শুক্রবার , ২২ মে ২০২০ |

হংকংকে ‘শিকল’ পরাতে নতুন আইনের পরিকল্পনায় চীন

আন্তর্জাতিক ডেস্ক   শুক্রবার , ২২ মে ২০২০

গত বছর গণতন্ত্রের দাবিতে রাস্তায় নামেন হংকংয়ের সাধারণ মানুষ।

হংকংয়ের জন্য এবার বিতর্কিত ‘ন্যাশনাল সিকিউরিটি ল’ বাস্তবায়নের পরিকল্পনা শুরু করেছে চীন। হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টে এমন খবর আসার পর চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে, সংসদের বার্ষিক অধিবেশনে প্রস্তাবটি উত্থাপন করা হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনের জাতীয় আইনসভা ন্যাশনাল পিপলস কংগ্রেসের মিটিংয়ে শুক্রবারই আইনটি নিয়ে আলোচনা হবে। আল-জাজিরার প্রতিবেদনে আবার বলা হয়েছে, আইনটি ‘প্রায় পাসই’ গেছে।

গত বছর এমনই আরেকটি আইন নিয়ে চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের সঙ্গে তাদের সম্পর্ক রীতিমতো অগ্নিগর্ভ হয়ে ওঠে। ওই সময় বন্দি প্রত্যর্পণের সুযোগ রেখে চীন একটি আইন পাস করতে চাইলে প্রতিবাদে ফেটে পড়ে হংকং। কয়েক মাসের টানা আন্দোলনের মুখে পিছু হটে চীন। সেই আন্দোলন পরে গণতন্ত্রের দাবিতে রূপ নেয়।

১৯৯৭ সালে ব্রিটিশদের কাছ থেকে হংকং শহরের নিয়ন্ত্রণ নেওয়ার পর আর কখনো এত ঝামেলায় পড়েনি চীন। বিক্ষোভ দমাতে কঠোর হওয়ার হুঁশিয়ারি দিয়েও সফল হয়নি তারা।

এরপর মোটামুটি সব ঠিক থাকলেও হংকংকে নিয়ন্ত্রণের পরিকল্পনা থেকে সরে আসেনি চীন। নতুন আইনে ‘দেশদ্রোহিতা বা রাষ্ট্রদ্রোহিতা’ নিষিদ্ধের কথা বলা হয়েছে। কিন্তু হংকংয়ের স্থানীয়রা একে তাদের পায়ে ‘পরাধীনতার শিকল’ পরানোর সঙ্গে তুলনা করে আবার আন্দোলনে নামার হুমকি দিচ্ছেন।

হংকংয়ে কয়েক মাস আগে চীনের পতাকা পোড়ানোর ঘটনাকে কেন্দ্র করে দেশটির এক কর্মকর্তা সাউথ চায়না মর্নিং পোস্টকে বলেছেন, ‘আমরা কোনোভাবে হংকংয়ে চীনের পতাকা পোড়ানোর মতো ঘটনা মেনে নিতে পারি না। শুধু তাই নয় জাতীয় পতাকাকে সেখানে বিকৃতও করা হয়েছে।’

 সারাবিশ্ব থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ