মঙ্গলবার , ০৭ নভেম্বর ২০১৭

কোরআন-হাদিসের দিক-নির্দেশনা মেনে যুগে যুগে মুসলিম সম্প্রদায় হালাল ব্যবসা ও হালাল অর্থনীতিচর্চায় নিয়োজিত হয়েছে। এই চেষ্টা এবং চর্চার ধারাবাহিকতায় প্রতিষ্ঠিত হয়েছে ইসলামিক ব্যাংকিং ও ইন্স্যুরেন্স এবং হালাল ব্যবসা ও বাণিজ্য প্রতিষ্ঠান। মহতী এই কাজে নিয়োজিত থেকে বিশ্বময় সমাদৃত হয়েছেন অনেক ব্যক্তিত্ব। সফলতার মুখ দেখেছে অনেক সংস্থা। ব্যবসা-বাণিজ্যের হালাল পদ্ধতি সম্পর্ক বিশ্বের নানা দেশে নানা ভাষায় বইপত্র রচিত হয়েছে। বাংলা ভাষাও এক্ষেত্রে ব্যতিক্রম নয়। এই ধারাবাহিকতার অনবদ্য এক সৃষ্টি ‘হালাল ব্যবসা ও হালাল অর্থনীতির কথকতা গ্রন্থটি।’

এটি মূলত একটি সাক্ষাৎকারভিত্তিক সঙ্কলন। বাংলা ভাষার ইতিহাসে এটিই সর্বপ্রথম গ্রন্থ—যেখানে বিভিন্ন ব্যবসা সেক্টরে বাস্তবতার আলোকে ব্যবসা পরিচালনার পথ ও পদ্ধতি আলোচনা করার পাশাপাশি কোরআন-হাদিসের আলোকে সেই সেক্টরে হালালভাবে ব্যবসা পরিচালনা করার দিক-নির্দেশনাও বর্ণনা করা হয়েছে। 

তরুণ লেখক ও মিডিয়াকর্মী মাওলানা মিরাজ রহমান গ্রন্থটি সঙ্কলন করেছেন। তিনি প্রিয় ডটকমের প্রিয় ইসলাম বিভাগের এডিটর ইনচার্জ ও দৈনিক বাংলাদেশের খবরের ধর্ম বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্বরত আছেন। এরইমধ্যে হালাল ব্যবসা ও হালাল অর্থনীতির কথকতা গ্রন্থটি পাঠকমহলে বেশ সাড়া জাগিয়েছে। গ্রন্থটিতে ব্যবসা-বাণিজ্যের ৪৫টি সেক্টরের জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে প্রতিষ্ঠিত ৪৮ জন সফল ব্যবসায়ী ও ব্যাংকার এবং ইসলামী অর্থনীতিবিদ ও শরিয়াহ বিশেষজ্ঞসহ সৌদি আরব, মালয়েশিয়া ও সিঙ্গাপুরের বেশ কয়েকজন সফল ব্যবসায়ী ও শরিয়াহস্কলারের এক্সক্লুসিভ সাক্ষাৎকার সঙ্কলিত হয়েছে। 

সাক্ষাৎকারগুলোতে বিভিন্ন সেক্টরে ব্যবসা পরিচালনা করার পথ ও পদ্ধতি এবং সমস্যা ও সম্ভাবনার বাস্তব অভিজ্ঞতাপূর্ণ দিক-নির্দেশনমূলক কথাগুলো উঠে এসেছে এবং বিভিন্ন ব্যবসা সেক্টরে বাস্তবতার আলোকে ব্যবসা  পরিচালনার পথ ও পদ্ধতি আলোচনা করার পাশাপাশি কোরআন-হাদিসের আলোকে সেই সেক্টরে হালালভাবে ব্যবসা পরিচালনা করার দিক-নির্দেশনাও বর্ণনা করা হয়েছে। মোটকথা- বিভিন্ন সেক্টরে হালালভাবে ব্যবসা পরিচালনা করার বাস্তব অভিজ্ঞতা ও কোরআন-হাদিসভিত্তিক দিক-নির্দেশনায় ভরপুর গ্রন্থটির প্রতিটি পাতা। 

গ্রন্থটির রচিয়তা মিরাজ রহমান ইসলামী ব্যাংক, ইন্স্যুরেন্স, শিক্ষাপ্রতিষ্ঠান, সঙ্গীত, চিকিৎসা, ফাইন্যান্স ও ইনভেস্টমেন্ট, গ্রুপ অব কো¤পানিজ, গার্মেন্টস, ফাউন্ডেশন-চ্যারিটি, রিসোর্ট, ট্যুর অ্যান্ড ট্রাভেলস, শিল্পচর্চা, ক্যালিগ্রাফি ও ইসলামিক ইন্টেরিয়র, গ্রাফিক্স ডিজাইন, সুফিজম, হজ, মিডিয়া, বই আমদানি, প্রকাশনা, ইলেক্ট্রনিক্স, আইন, মিডিয়া ইভেন্ট, সার্টিফিকেশন, শরিয়াহ-টেক, মানবাধিকার, দাওয়াহ, ই-কমার্স, আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিং, প্রসাধনী, কন্সালটেন্সি ও কনজুমারসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিত্ব ও কর্ণধারদের সাক্ষাৎকার গ্রহণ করে দুই মলাটে আবৃত করেছেন।

বইটি প্রকাশ করেছে দ্য সুলতান।  রকমারি.কম, অ্যাডর্ন পাবলিকেশন, বিশ্বকল্যাণ পবলিকেশন্স, মাকতাবাতুল আজহার ও মাকতাবাতুল ইসলামসহ বেশ কিছু প্রকাশনা প্রতিষ্ঠান পরিবেশক হিসেবে রয়েছে। বইটির মোট পৃষ্ঠা সংখ্যা ৩৬০। বইটির ইনারে ৫৯০ টাকা মূল্য লেখা রয়েছে কিন্তু বিক্রি হচ্ছে ৪১% কমিশন দিয়ে মাত্র ৩৫০ টাকায়। গ্রন্থটি কিনতে চাইলে ভিজিট করুন রকমারি.কম অথবা কল করে কিনে নিতে পারেন 01856144441 নাম্বারে।

 অর্থ-বাণিজ্য থেকে আরোও সংবাদ

আর্কাইভ