শুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪

‘মার্কিনিদের মানসিক সমস্যা বেড়েছে’

  মঙ্গলবার , ০৭ নভেম্বর ২০১৭

লাস ভেগাস, থর্নটনের পরে টেক্সাসের সাদারল্যান্ড স্প্রিংস। উন্মত্ত বন্দুক হামলায় প্রাণ গেল ২৬ জনের। সঙ্গে রয়েছে মার্কিন প্রেসিডেন্টের দায় সারা গোছের টুইট। ট্রাম্পের মতে, বিশ্বের অন্য আরও দেশের মতো যুক্তরাষ্ট্রেও মানসিক অবসাদগ্রস্তের সংখ্যা বাড়ছে। এশিয়া সফরে থাকা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই মন্তব্যের সমালোচনা শুরু হয়েছে।

বন্দুক আইন নিয়ে নতুন করে কিছু ভাবছেন প্রেসিডেন্ট, টোকিওতে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, এই ঘটনার সঙ্গে বন্দুকের সম্পর্কই নেই। আমি জেনেছি, আততায়ীর প্রবল মানসিক সমস্যা ছিল। আসলে দেশে এখন মানসিক সমস্যা ভীষণ ভাবে বেড়ে গিয়েছে... গোটা বিশ্বের মতোই।

গত সপ্তাহেই নিউইয়র্কের ম্যানহাটনে ট্রাক হামলায় মৃত্যু হয়েছিল আটজনের। এর দুইদিন পরে ডেনভারের কাছে থর্নটনের ওয়ালমার্টের দোকানে ঢুকে গুলি চালিয়ে তিনজনকে হত্যা করে আরেক হামলাকারী। চার দিনের মাথায় আরও ভয়াবহ হামলার সাক্ষী থাকল সাদারল্যান্ড স্প্রিংস।

সাদারল্যান্ডের ফার্স্ট ব্যাপ্টিস্ট গির্জায় সবে রোববারের প্রার্থনা শুরু হয়েছিল। আচমকাই কালো কম্যান্ডো পোশাকে হাতে অ্যাসল্ট রাইফেল নিয়ে সেখানে হাজির হয় হামলাকারী। গির্জায় ঢুকে এলোপাথাড়ি গুলি চালাতে থাকেন তিনি। প্রার্থনার মাঝে আচমকা এই হামলায় শুরু হয় হুড়োহুড়ি, মুহূর্তেই মাটিয়ে লুটিয়ে পড়েন অনেকে।

টেক্সাসে হামলাকারী ২৬ বছর বয়সী ডেভিন প্যাট্রিক কেলি। কিন্তু কী ভাবে কেলি মারা গেল, তা বুঝতে পারছে না পুলিশও। কেলির পরিচয় নিয়েও প্রকাশ্যে মুখ খুলছে না তারা। স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, মার্কিন বিমানবাহিনীর প্রাক্তন সদস্য কেলির দেহে গুলির ক্ষত রয়েছে। অথচ সে নিজে আত্মঘাতী হয়েছেন, নাকি অন্য কারো গুলিতে তার মৃত্যু হয়েছে, সেটা স্পষ্ট নয়।

২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত মার্কিন বিমান বাহিনীর সদস্য ছিলেন কেলি। স্ত্রী আর সন্তানকে মারধরের অভিযোগে কোর্ট মার্শাল হয়। এক বছর জেলেও ছিলেন। টেক্সাসে হামলায় ব্যবহার করা রাইফেলটি সে গত বছর কিনেছিল বলে জেনেছে পুলিশ। টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট জানান, কেলির বন্দুকের লাইসেন্সের আবেদন খারিজ করা হয়েছিল।

 আন্তর্জাতিক থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ