শুক্রবার , ৩০ অক্টোবর ২০২০ |

বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ১.৬ শতাংশ: বিশ্বব্যাংক

অনলাইন ডেস্ক   বৃহস্পতিবার , ০৮ অক্টোবর ২০২০

চলতি অর্থবছরে (২০২০-২১) বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ১ দশমিক ৬ শতাংশে নেমে আসবে বলে মনে করছে বিশ্বব্যাংক। বৃহস্পতিবার প্রকাশিত ‘সাউথ এশিয়া ইকোনমিক ফোকাস’ প্রতিবেদনে এই পূর্বাভাস দেওয়া হয়েছে।

সংস্থাটি আরও জানায়, পরবর্তী অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার ৩ দশমিক ৪ শতাংশে উন্নীত হবে। গত ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ছিল ২ শতাংশ। যদিও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো গত আগস্টে প্রকাশিত সাময়িক হিসেবে জানায়, ওই অর্থবছরে প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ২ শতাংশ।

সারা বিশ্বের মতো বাংলাদেশেও করোনা প্রভাব পড়েছে। বিশেষ করে অনানুষ্ঠানিক খাতের শ্রমিকদের কথা উল্লেখ করেছে বিশ্বব্যাংক। যাদের জীবন-জীবিকার ওপর ব্যাপকভাবে প্রভাব ফেলেছে করোনা।

বাংলাদেশ ও ভুটানের জন্য বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা বাংলাদেশের অর্থনীতিতে প্রভাব ফেলবে। তবে প্রভাবগুলো হ্রাস করার জন্য সরকারের নেওয়া নীতিমালা ঠিক পথে আছে বলেও উল্লেখ করেন।

প্রতিবেদনে বলা হয়, করোনার প্রভাবে বাংলাদেশের রেমিট্যান্স প্রবাহ এবং উৎপাদন ও নির্মাণ খাতে মজুরি কমে যাওয়ার প্রভাবে বেসরকারি ভোগব্যয় কমে যেতে পারে। তৈরি পোশাকের চাহিদা পুনরুদ্ধার হবে কি-না তা নিয়ে অনিশ্চয়তা থাকায় বিনিয়োগ ও রপ্তানি বাধাগ্রস্ত হবে।

সাম্প্রতিক সময়ে রেমিট্যান্স বাড়লেও তা সাময়িক মনে করছে বিশ্বব্যাংক। কভিড-১৯ এর কারণে ফেরত আসা প্রবাসীদের সঞ্চয়ের কারণে রেমিট্যান্স এখন বাড়ছে। তবে ভবিষ্যতে এ ধারা নাও থাকতে পারে।

আরও বলা হয়, স্থিতিশীল পুনরুদ্ধারের জন্য দরিদ্র ও দুর্বলদের সুরক্ষা এবং বেসরকারি খাতের উন্নয়ন ও চাকরি সৃষ্টির জন্য অনুকূল পরিবেশ তৈরি করা দরকার। এ জন্য সরকারকে উপযুক্ত আর্থিক পদক্ষেপ নিতে হবে।

এ ছাড়া দক্ষিণ এশিয়াজুড়ে প্রত্যাশার চেয়েও তীব্রতর অর্থনৈতিক মন্দার পূর্বাভাস দিয়েছে এ প্রতিবেদন। গত পাঁচ বছর ধরে প্রবৃদ্ধি ৬ শতাংশ নিয়ে শীর্ষে থাকলে এবার প্রত্যাশার চেয়ে ৭ দশমিক ৭ শতাংশ কমে যেতে পারে।

অন্যদিকে এই অর্থবছরে ভারতের প্রবৃদ্ধি বাড়বে ৫ দশমিক ৪ শতাংশ, পাকিস্তানের দশমিক ৫ শতাংশ। একইভাবে মালদ্বীপের ৯ দশমিক ৫, শ্রীলংকার ৩ দশমিক ৩, আফগানিস্তানের ২ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধি বাড়বে। আর ভুটানের ১ দশমিক ৮ ও নেপালের দশমিক ৬ শতাংশ বাড়বে।

২০২১ সালে আঞ্চলিক প্রবৃদ্ধি ৪ দশমিক ৫ শতাংশে ফিরবে বলে ধারণা করা হয়েছিল। এ সব তথ্যের ভিত্তিতে চলমান অর্থবছরে (২০২০-২১) বিশ্বব্যাংকের পূর্বাভাস অনুযায়ী বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ১ দশমিক ৬ শতাংশ। তবে, গত জুনে ঢাকায় এই অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরেছে ৮ দশমিক ২ শতাংশ।

 অর্থ-বাণিজ্য থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ