মঙ্গলবার , ২০ এপ্রিল ২০২১ |

প্রোটিয়াদের হারিয়ে বাংলাদেশ নারী ক্রিকেট দলের শুভ সূচনা

দেশকাল স্পোর্টস ডেস্ক:   রবিবার , ০৪ এপ্রিল ২০২১

দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলের বিপক্ষে হোম সিরিজের শুরুটা ভালোই হয়েছে বাংলাদেশের। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে রবিবার সিরিজের প্রথম ওয়ানডেতে প্রোটিয়াদের ৫৪ রানে পরাজিত করেছে বাংলাদেশ ইমার্জিং নারী দল।

একই ভেন্যুতে মঙ্গলবার সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল। সিরিজের বাকি তিনটি ওয়ানডে অনুষ্ঠিত হবে ৮, ১১ ও ১৩ এপ্রিল। সিরিজ শেষে ১৪ এপ্রিল বাংলাদেশ ছাড়বে সফরকারী প্রোটিয়ারা।

দুই দল জৈব সুরক্ষা বলয়ে থাকায় করোনার মাঝেও বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলের সিরিজটা অব্যাহত রয়েছে। টস হেরে আগে ব্যাট করে নিগার সুলতানা জ্যোতির দল। ফারজানা হক পিংকির হাফ সেঞ্চুরিতে ৯ উইকেটে ১৯৫ রানের পুঁজি গড়ে স্বাগতিকরা। ব্যাটিংয়ের শুরুটা বেশ ভালো ছিল। বড় স্কোরের ভিত গড়ে দিয়েছিলেন দুই ওপেনার। মুর্শিদা খাতুন-শামীমা সুলতানা ৭৮ রানের জুটি গড়েন। ১৯তম তারা বিচ্ছিন্ন হন শামীমা আউট হলে। তিনি ৩১ রান করে রানআউট হন।

দলীয় ৮০ রানে মুর্শিদা ও অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি (২) ফিরে যান। মুর্শিদা ৩৬ রান করেন। পরে পিংকির ব্যাটেই এগিয়েছে বাংলাদেশের ইনিংস। অপর প্রান্তে সতীর্থরা দ্রুত ফিরলেও একপ্রান্ত আগলে খেলেছেন তিনি। ১০০ বলে ৫টি চারে অপরাজিত ৭২ রান করেন পিংকি। রুমানা ১৩, রিতু মনি ১১ রান করেন। প্রোটিয়াদের পক্ষে জেন উইনস্টার ৩টি উইকেট নেন।

টার্গেট খুব বড় ছিল না সফরকারীদের জন্য। ওপেনিংয়ে ৪১ রানের জুটি গড়লেও তারপরই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে প্রোটিয়ারা। এক পর্যায়ে ১১০ রানে ৮ উইকেট হারিয়ে বসে তারা। ৪৪.৫ ওভারে ১৪১ রানে অলআউট হয় সিনালো জাফটার দল। আন্দ্রে স্টেইন সর্বোচ্চ ৪১, সিয়ারলি ১৫, থমসন ১৩, বশক ১৬, জোন্স ১০, মাথে অপরাজিত ১৭ রান করেন।

মূলত বাংলাদেশের সালমা খাতুন, জাহানারা আলমদের বোলিংয়েই পথ হারায় প্রোটিয়া দলটি। অভিজ্ঞ সালমা ২৫ রানে ৩টি উইকেট নেন। জাহানারা আলম, সানজিদা আক্তার মেঘলা ও রুমানা আহমেদ ২টি করে উইকেট পান। হাফ সেঞ্চুরি করা পিংকি ম্যাচ সেরা হন।

 খেলাধুলা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ