সোমবার , ২০ নভেম্বর ২০১৭

পদত্যাগ করবেন না মুগাবে

  সোমবার , ২০ নভেম্বর ২০১৭

পদত্যাগ না করে আগামী কয়েক সপ্তাহের জন্য ক্ষমতায় থাকার প্রতিশ্রুতি দিয়েছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। দেশটির এক টেলিভিশনে দেয়া ভাষণে মুগাবে জানান, আগামী ডিসেম্বরে ক্ষমতাসীন দলের কংগ্রেসে সভাপতিত্ব করবেন তিনি।
 
এর আগে খবর ছড়ায় যে, জিম্বাবুয়েরে ‘গৃহবন্দি’ প্রেসিডেন্ট রবার্ট মুগাবে পদত্যাগ করছেন। তার আগে, তাকে দল থেকে বরখাস্ত করে জানু-পিএফ পার্টি। প্রেসিডেন্ট মুগাবেকে (৯৩) পদত্যাগের জন্য আজ সোমবার দুপুর পর্যন্ত সময় বেঁধে দেয় তার নিজের দল জানু-পিএফ। পদত্যাগ না করলে তাকে অভিশংসনেরও হুমকি দেয় দলটি। 
এর আগে গতকাল রবিবার দলের এক সম্মেলনে তাকে দলের নেতৃত্বের পদ থেকে সরিয়ে দেয়া হয়। মুগাবের স্ত্রী ফার্স্ট লেডি গ্রেসকেও দল থেকে বরখাস্তের সিদ্ধান্ত নেয় দেশটির ক্ষমতাসীন দল জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন-প্যাট্রিয়টিক ফ্রন্ট (জানু-পিএফ)। গ্রেস দলের পলিটব্যুরোর সদস্য ছিলেন। পাশাপাশি জানু-পিএফ ওমেনস লিগের প্রধান ছিলেন। 
পদত্যাগে রাজি করাতে মুগাবের সঙ্গে গতকাল সাক্ষাৎ করেন সেনা অধিনায়করা। সরকারি মিডিয়াতে দেখা গেছে, কয়েকজন সিনিয়র জেনারেল এবং পুলিশ প্রধান হারারেতে প্রেসিডেন্টের বাসভবনে গিয়ে তার সঙ্গে করমর্দন করছেন। সাবেক মুক্তিযোদ্ধাদের এক নেতা হুঁশিয়ার করেছেন, মুগাবে পদত্যাগ না করলে রাস্তায় সহিংসতা শুরু হবে। বিবিসি ও সিএনএন।

 সারাবিশ্ব থেকে আরোও সংবাদ

আর্কাইভ