শনিবার , ১১ আগষ্ট ২০১৮

দেশের শহরাঞ্চলে অধিক ঘনবসতির ফলেকমিউনিটি সেন্টারগুলো বিয়ে, গায়ে হলুদথেকে শুরু করে যেকোনো কর্পোরেট ইভেন্টআয়োজনের জন্য বর্তমানে প্রায় সবারই প্রথমপছন্দ হিসেবে স্থান করে নিয়েছে। তবে চেনা-অচেনা শহুরে এলাকায় জ্যামের রাস্তাকেসঙ্গে নিয়ে পুরো ইভেন্টের পথ পাড়ি দিতে ভোগান্তিও কম নেই।

যেকোনো ধরণের ইভেন্ট আয়োজনে কমিউনিটি সেন্টার,কনভেনশন হল, রেস্টুরেন্ট-এর মতো ইভেন্ট ভেন্যু, এবং এর পাশাপাশি ক্যাটারার,ডেকোরেটর, ফটোগ্রাফার, ইভেন্ট ম্যানেজমেন্টসহ অন্যান্য প্রয়োজনীয় সকল ভেন্ডরস দেরসহজে খুঁজে পেতে তথ্য প্রযুক্তি ভিত্তিক স্বয়ংক্রিয়তার আওতায় আনার লক্ষ্যে কাজকরছে দেশীয় আইটি প্রতিষ্ঠান ‘ক্লাউড নেক্সট জেনারেশন লিমিটেড’।

একটি ইভেন্ট আয়োজনকরতে যাচাই-বাছাই করে উপযোগী কোনো ভেন্যু এবং এর পাশাপাশি ভেন্ডরসদের খুঁজে পেতেযে অতিরিক্ত ভোগান্তি পোহাতে হয়, তা কমিয়ে আনার জন্য দীর্ঘসময় ধরে গবেষণা করে আসছিল প্রতিষ্ঠানটি।এরইফলশ্রুতিতে বিগত ১লা বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দে রাজধানীর রবীন্দ্র সরোবরে আয়োজিত একউদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে দেশের সকল ইভেন্টভেন্যু ও ভেন্ডরদের নিয়ে তৈরি পূর্ণাঙ্গ ও প্রথম অনলাইন প্ল্যাটফর্ম ‘ভেন্যু ডট কমডট বিডি’।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৫ নং ওয়ার্ড কাউন্সিলরজনাব জাকির হোসেন স্বপনের সভাপতিত্বে উক্তঅনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিতছিলেন ঢাকা-১০ আসনের মাননীয় সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

নাগরিক সেবা সহজীকরণের লক্ষ্যে কাজ করা এইপ্রতিষ্ঠানটি বুধবার এক সাক্ষাৎকারে জানিয়েছে, এই অনলাইন বেইজড প্ল্যাটফর্মেরমাধ্যমে দেশের কমিউনিটি সেন্টার, ক্যাটারার, ফটোগ্রাফার, ইভেন্ট ম্যানেজমেন্ট এরমতো ইভেন্টসংক্রান্ত ব্যবসায় প্রতিষ্ঠান এবং ইভেন্ট করতে ইচ্ছুক এমন জনসাধারণেরমধ্যে এক সেতুবন্ধনের সৃষ্টি হয়েছে। ইভেন্ট ভেন্যু ওভেন্ডরদের একটিমাত্র স্থানেএসে চাহিদা ভিত্তিতে বিনামূল্যে খুঁজে পাওয়া ও সংশ্লিষ্ট সকল তথ্য জানতে পারার সুযোগথাকায় ইতোমধ্যেই ইভেন্টসংক্রান্ত ব্যবসায়ী ও জনসাধারণের নিকটব্যাপক সাড়া ফেলেছে‘ভেন্যু ডট কম ডট বিডি’।

ভেন্যু ডট কম ডট বিডি’ এর প্রধান নির্বাহীকর্মকর্তা (সিইও) গোলজার আহমেদ বলেন, “একটি নির্দিষ্ট এলাকায় বিয়ে, কিংবা কর্পোরেটকোনো আয়োজনের জন্য আপনি কিন্তু ঐএলাকার সমস্ত ভেন্যু-ভেন্ডর চিনবেন না, এমনটাহওয়াটাই কিন্তু স্বাভাবিক। আবার জ্যামের রাস্তায় সকল প্রতিষ্ঠানে স্বল্প সময়েভিজিট করাটাও প্রায় অসম্ভব! এক্ষেত্রে মানুষজন venue.com.bdএর ওয়েবপ্ল্যাটফর্ম এর মাধ্যমে যেকোনো ইভেন্টের জন্য এলাকা, আসন সংখ্যা, বাজেটআইডিয়াসহ নানান ধরণের চাহিদার ভিত্তিতে ভেন্যু অথবা অতিরিক্ত ভেন্ডরখুঁজেনিতে পারবেনএবং সেইসঙ্গে ভেন্যু/ভেন্ডরদের তথ্য সম্বলিত প্রোফাইলও দেখতে পারবেন,যাদেখেই কিন্তু একজন ব্যবহারকারীঘরে বসেই বাছাই করে নিতে পারবেন কোন প্রতিষ্ঠানটি(ভেন্যু/ভেন্ডর) তার ইভেন্টের জন্য উপযুক্ত

যদিওঅনলাইনে কিছু দেখে তাতে বিশ্বাস আনতে মানুষজন শংকিতথাকে, কিন্তু আমরা ঠিক এই জায়গাটিতেই বিশেষ ফিচার নিয়ে কাজ করছি যেন প্রোফাইলেপ্রাপ্ত তথ্যকে সবাই বিশ্বাস করতে পারেন”তিনি আরো যুক্ত করেন, “ইভেন্টসংক্রান্ত ব্যবসায়ী যারা আছেনতারা কিন্ত তাদের ব্যবসার তথ্য সম্প্রসারণেবেশ আগ্রহী থাকে, কিন্তু দেশেতথ্যপ্রযুক্তির বিপ্লব ঘটার পরওপারিপার্শ্বিকতার কারণেতারা তাদের প্রতিষ্ঠানেরহালনাগাদকৃতপ্রোফাইল নিয়মিতপূর্ণাঙ্গভাবে অনলাইনে প্রকাশ করতেসক্ষম হয়নাএক্ষেত্রে venue.com.bd গবেষণা করে এমন এক প্ল্যাটফর্ম বানিয়েছে যেখানেভেন্যু/ভেন্ডর প্রতিষ্ঠান এসে বিনামূল্যে ভেন্যু আইডি খোলার মাধ্যমে তাদেরপ্রোফাইল তারা নিজেরাই নিয়মিত আপডেট রাখতে পারছে যা তাদের ব্যবসার সম্প্রসারণকেআরোসহজ করে দিচ্ছে।”

ভেন্যু-ভেন্ডরদের তথ্য সত্যায়ন বর্তমানে ঢাকা,চট্টগ্রাম ও সিলেট বিভাগীয় শহরে সীমাবদ্ধ থাকলেওখুব শীঘ্রই জেলা শহরের ভিত্তিতেদেশের সকল ভেন্যু ও ভেন্ডরদের একই প্ল্যাটফর্মে আনয়ন নিশ্চিত করতে চায় ‘ভেন্যু ডটকম ডট বিডি’। অনলাইন প্ল্যাটফর্মটি সমন্ধে বিস্তারিত তথ্য এবং বিনামূল্যে সেবামিলবে http://venue.com.bd-এই ঠিকানায়

 তথ্য প্রযুক্তি থেকে আরোও সংবাদ

আর্কাইভ