সোমবার , ১৭ ডিসেম্বর ২০১৮

দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় দুই ধাপ এগিয়ে বাংলাদেশ

  বৃহস্পতিবার , ২২ ফেব্রুয়ারী ২০১৮

বিশেষ প্রতিনিধি:

সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় এক বছরের মধ্যে দুই ধাপ এগোলো বাংলাদেশ। গত বছরে ১৫তম সুচকে থাকা বংলাদেশর বাংলাদেশের অবস্থান এখন ১৭তম। বাংলাদেশে এক বছরের ব্যবধানে দুর্নীতি কমেছে আট ধাপ। এমনটাই তথ্য দিয়ে দুর্নীতির ধারণা সুচক প্রকাশ করেছে দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

আজ সকালে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে বার্লিন থেকে প্রকাশিত ২০১৮ সালের প্রতিবেদন তুলে ধরা হয়। বিশ্বের ১২টি খ্যাতনামা গবেষণা প্রতিষ্ঠানের জরিপ থেকে পৃথকভাবে তথ্য সংগ্রহ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল এবং তা বিশ্লেষণ ও সমন্বয়ের মাধ্যমে দুর্নীতির ধারণাসূচক প্রতিবেদন তৈরি করে। উক্ত প্রতিবেদনে জানানো হয়, একই স্কোর পেয়েছে বাংলাদেশের মত আরও আরও পাঁচটি দেশ। এগুলো হলো ক্যামেরুন, গাম্বিয়া, কেনিয়া, মাদারগাস্কা ও নিকারাগুয়া।

এই সুচকে শীর্ষে রয়েছে সোমালিয়া এবং অন্যদিকে সবচেয়ে কম দুর্নীতির দেশ নিউজিল্যান্ড। টিআই এর ২০১৭ এ প্রকাশিত দুর্নীতির ধারণা সূচক (করাপশন পারসেপশন ইনডেক্স বা সিপিআই) ২০১৬ অনুযায়ী সূচকের ০-১০০ এর স্কেলে বাংলাদেশে স্কোর ১৭। ২০১৭ সালের তালিকায় নিম্নক্রম অনুযায়ী ১৭৬ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫তম। আগের চেয়ে দুই ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। এ বছর ঊর্ধ্বক্রম অনুযায়ী বাংলাদেশের অবস্থান ১৪৫তম।

 জাতীয় থেকে আরোও সংবাদ

আর্কাইভ