শুক্রবার , ৩০ অক্টোবর ২০২০ |

শাস্তি মৃত্যুদণ্ড করলে ধর্ষণ অনেক কমে যাবে বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। ৮ অক্টোবর অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পাওয়ার পর রবিবার প্রথম কর্মদিবসে তার কার্যালয়ে সাংবাদিকদের মুখোমুখি হন এ এম আমিন উদ্দিন।

তিনি বলেন, ‘আমার মনে হয়, যারা এ ধরনের (ধর্ষণ) অপরাধ করে, এর শাস্তি  মৃত্যুদণ্ড করলে তারা সাবধান হবে। এ অপরাধ করতে তারা তখন অনেকবার ভাববে। সরকারের এই উদ্যোগটা যখন আইনে পরিণত হবে, তখন এ ধরনের অপরাধ অনেকখানি কমে যাবে।’ সহকর্মীদের সঙ্গে বসে বিচারাধীন নারী ও শিশু নির্যাতন আইনের মামলা সচল করতে উদ্যোগ নেবেন বলে জানান তিনি।

এক প্রশ্নে এ এম আমিন উদ্দিন বলেন, ‘বিচার বিভাগের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে মামলা জট কমানো। অনেক মামলা জট হয়ে আছে। এই জট কমানো হচ্ছে বিচার বিভাগে আমার প্রধান চ্যালেঞ্জ। প্রধান বিচারপতিকে অনুরোধ করব, যেসব পুরনো মামলা রয়েছে, সেগুলো নিষ্পত্তি করতে বেঞ্চগুলোকে যেন বিশেষ নির্দেশনা দেন।’

তাছাড়া বিভিন্ন জেলায় যেসব বিচারাধীন মামলা স্থগিত হয়ে আছে সেগুলোর দ্রুত শুনানির উদ্যোগ নিতে পাবলিক প্রসিকিউটদের সঙ্গে যোগাযোগ করবেন বলে জানান তিনি। এ এম আমিন উদ্দিন বলেন, ‘অনিয়ম-দুর্নীতি বন্ধে আমি আপনাদের (গণমাধ্যমকর্মী) সহযোগিতা চাই। আপনারা যদি তথ্য দিয়ে সহযোগিতা করেন, তাহলে দুর্নীতি বন্ধ করা অনেক সহজ হবে। যে কোনো দুর্নীতিকে প্রতিরোধ করার চেষ্টা করব।

দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের পদত্যাগ প্রসঙ্গে তিনি বলেন, ‘উনারা হয়ত অনেক দিন কাজ করেছেন, ব্যক্তিগত কোনো সমস্যার কারণে হয়ত আর থাকছেন না। আমার সঙ্গে উনাদের কথা হয়নি। এখন সরকার যদি তাদের পদত্যাপত্র গ্রহণ করে, তাহলে সরকার অবশ্যই আরো দু’জন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল নিয়োগ দেবে।’

 আইন-আদালত থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ