বৃহস্পতিবার , ১২ July ২০১৮

বিজ্ঞানীরা আর্জেন্টিনার উত্তর-পশ্চিমাঞ্চলে প্রাচীন ডাইনোসরের জীবাশ্ম আবিষ্কার করেছেন।
এটি মাঝারি দৈর্ঘ্যের ঘাড় এবং লম্বা লেজ বিশিষ্টচার পায়ের ডাইনোসর। এটি সর্বকালের বৃহৎ প্রাণী বলে ধারণা করছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন ইনজেটিয়া প্রিমা যার অর্থ 'প্রথম দানব'।

এটি প্রায় ৩৩ ফুট দীর্ঘ (১০ মিটার) এবং ওজন প্রায় ১০ টন। ধারণা করা হচ্ছে, প্রায় ২১ কোটি বছর আগে ট্রায়াসিক পিরিয়ডের সময় এরা বসবাস করত। ইনজেটিয়া প্রিমা 'সেরোপডস' নামের একটি ডাইনোসর গোষ্ঠীর প্রথম সদস্য ছিল।

সোমবার প্রকাশিত 'নেচার ইকোলজি অ্যান্ড ইভলিউশন' জার্নালের লেখক ও জীবাশ্মবিদ সিসিলিয়া অ্যাপালদেত্তি বলেছেন, 'আমরা ইনজেটিয়া প্রিমার উৎপত্তি সম্পর্কে খেয়াল করলে দেখতে পাই, ইনজেটিয়া প্রিমা পৃথিবীর সবচেয়ে বড় চতুষ্পায়ী প্রাণী। কিন্তু এদের পা সেরোপডসের মত ছিলো না। সেরোপডসের চেয়ে এর ঘাড় অনেক ছোট ছিল'।

অ্যাপালদেত্তি আরও বলেন, 'এটি শুধু বৃহৎ ডাইনোসর নয়, এটি সর্বকালের বৃহৎ প্রাণী। এটি অন্যান্য উদ্ভিদ ভোজনকারী প্রাণী হিসাবে কমপক্ষে দ্বিগুণ বড়।

বিজ্ঞানীরা দৈত্য আকৃতি ইনজেটিয়ার গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি চিহ্নিত করেছেন। এটি পাখির মতো শ্বাসযন্ত্রের কাজ পরিচালনা করত। শরীরের ভিতরে বাতাসের মাধ্যমে অক্সিজেন নিতো।

 তথ্য প্রযুক্তি থেকে আরোও সংবাদ

আর্কাইভ