামাটিতে অজ্ঞাত এক ব্যক্তির লাশ উদ্ধার
.............................................................................................
আল্লাহ আল্লাহ জিকির নিয়ে বরুড়ায় এক অদ্ভুত শিশুর জন্ম
.............................................................................................
গাজীপুরের শ্রীপুরে এশিয়ান টিভি’র চতুর্থ বর্ষপূর্তি পালিত
.............................................................................................
গাইবান্ধা সরকারি কলেজ মাঠে লার্নিং এন্ড আর্নিং মেলা অনুষ্টিত
.............................................................................................
মৌলভীবাজারে দরিদ্র ছাত্রীর দায়িত্ব নিলেন ছাত্রলীগ নেতা
.............................................................................................
নড়াইলের মিষ্টি এখন প্রবাসীরা দের মাধ্যমে বিদেশেও সমাদৃত
.............................................................................................
বরুড়ায় মামলা চলমান অবস্থায় অভিযুক্ত ভুমিতে গাছ কাটার অভিযোগ
.............................................................................................
গোপালগঞ্জে বিশিষ্ট সাংবাদিক ও কলামিষ্ট নির্মল সেনের ৪র্থ মৃত্যু বার্ষিকী পালিত
.............................................................................................
বালিয়াডাঙ্গীতে প্রতিবন্ধীদের মাঝে পরিচয়পত্র ও সনদ বিতরন
.............................................................................................
সোনারগাঁওয়ে স্ত্রী সঙ্গে অভিমান করে স্বামীর আত্মহত্যা
.............................................................................................
শ্রীপুরে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, স্বামী পলাতক
.............................................................................................
দুমকিতে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমিটি গঠন
.............................................................................................
নড়াইলে চেয়ারম্যান পান্নার বাড়িতে ককটেল বিস্ফোরনে আহত ১
.............................................................................................
বাংলাদেশ বেতার ঢাকার এবারের শ্রেষ্ঠ শ্রোতা বিধান চন্দ্র টিকাদার
.............................................................................................
বরুড়ায় আবু তাহেরে নির্বাচনী মত বিনিময় সভা
.............................................................................................
শাহরাস্তিতে প্রবাসীদের ফুটবল টুর্নামেন্ট ২০১৬ উদ্ভোধন ।
.............................................................................................
সোনারগাঁওয়ে ডায়াবেটিস হাসপাতালের কর্মীদের বিরুদ্ধে নানা অভিযোগ
.............................................................................................
আওয়ামী লীগের সাংসদ বজলুল হক হারুনের বিরুদ্ধে এক কোটি টাকার চেক প্রতারণার মামলা করা হয়েছে।
.............................................................................................
বেগমগঞ্জে সাম্প্রদায়িকতা সুরহ্মার দাবিতে মানববন্ধন
.............................................................................................
সোনারগাঁওয়ে ছোট ভাইয়ের ছুরিকাঘাতে বড় ভাই নিহত
.............................................................................................
নারায়ণগঞ্জ জেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে বাড়ছে প্র্রার্থীদের দৌড় ঝাপ
.............................................................................................
ধামরাইয়ে মাদক সেবনের দায়ে ৬ মাসের বিনাশ্রম কারাদন্ড
.............................................................................................
সোনারগাঁয়ে অগ্নিকান্ড তিন দোকান পুড়ে ছাই
.............................................................................................
বরুড়ায় বজ্রপাতে নিহত-১, আহত-১
.............................................................................................
সীতাকুন্ডে স্রাইন কমিটির কমিটি গঠনে অনিয়মের বিরুদ্ধে স্থানীয় সনাতন ধর্মাবলম্বীদের সংবাদ সম্মেলন
.............................................................................................
পপুলারে টয়লেটে গোপনে ভিডিও ধারণ, গ্রেফতার ১
.............................................................................................
ধামরাইয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবসে র‌্যালী ও সমাবেশ
.............................................................................................
Chibar Dan Held At Bodhinana Center
.............................................................................................
সোনারগাঁয়ে এশিয়ান হাইওয়েতে সড়ক দূঘর্টনায় নিহত ১, আহত ৫
.............................................................................................
গাংনীতে ফেনসিডিল উদ্ধার
.............................................................................................
পটুয়াখালীতে শারদীয় দূর্গা পূজা উৎসব উপলক্ষে মেয়র নৌকা বাইচ অনুষ্ঠিত
.............................................................................................
বরুড়ায় পুকুর থেকে বই ব্যবসায়ীর লাশ উদ্ধার
.............................................................................................
সীতাকুন্ডে ট্রেন লাইনে এক অজ্ঞাত যুবকের মৃত্যু
.............................................................................................
বানোয়াট সংবাদের প্রতিবাদ জানালো জার্মান আওয়ামী লীগ
.............................................................................................
বরুড়ায় মহেশপুর আজিজিয়া উচ্চ বিদ্যালয়ের নব গঠিত কমিটির সভাপতির বিরুদ্ধে মানবন্ধন
.............................................................................................
বরুড়ায় ভুয়া ডাক্তারের ৬ মাসের কারাদন্ড
.............................................................................................
পটুয়াখালীতে বিধবা ও মুক্তিযোদ্ধাদের মাঝে সাহায্য প্রদান
.............................................................................................
দুমকিতে আইনজীবি সহকারীকে উড়ো চিঠি,২লাখ টাকা চাঁদা দাবি
.............................................................................................
বরুড়া উপজেলার মরহুম শাহ সুফি আবদুল জব্বার ফকিরের মসজিদ ধ্বংসের পাঁয়তারা
.............................................................................................
ধামরাই ইউপি চেয়ারম্যানের বাড়িতে চুরি
.............................................................................................
পটুয়াখালীতে বিদ্যালয়ের ছাদে ফলদ গাছের বাগান
.............................................................................................
শ্রীমঙ্গলে অনলাইন প্রেস ক্লাবের জঙ্গি বিরোধী মানববন্ধন
.............................................................................................
বরুড়ায় জামাই কর্তৃক মামা শুশুরকে হত্যার চেষ্টা
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
[ সম্পাদক মন্ডলী ]
2, RK Mission Road (5th Floor) Motijheel, Dhaka - 1203.
মোবাইল: ০১৭১৩৫৯২৬৯৬, ০১৯১৮১৯৮৮২৫ ই-মেইল : deshkalbd@gmail.com
   All Right Reserved By www.deshkalbd.com Developed By: Dynamicsolution IT [01686797756]