সোমবার , ০১ মার্চ ২০২১ |

জনাব মাসুম বেলাল একজন উদ্যোক্তা। ই-কমার্স বা এফ-কমার্স এর মাধ্যমে তিনি দেশীয় কৃষিজ খাদ্য-পণ্য এবং প্রায় প্রত্যেকটি জেলার বিখ্যাত সব পণ্যসামগ্রী যেমন; সুন্দরবনের চাকভাঙা প্রাকৃতিক মধু, পাবনার প্রসিদ্ধ ঘি ও মাখন, কিশোরগঞ্জ অষ্টগ্রামের আলোড়িত পনির, গরুর ঘানিভাঙা স্বাস্থ্যকর সরিষার তেল, কুমিল্লার বাটিক ও খাদি বস্ত্র সামগ্রী, যশোর ও নাটোরের প্রসিদ্ধ খেজুরের গুঁড়, মানিকগঞ্জের বিখ্যাত হাজারী গুঁড়, দিনাজপুরের চায়না লিচু, রাজশাহীর সুখ্যাত ও সুমিষ্ট আম, কুমিল্লার ঐতিহ্যবাহী রসমালাই, ব্রাহ্মণবাড়িয়ার সুস্বাদু ছানামুখী মিষ্টি, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের কাজুবাদাম ও চীনাবাদাম, মহেশখালী এবং কক্সবাজারের (শতভাগ অর্গানিক) সামদ্রিক শুঁটকি নিয়ে নিরলস কাজ করে যাচ্ছেন।

মাসুম বেলাল স্বপ্ন দেখেন; মুদি দোকানের মতো এদেশের যত্রতত্র ফার্মেসী বা ঔষধের দোকান গড়ে উঠবে না, স্বাস্থ্যকর ও অর্গানিক খাদ্য খেয়ে প্রথমেই সবার পাকস্থলী সুস্থ্য থাকবে, অতঃপর মানুষ গুলো সব সুস্থ্য শবল জীবন যাপন করবে এবং বাংলাদেশের প্রতিটি জেলার বিখ্যাত খাদ্য পণ্যসামগ্রী সহ অন্যান্য সব প্রসিদ্ধ পণ্যসামগ্রী দেশের গণ্ডি পেড়িয়ে একদিন ছড়িয়ে পড়বে বিশ্বময়!

স্বপ্নবাজ মাসুম বেলাল আরও স্বপ্ন দেখেন; প্রত্যেক উদ্যোক্তা নিজস্ব আইডিয়া নিয়ে কাজ করেন, কর্মসংস্থান তৈরি করেন এবং উদ্যোক্তা তার ব্যক্তি উদ্যোগ অন্য দশ জনের মাঝে ছড়িয়ে দেন। উদ্যোক্তারা কিন্তু কখনোও প্রফিট হিসাব করে না। প্রফিট হিসাব করে ব্যবসায়ীরা।

একজন উদ্যোক্তা তার নিজের প্রফিট হিসাব না করে, একটা স্বপ্নকে দাড় করিয়ে তা যেন আরও হাজার জনের মাঝে ছড়িয়ে যায়, আরও হাজার জন যেন কর্মসংস্থানের সুযোগ পায়!

নূরে-আলম

 অর্থ-বাণিজ্য থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ