বৃহস্পতিবার , ১৯ এপ্রিল ২০১৮

অনলাইন ডেস্ক

মৃত গ্রাহকদের পরামর্শ দিয়ে টাকা নেয় অস্ট্রেলিয়ার কমনওয়েলথ ব্যাংক। এক দশকেরও বেশি সময় ধরে ব্যাংকটি তার মৃত গ্রাহকদের কাছ থেকে টাকা নিয়েছে এমন প্রমাণও আছে। ব্যাংকটির অর্থ উপদেষ্টারা গ্রাহকদের পরামর্শ দেয়ার বিনিময়ে এসব টাকা নিয়েছেন। অনেক সময় গ্রাহক মৃত এটা জানার পরও তারা পরামর্শ প্রদানের বিনিময়ে অর্থ গ্রহণ করেছেন। বৃহস্পতিবার এ খবর প্রকাশ করেছেন এবিসি অস্ট্রেলিয়া।

বুধবার রয়্যাল কমিশনে উপস্থাপিত ২০১৫ সালের ব্যাংকেরই একটি প্রতিবেদনে দেখা যায়, এক গ্রাহকের কাছ থেকে ২০০৩ থেকে ২০১৫ পর্যন্ত পরামর্শ ফি নিয়েছে ব্যাংক। যদিও ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তা জানতেন ওই গ্রাহক মারা গেছে ২০০৪ সালে। এরকম আরও উদাহরণ আছে।

ওই কর্মকর্তাকে এ বিষয়ে জিজ্ঞাসাবাদ করার পর তিনি জানান, তিনি জানতেন না ওই ক্ষেত্রে তার কী করা উচিত ছিল। তিনি পাবলিক ট্রাস্টির সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছিলেন কিন্তু কোনো সাড়া পাননি।

অস্ট্রেলিয়ার কমনওয়েলথ ব্যাংকের আরেক গ্রাহক মারা যান ২০০৭ সালে। কিন্তু ব্যাংকটির আরেক পরামর্শদাতা সেই মৃত গ্রাহকের অ্যাকাউন্ট থেকে আসা অর্থ গ্রহণ করে গেছেন। তিনি সেই গ্রাহকের স্ত্রীর সঙ্গে যোগাযোগ করেন ২০১৩ সালে। কিন্তু অর্থ যাতে না আসে সে বিষয়ে কোনো পদক্ষেপই নেননি। 


দেশকাল/১৯ এপ্রিল, ২০১৮/মেহেদী হাসান


 সারাবিশ্ব থেকে আরোও সংবাদ

আর্কাইভ