সোমবার , ১৭ ডিসেম্বর ২০১৮

রাতুল মন্ডল শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি:
 শিল্পখ্যাত গাজীপুরের শ্রীপুর উপজেলা আর এই উপজেলাকে সব চেয়ে শ্যামল সুন্দর, করেছে প্রাকৃতিক ভাবে গড়ে উঠা সবুজ শ্যামল শালবন। দেশের বিভিন্ন জেলা থেকে  স্বল্প আয়ের মানুষ গুলো পাড়ি জমায় শিল্পখ্যাত গাজীপুরের শ্রীপুরে। এর সাথে সাথে বাড়ছে মানুষের আবাসন চাহিদা।
 যার কারণে শ্রীপুর উপজেলার বিভিন্ন রেঞ্জের অধিনে অসাধু বিট কর্মকতাদের যোগ সাজেছে চলছে বন দখলের মহাউৎব। এর প্রভার প্রভাব পড়ছে পরিবেশের উপর, বন্যপ্রাণি হারাচ্ছে তার অস্তিত্ব।
অনুসন্ধানে জানাযায়, উপজেলার শ্রীপুর রেঞ্জরে মাওনা ইউনিয়নের শিমলাপাড়া বিট কর্মকর্তার সহযোগিতায় মাওনা ইউনিয়নের শিরিশগুড়ি গ্রামে গড়ে তুলেছেন জঙ্গলবাড়ী নামে এক কৃত্রিম গ্রাম।
যে গ্রামে একে একে গড়ে উঠেছে ২৪ টিরও বেশী বাড়ী। জঙ্গলবাড়ী গ্রামে বাস করা বেলয়েত হোসেন জানান, গত এক বছর পূর্বে পাশ্চবতী উপজেলা কাপাসিয়া থেকে এসে স্থানীয়দের সহযোগিতায় ও বিট কর্মকর্তাকে টাকা দিয়ে বনের জায়গায় ২টি ঘর তুলেছি।
একই উপজেলার সুমন মিয়া, প্রদিপ মিয়া, ছাত্তার, রমিজ উদ্দিন মিলে বনের বিতর গড়ে তুলেছেন জঙ্গলবাড়ী নামে এক বিশাল গ্রাম। খোঁজ নিয়ে জানাযায়, গাজীপুরের চারটি রেঞ্জরে সব চেয়ে বেশী দখল হয়েছে শ্রীপুর রেঞ্জের শিমলাপাড়া বিটের বনভূমি।
স্থানীয়দের সাথে কথা বলে জানাযায়, যার টাকা আছে তারাই শুধু টাকার বিনিময়ে বিট কর্মকর্তার সহযোগিতায় বন ভূমির সুবিদা ভোগ করে থাকেন।  শ্রীপুর রেঞ্জ কর্মকতা মোজাম্মেল হক জানান, বনের জায়গা দখল করে গ্রাম গড়ে উঠার বিষয়টি আমার জানা নেই। তদন্ত করে প্রয়োজনিয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 সারা বাংলা থেকে আরোও সংবাদ

আর্কাইভ