শনিবার , ২৮ July ২০১৮

রাতুল মন্ডল শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি:
গাজীপুরের শ্রীপুরে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ঘেঁষে গড়ে উঠা গ্যালী ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামে বিষাক্ত ব্যাটারি তৈরি কারখানা বন্ধের দাবিতে মানববন্ধনে রাস্তায় দাঁড়িছে কোমলমতি শিশু শিক্ষার্থীরা।
(২৮ জুলাই শনিবার) বেলা সাড়ে ১১টার দিকে পৌর শহরের কেওয়া পূর্ব খন্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাকা রাস্তার দু-পাশে দাঁড়িয়ে মানববন্ধ পালন করেন শিশু শিক্ষার্থীরা। মানবনন্ধনে সমাজের বিভিন্ন শ্রেণীপেশার শত শত মানুষ অংশ গ্রহণ করেন। 
এসময় প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি ও সাবেক কাউন্সিলর মো.রমিজ উদ্দিনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা কলেজের সহকারি অধ্যাপক মো.এমদাদুল হক, গণজারণ মঞ্চের কর্মী মো.আনোয়ার হোসেন, প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইয়াসমিন আকতার রুমা, অভিভাবকদের পক্ষে রাশিদা বেগম, এক ভুক্তভোগী মো.সিরাজ উদ্দিন প্রমূখ।
এসময় বক্তারা বলেন, গ্যালী ইন্ড্রাস্টিজ লিমিটেড কারখানা থেকে এক ধরণের কালো ও সাদা ধূঁয়া বেরিয়ে আসে। তখন কারখানার পাশে থাকা প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতী শিক্ষার্থীদের নাক-মুখ গিয়ে ফুসফুসে চলে যাচ্ছে। তখন নিশ্বাস নেয়া সমস্যা হয়। সীসা গলিয়ে এক ধরণের বিষাক্ত তরল বের হয়। পরবর্তী সময় পাশের কৃষি জমি ও মাঠে ফেলে দেয়। এতে ফসলের ব্যাপক ক্ষতি হয়। এ তরল বর্জ্রের কারনে গবাদী পশু’র মৃত্যুর সংখ্যাও দিন দিন বেড়ে চলছে। ধান ক্ষেতে নামতে গেলেই কৃষকের পায়ে গা হয়ে যাচ্ছে। এসমস্যা নিয়ে জেলা প্রশাসক ও ইউএনওসহ বিভিন্ন দপ্তরে দৌঁড়িয়েও কোন লাভ হয়নি। বরং তাদের তীব্রতা আরো বারিয়েছে। আগামী এক সপ্তাহে প্রশাসন তাঁদের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নিলে আগামী শনিবারে ফ্যাক্টুরীর প্রধান ফটকে তালা ঝুলিয়ে দিবেন তারা। 
কারখানা কর্তৃপক্ষে কোন বক্তব্য না পাওয়া গেলেও পরিবেশ অধিদপ্তরের গাজীপুর অঞ্চলের উপ-পরিচালক মো.আব্দুল ছালাম সরকার বলেন, ‘তদন্ত করে পরিবেশ দূষণের সত্যতা পাওয়ায় ওই কারখানাটির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য আমাদের হেড অফিসে প্রতিবেদন পাঠানো হয়েছে’। 

 সারা বাংলা থেকে আরোও সংবাদ

আর্কাইভ