মঙ্গলবার , ২০ এপ্রিল ২০২১ |

হীরালালবাদশা, সোনারগাঁও (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

নারায়ণগঞ্জেরসোনারগাঁয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন চত্বরে গতকাল সোমবার থেকেমাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব শুরু হয়েছে।  সোমবার বিকেলে সোনারতরী মঞ্চে মেলার আনুষ্ঠানিকউদ্বোধন করেন সাংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। এবারেরমেলা করোনা পরিস্থিতির কারনে ১৪ জানুয়ারীর পরিবর্তে ১লা মার্চ শুরু হয়েছে। ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্লাহর সভাপতিত্বে সম্মানিত অতিথিহিসেবে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ওজাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য লিয়াকত হোসেন খোকা, সাংস্কৃতিমন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফিন। 

 বিশেষঅতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ জেলাপ্রশাসন মোস্তাইন বিল্লাহ,অতিরিক্ত পুলিশ সুপার(খ-সার্কেল)মোঃ বিল্লাল হোসেন, সোনারগাঁ উপজেলা সোনারগাঁনির্বাহী অফিসার আতিকুল ইসলাম,সহকারী কমিশনার(ভুমি)গোলাম মুস্তফামুন্না, সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের আহবায়ক এড.সামসুল ভূইয়া,উপজেলা পরিষদের সকল চেয়ারম্যানসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। 

 ফাউন্ডেশনসূত্রে জানা যায়, বাংলাদেশেরপ্রত্যন্ত অঞ্চল থেকে কারুশিল্পী মেলায় প্রদর্শনীতে অংশ নিচ্ছেন। এর মধ্যে নওগাঁ ওমাÐরার শোলা শিল্প, রাজশাহীর শখেরহাড়ি, রংপুরের শত রঞ্জি, সোনারগাঁয়েরহাতি ঘোড়া পুতুল ও কাঠের কারু শিল্প, নক্শিকাঁথা, বেত ও বাঁশের কারুশিল্প, নক্শি হাতপাখা,চট্টগ্রামের তালপাখা ও নক্শি পাখা, সিলেটও মুন্সিগঞ্জের শীতল পাটি, কুমিল্লার তামা-কাঁসা পিতলেরকারুশিল্প, রাঙামাটি ও বান্দরবান জেলার ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীরকারু পণ্য, কিশোরগঞ্জের টেরা কোটা শিল্প, সোনারগাঁয়ের পাটের কারু শিল্প, নাটোরের শোলারমুখোস শিল্প, মুন্সিগঞ্জের পট চিত্র, ঢাকার কাগজের হস্ত শিল্পসহ মোট ৭৫টি স্টল থাকছে। এছাড়া লোক কারু শিল্পমেলা ও লোকজউৎসবে ভাওয়াইয়া ও ভাটিয়ালী গান, বাউলগান,পালাগান, কবিগান, জারি-সারি ও হাছন রাজার গান, লালন সংগীত,মাইজভান্ডারী গান, মুর্শিদী গান,আলকাপ গান, গাঁয়ে হলুদের গান, বান্দরবান, বিরিশিরি, কমলগঞ্জের-মণিপুরী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তী-মারফতি গান, ছড়া পাঠের আসর, পুঁথি পাঠ, গ্রামীণ খেলা, লাঠি খেলা, দোক খেলা, ঘুড়ি উড়ানো, লোকজ জীবন প্রদর্শনী, লোকজ গল্প বলা, পিঠা প্রদর্শনী থাকবে।

 সারা বাংলা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ