রবিবার , ০৫ July ২০২০ |

হোল্ডারদের জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’

দেশকাল স্পোর্টস ডেস্ক:   সোমবার , ২৯ জুন e ২০২০

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের জার্সিতে খোদাই করা থাকবে ‘ব্ল্যাক লাইভ ম্যাটার।’ বিশ্বজুড়ে চলা বর্ণবাদ বিরোধী আন্দোলনে একাত্মতা জানাতে ও বর্ণবাদ নিয়ে সচেতনতা সৃষ্টির জন্য এই উদ্যোগ নিয়েছে ক্যারিবিয়ানরা।

ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলে দলগুলির জার্সিতে যে ডিজাইনের ‘ব্ল্যাক লাইভ ম্যাটার’ লোগো ব্যবহার করা হচ্ছে, সেটিই থাকবে ক্যারিবিয়ানদের জার্সির কলারে। আইসিসি এটি ব্যবহারের অনুমতি দিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে।

যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর থেকে বিশ্ব ক্রীড়াঙ্গনের অনেকের মতো বর্ণবাদ নিয়ে দারুণ সোচ্চার ক্যারিবিয়ান ক্রিকেটাররা। ওয়েস্ট ইন্ডিজ দলের এই ইংল্যান্ড সফর শুরুর সংবাদ সম্মেলনে অধিনায়ক জেসন হোল্ডার বলেছিলেন, শুধু মুখের কথায় তাদের প্রতিবাদ থেমে থাকবে না, আরও কিছু তারা করতে চান। সেই ভাবনা থেকেই এসেছে জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লোগো নিয়ে নামার পদক্ষেপ।

সংবাদ বিজ্ঞপ্তিতে হোল্ডার জানালেন, সময়ের ডাক শুনেই তারা এই উদ্যোগ নিয়েছেন। “ আমরা বিশ্বাস করি সংহতি প্রকাশ করা ও সচেতনতা সৃষ্টিতে সহায়তা করা আমাদের দায়িত্ব। খেলাধুলার ইতিহাসে তো বটেই, ক্রিকেট ও ওয়েস্ট ইন্ডিজ দলের জন্যও এটি গুরুত্বপূর্ণ একটি মুহূর্ত। আমরা ইংল্যান্ড এসেছি উইজডেন ট্রফি (সিরিজের নাম) ধরে রাখতে, কিন্তু বিশ্বজুড়ে যা চলছে, সেটি নিয়েও আমরা সচেতন। ন্যায়বিচার ও সমতার জন্য লড়াইটা আমাদেরও।”

“ এই সিদ্ধান্ত আমরা স্রেফ নিতে হয় বলেই নেইনি। গায়ের রঙ দেখে লোকে যখন বিচার করে, আমরা জানি তখন কেমন লাগে। এটির আবেদন আসলে সীমানা ছাড়ানো। অবশ্যই সমতা থাকতে হবে এবং একতাবদ্ধ হতে হবে। মানুষ হিসেবে সেটি না পাওয়া পর্যন্ত আমরা থামতে পারি না। সমঅধিকার প্রতিষ্ঠার কোনো পথ আমাদের বের করতেই হবে, লোকে যেন গায়ের রঙ বা জাতিগত পরিচয়ে কাউকে ভিন্ন চোখে না দেখে।”

বর্ণবাদ বিরোধী আন্দোলনের প্রতি সংহতি জানাতে এই সিরিজে ইংলিশ ক্রিকেটাররাও কোনো উদ্যোগ নেবেন বলে আলোচনা চলছে। আগামী ৮ জুলাই শুরু হবে ৩ ম্যাচের এই টেস্ট সিরিজ।


 খেলাধুলা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ