শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

পিরোজপুর প্রতিনিধি

বিশিষ্ট শিল্পপতি মাল্টিফ্যারস গ্রুপের চেয়ারম্যান মোঃমহিউদ্দিন ফারুকী ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি....রাজিউন)। মাল্টিফ্যারস গ্রুপেরচেয়ারম্যান ও রূপালী ব্যাংকের পরিচালক আলহাজ¦ মহিউদ্দিন ফারুকী পিরোজপুরের কৃতি সন্তান সর্বজন শ্রদ্ধেয়বিশিষ্ট দানবীর, সমাজসেবক হিসেবে মানুষের কল্যাণে নিবেদিত ছিলেন। 


মহিউদ্দিন ফারুকীর১৯৪৬ সালের ৭ জুলাই পিরোজপুর জেলার নামাজপুর গ্রামে এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহনকরেন। তিনি ঢাকা বিশ^বিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করে ব্যাংকার হিসেবে কর্মজীবনশুরু করেন এবং অত্যন্ত সুনামের সাথে জনতা ব্যাংকের মহা-ব্যবস্থাপক হিসেবে অবসর গ্রহনকরেন। দেশের শীর্ষস্থানীয় এ শিল্পোদোক্তা ১৯৯৩ সালে মাল্টিফ্যাবস লিমিটেড প্রতিষ্ঠাথেকে শেষ দিন পর্যন্ত চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।গুনি এ ব্যক্তি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহন করেন। পেশাগত ভাবেসর্বশেষ রুপালী ব্যাংকের গর্ভনিং বোর্ডের পরিচালক ছিলেন। ইতিপূর্বে তিনি বি.কে.এম.ই.্এএর সহসভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন। 


ফারুকী দেশের বেসরকারী খাতে শিল্প স্থাপন সহকর্মসংস্থান সৃষ্টি এবং জাতীয় আয় বৃদ্ধিসহ সামগ্রিকভাবে জাতীয় অর্থনীতিতে অবদান রাখারদরুন ২০০৪-২০০৫ খ্রিষ্টাব্দে রপ্তানীতে স্বর্নপদক অর্জন করেন। জীবনের শেষ দিন পর্যন্ততিনি সিআইপি হিসেবে বিবেচিত ছিলেন। শতবর্ষের ঐতিহ্যবাহী পিরোজপুর কেন্দ্রীয় জামে মসজিদেরপুনর্নির্মিত ও আধুনিক সুসজ্জিত ভবনের সার্বিক সহযোগিতায় সহ অনেক শিক্ষা প্রতিষ্ঠানও ধর্মীয় কাজে মসজিদ, মাদ্রাসা ও এতিমখানা প্রতিষ্ঠা করেন। অত্যন্ত নম্র ও বিনয়ী স্বভাবেরএকজন মানুষ হিসেবে পরিচিত মহিউদ্দিন ফারুকী বাবা মৃত খবির উদ্দিন হাওলাদার এবং মাতামৃত মতিজান বিবির ছেলে। মৃত্যুকালে তিনি স্ত্রী ৩ ছেলে ডা. মেসবা ফারুকী, ইমরান ফারুকীও সালমান ফারুকী এক নাতী ও অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। 

পরিবারিক সূত্র জানিয়েছে,গত বুধবার (বেলা ১১ টায় সিঙ্গাপুর মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায়শেষ নিশ^াস ত্যাগ করেণ। তিনি দীর্ঘদিন বার্ধক্যজনিত কারনে ভুগছিলেন। ঢাকার গেন্ডারিয়ামাঠে বাদজুম‘আ জানাজা অনুষ্ঠিত হবে। এরপর শুক্রবার বনানী কবরস্থানে তার মরাদেহ দাফনকরার কথা রয়েছে। মরহুমের মৃত্যুতে মৎস্য ও প্রানীসম্পদ মন্ত্রী শ.ম রেজাউল করিম এমপিশোক প্রকাশ করেছেন। তিনি শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। তাঁরপরিবার ও পিরোজপুরের সমাজ এ শূন্যতা পূরণে সক্ষম হোক আল্লাহতালা এই শক্তি দান করুক।

 কেন্দ্রীয় জামে মসজিদ কমিটির সভাপতি ও জেলা প্রশাসক আবু আলী মোঃ সাজ্জাদ হোসেনসহ তারমৃত্যুতে পিরোজপুরের বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ গভীরভাবে শোকাহত।

 নগর-মহানগর থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ