রবিবার , ০২ সেপ্টেম্বর ২০১৮

সাফল এক কৃতি শিক্ষার্থীর গল্প

  রবিবার , ০২ সেপ্টেম্বর ২০১৮

সাফলদের গল্প শুনতে চায় অনেকে। অনেকে আবার তাদের পথে হেটে সফল হতে চায়। এমন এক কৃতি ও সফল শিক্ষার্থী নারায়ণগঞ্জের আবু সুফিয়ান। নারায়ণগঞ্জ থেকে কলেজ অব এভিয়েশন টেকনোলজিতে পড়তে আসা আবু সুফিয়ান তার সাফল্যের গল্প সম্পর্কে জানায়, ছোটবেলা থেকেই মনে স্বপ্ন ছিল অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ার হওয়ার। তাই এসএসসি পাস করেই খোঁজ করি এ সংক্রান্ত সেরা এভিয়েশন কলেজের। এই ধারায় বাংলাদেশের সেরা এভিয়েশন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশ ন্যাশনাল ইউনিভার্সিটির অধিভুক্ত কলেজ অব এভিয়েশন টেকনোলজির সন্ধান পাই এবং এখানে ভর্তি হই । আর আমাকে পেছন ফিরে তাকাতে হয়নি। ক্যাটেক থেকে অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং পাস করে এখন জার্মানিতে ফ্রাংকফুর্ট হান বিমানবন্দরে বিশ্ব বিখ্যাত জার্মান বিমান কোম্পানি হাইটেক জিএমবিএইচ-এ কাজ করছি।  প্রতি মাসে এখানে আমি তিন লাখ টাকার কাছাকাছি বেতন পাচ্ছি । তিনি মনে করেন, এখানে ভর্তি হওয়ার পর নিজেকে নতুন করে আবিষ্কার করতে সক্ষম হয়েছি। তিনি বিশ্বের অন্যতম এই জার্মানিতে ফ্রাংকফুর্ট হান বিমানবন্দরে কাজ করে নিজেকে সফল এবং ভাগ্যবান মনে করছেন । আর এর পিছনে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রসঙ্গ ছিল এভিয়েশন খাত নির্বাচন এবং ক্যাটেকে ভর্তি হওয়া । 
বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট হচ্ছে বিমানবন্দর/এয়ারলাইনস/বিমান ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনায় সংশ্লিষ্ঠ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত চার বছরের অনার্স কোর্স যেখানে আট সেমিস্টার পড়াশোনা করে বিমানবন্দর অ্যাডমিশনিস্টেশন, বিমানবন্দর অপারেশন, এয়ারলাইন্স মার্কেটিং, এয়ারলাইন্স অ্যাকাউন্টিং, এয়ারলাইনস ফাইন্যান্স, বিমানবন্দর অপারেশন, এয়ারক্রাফট অপারেশন, এয়ারলাইন্স অপারেশন, বিমানবন্দরে যাত্রী সেবা, বিমান বন্দরে এয়ারক্রাফট পরিচালনা, ই-কমার্স, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, এয়ারলাইনস ব্যবস্থাপনা, বিমানবন্দরে করারোপণ, বিমান বন্দরে কাস্টমস, ই-টিকেটিং, জিডিএস প্রগ্রাম প্রভৃতি ক্ষেত্রে কাজ করতে উচ্চতর শিক্ষা। এছাড়া এর অন্তর্ভুক্ত এরোস্পেস ইঞ্জিনিয়ারিং, এভিওনিক্স ইঞ্জিনিয়ারিং, এয়ারক্রাফট ইঞ্জিনিয়ারিং, এয়ারলাইন্স ইঞ্জিনিয়ারিং, এয়ারপোর্ট ইঞ্জিনিয়ারিং, এয়ারপোর্ট ডিজাইন এন্ড প্ল্যানিং,  স্যাটেলাইট, স্পেস ইঞ্জিনিয়ারিং, রোকেট্রি, রাডার সিস্টেমস, রিমোট কন্ট্রোল সেন্সিং সিস্টেমস, হিউমান মেকানিক্স, এয়ার ট্রাফিক কন্ট্রোল সিস্টেমস, এয়ারক্রাফট মেইনটেনেন্স ম্যানেজমেন্ট, এয়ারক্রাফট ডিজাইন, গ্যাস টারবাইন ইঞ্জিন ডিজাইন এন্ড মেইনটেনেন্স, রেডিও ইলেকট্রিকাল সিস্টেমস, এয়ারক্রাফট ইন্টেরিওর , জেট ইঞ্জিন ডিজাইন, জেট ইঞ্জিন মেইনটেনেন্স, থার্মাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটেশনাল ফ্লুইড ডাইনামিক্স ইঞ্জিনিয়ারিং, স্পেসক্রাফট কনস্ট্রাকশন এন্ড ডিজাইন ইঞ্জিনিয়ারিং, রোবোটিক্স, মেকাট্রনিক্স, রেডিও টেকনোলজি, স্যাটেলাইট এন্ড টেলিকম্যুনিকেশন ইঞ্জিনিয়ারিং প্রভৃতি।
 অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং এখন বিশ্বব্যাপী স্বীকৃত এবং জনপ্রিয় একটি পেশা ৷ এর পাশাপাশি রয়েছে সাধারণ বিবিএর ৬০ টি ক্রেডিট অধ্যায়ন করার সুযোগ যা ব্যাঙ্ক, মোবাইল অপারেটর কোম্পানি, বীমা, বিক্রয় ও বিপণন, গ্রাহক সেবাসহ সাধারণ বিবিএ’র সমস্ত চাকরি পেতে উপযোগি করবে ৷ এ কাজ করতে পারবেন ৷ এরমধ্যেই এটি পুরো বিশ্বে অত্যন্ত আকর্ষণীয় পেশা হিসেবে স্বীকৃতি পেয়েছে। বিএসসি (অনার্স) ইন অ্যারোনটিক্যাল ও অ্যাভিয়েশন সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট হলো বাংলাদেশ ন্যাশনাল ইউনিভার্সিটির ৪ বছর মেয়াদি অনার্স কোর্স । ৪ বছরে ৮ সেমিস্টার। মানসম্মত শিক্ষাব্যবস্থার জন্য এরই মধ্যে  কলেজ অব এভিয়েশন টেকনোলজি (ক্যাটেক) বাংলাদেশের সেরা এভিয়েশন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি পেয়েছে এবং নাসা স্পেস সেটেলমেন্ট ডিসাইন কম্পেটিশনে রানার আপ ট্রফি জিতে অর্জন করেছে আন্তর্জাতিক সন্মান।  বিস্তারিত  জানতে  যোগাযোগ করতে পারেন এই ০১৯২৬৯৬৩৬৫৩ নম্বরে। 
ক্যাটেক এ রয়েছে মেধাবীদের টিউশন ফি মওকুপ সুবিধা; লাইভ বিমানে প্রাকটিক্যাল প্রশিক্ষণ ব্যবস্থা৷ জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, সুইডেন, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়াতে ইন্টার্নশীপ এর সুযোগ৷ দক্ষ শিক্ষক মন্ডলী; রয়েছে ইঞ্জিন ল্যাব, ককপিট ল্যাব। ক্রেডিট ট্রান্সফার করার সুযোগ আছে কিংসস্টন ইউনিভার্সিটি লন্ডন, কভেন্ট্রি ইউনিভার্সিটি, হার্টফোর্ডশায়ার ইউনিভার্সিটি, সাউথ ওয়েলস প্রভৃতি ইউনিভার্সিটি অথবা অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা, স্কটল্যান্ড, আয়াারল্যান্ড, ইংল্যান্ডের বিশ্ববিদ্যালয়ে৷  

 শিক্ষা থেকে আরোও সংবাদ

আর্কাইভ