রবিবার , ১০ ডিসেম্বর ২০১৭

জাকির হোসেন, নারায়ণগঞ্জ থেকে : নারায়ণগঞ্জ শহরের টানবাজার এলাকায় ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংকের (ইউসিবিএল) আগুন প্রায় সাড়ে তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে  নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসকর্মীরা। ঢাকা ও নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করেন। ব্যাংকের তালা কেটে ভেতর থেকে সেলিম মিয়া নামে এক নিরাপত্তাকর্মীর লাশ উদ্ধার করা হয়েছে। আগুনে ব্যাংকের ভেতরের আসবাবপত্র ও বিভিন্ন কাগজপত্র পুড়ে গেছে। তবে ভল্ট অক্ষত রয়েছে। নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-পরিচালক মামুনুর রশিদ এই তথ্য নিশ্চিত করেছেন।
মামুনুর রশিদ আরও জানান, আগুন নেভাতে গিয়ে ছাদ থেকে পড়ে আমিনুল ইসলাম নামের এক ফায়ার সার্ভিসকর্মী আহত হয়েছেন। তাকে গুরুতর অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, রবিবার ভোর সাড়ে ৪টার দিকে টানবাজার এলাকায় সিটি করপোরেশনের মালিকানাধীন পদ্ম সিটি প্লাজা ১ এর দশ তলা ভবনের তৃতীয় তলায় ইউসিবিএল ব্যাংকে আগুনের সূত্রপাত। মুহুর্তের মধ্যে আগুন ব্যাংকের ভেতরে ছড়িয়ে পড়ে। কালো ধোঁয়ায় পুরো ভবন আচ্ছন্ন হয়ে পড়ে। আগুনে ওই ভবনের বিভিন্ন ফ্ল্যাটের বাসিন্দাদের আতঙ্ক ছড়িয়ে পড়ে। তাদের অনেকেই ছাদে আশ্রয় নেন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট কাজ শুরু করে।
পদ্ম সিটি প্লাজা ১ এর মার্কেটের নিরাপত্তারক্ষী ওয়াজীউল্লাহ পাটোয়ারি বলেন, ফায়ার সার্ভিসের কর্মীরা তৃতীয় তলায় উঠে ব্যাংকের কলাপসিবল গেট কেটে সিকিউরিটি গার্ড সেলিম মিয়াকে উদ্ধার করেন। ফায়ার সার্ভিসের অ্যাম্বুলেন্সে করে নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের পাঠালে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তিনি জানান, আগুনে সেলিমের শরীরের প্রাায় ৬০ ভাগ ঝলসে গেছে। তার বাড়ি কুমিল্লা এলাকায়।
প্রত্যক্ষদর্শী ইব্রাহিম বলেন, পদ্ম সিটি প্লাজা আবাসিক কাম বাণিজ্যিক ভবন। এই ভবনের তিন তলা পর্যন্ত বাণিজ্যিক। বাকি অংশে একাধিক আবাসিক ফ্ল্যাট রয়েছে। আগুন আতঙ্কে ফ্ল্যাটের বাসিন্দারা ছাদে উঠে পড়েন। পরে ফায়ার সার্ভিসকর্মীরা উঁচু ভবন থেকে লেডার (মই) দিয়ে আটকাপড়া বাসিন্দাদের উদ্ধার করেন।
নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মামুনুর রশিদ জানান, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সুত্রপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। অগ্নিদগ্ধ হয়ে সেলিম মিয়া নামে ব্যাংকের এক নিরাপত্তাকর্মী মারা গেছেন। আগুন নেভাতে গিয়ে ছাদ থেকে পড়ে আমিনুল ইসলাম নামের এক ফায়ার সার্ভিসকর্মী আহত হয়েছেন। আগুনে ব্যাংকের আসবাবপত্র, সিলিং, চেয়ারটেবিল কাগজপত্র পুড়ে ছাই হয়ে গেছে। এগুলো হালকা ও শুকনা জাতীয় হওয়ায় দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। তবে ব্যাংকে টাকা রাখার ভল্ট অক্ষত রয়েছে। সেখানে আগুন পৌঁছাতে পারেনি।  

 আইন-শৃংখলা থেকে আরোও সংবাদ

আর্কাইভ