রবিবার , ১৯ নভেম্বর ২০১৭

রুশ সীমান্তের কাছে পরমাণু অস্ত্র নিয়ে বিশাল মহড়া চালিয়েছে মার্কিন নেতৃত্বাধিন ন্যাটো। আর এই কর্যক্রমকে মোটেই সহজভাবে দেখেনি রাশিয়া।

এর জন্য ন্যাটোকে চরম সতর্ক করেছে দেশটির প্রশাসন। রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এক বিবৃতিতে এমনটাই হুঁশিয়ারি দিয়েছেন।

এ ব্যাপারে তিনি বলেন, রুশ-বেলারুশের যৌথ সামরিক মহড়া জাপাদ-২০১৭কে কেন্দ্র করে কোন কোন সংবাদ মাধ্যম ব্যাপক জল্পনা-কল্পনা ছড়িয়েছে। দুই দেশের সীমান্তের কাছে ন্যাটোর পরমাণু অস্ত্র ব্যবহার বিষয়ক প্রশিক্ষণকে আড়াল করার লক্ষ্যেই এমনটি করা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে ন্যাটো দাবি করেছে, বেলারুশ অনুষ্ঠিত জাপাদ-২০১৭ নামের যৌথ সামরিক মহড়ায় অংশ গ্রহণকারী সেনা সংখ্যা কম বলে জানানো হয়েছে। সেপ্টেম্বর মাসের ১৪ থেকে ২০ তারিখ পর্যন্ত চলেছে এ যৌথ মহড়া।

এছাড়া ন্যাটো আরও দাবি করেছে, বাল্টিক তীরবর্তী দেশগুলোর কাছাকাছি সামরিক সরঞ্জাম স্থায়ী ভাবে সরিয়ে নেওয়ার বিষয়টি হয়তো আড়াল করতেই যৌথ এই মহড়া চালিয়েছে রাশিয়া এবং বেলারুশ। ন্যাটোর পূর্বাঞ্চলীয় সদস্য কোন কোন দেশ দাবি করেছে, মহড়ায় লক্ষাধিক সেনা নামিয়েছিল মস্কো।  

অবশ্য এসব অভিযোগ সরাসরি নাকচ করে দিয়েছে রাশিয়া এবং বেলারুশ।

যৌথ মহড়া জাপাদ-২০১৭কে নিছক প্রতিরক্ষামূলক হিসেবে উল্লেখ করে দেশ দু’টি বলেছে, এর মাধ্যমে অন্য কোন দেশকেই হুমকি দেওয়া হয়নি।

 সারাবিশ্ব থেকে আরোও সংবাদ

আর্কাইভ