রবিবার , ১৭ জানুয়ারী ২০২১ |

ইসলামী ব্যাংকে শরিয়াহ পরিপালন বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক   বৃহস্পতিবার , ০৩ ডিসেম্বর ২০২০

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চট্টগ্রাম সাউথ জোনের উদ্যোগে ‘ব্যাংকিং কার্যক্রমে শরিয়াহ পরিপালন’ শীর্ষক ওয়েবিনার সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে। ব্যাংকের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- ব্যাংকের অ্যাডিশনাল ম্যানেজিং ডিরেক্টর মুহাম্মদ কায়সার আলী, ব্যাংকের শরিয়াহ সুপারভাইজরি কমিটির সদস্য মুফতি মুহাম্মদ মুহিব্বুল্লাহিল বাকী, কমিটির সদস্য মোহাম্মদ হারুনার রশিদ।

চট্টগ্রাম সাউথ জোনপ্রধান মোহাম্মদ ইয়াকুব আলীর সভাপতিত্বে ওয়েবিনারে আরও বক্তব্য দেন- এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. শামসুল হুদা এবং মো. শামসুদ্দোহা। ব্যাংকের চট্টগ্রাম সাউথ জোনের নির্বাহী ও কর্মকর্তারা ওয়েবিনারে অংশগ্রহণ করেন।

ওয়েবিনারে প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন বলেন, সারা বিশ্বে ইসলামী ব্যাংকিং ক্রমাগত ব্যাপকতা লাভ করছে। বাংলাদেশসহ বিশ্বে ইসলামী ব্যাংকিংয়ের প্রসারে যারা অবদান রেখেছেন তাদের স্মরণ করেন তিনি।

তিনি বলেন, ইসলামী ব্যাংকিং বিশ্ব্যাপী এক সফল বাস্তবতা। এই ব্যাংকিং ব্যবস্থা জীবনের সব লক্ষ্যকে বিবেচনায় রেখে ব্যবসায় পরিচালনা করে। জাতি, ধর্ম, বর্ণ, গোষ্ঠী নির্বিশেষে সব মানুষের জন্য কল্যাণমূলক সেবা প্রদানের মাধ্যমে ইসলামী ব্যাংক দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বজুড়ে সফলতার স্বীকৃতি অর্জন করতে সক্ষম হয়েছে।

ড. মো. সেলিম উদ্দিন আরও বলেন, মানুষের ব্যক্তি জীবনের পাশাপাশি পেশাগত ক্ষেত্রে সামাজিক বিধি-বিধান, ধর্মীয় অনুশাসন, সহনশীলতা, নীতির বাস্তবায়ন, নীতিসিদ্ধ ধারণা প্রণয়ন, শরী‘আহ্র নীতি, প্রক্রিয়া ও মানদণ্ড স্বতস্ফূর্তভাবে অনুসরণ এবং অনুকরণের মাধ্যমে ইসলামী ব্যাংকিং পরিচালিত হয়। শরী‘আহ্ পরিপালনের ক্ষেত্রে স্বচ্ছতা, জবাবদিহিতা ও দায়বদ্ধতার সঙ্গে কাজ করার প্রতি গুরুত্বারোপ করেন তিনি।

 অর্থ-বাণিজ্য থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ