মঙ্গলবার , ২১ মে ২০১৯ |

অনলাইন ডেস্ক:
এইচএসসি পাস করা শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ সরকার অনুমোদিত বিএসসি অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং অনার্স কোর্সে স্প্রিং সেমেস্টারে ভর্তির সুযোগ সৃষ্টি হয়েছে।
এইচএসসি পরীক্ষায় ২০১৭-২০১৮ সালে বিজ্ঞান বিভাগ থেকে অংশগ্রহণ করা শিক্ষার্থীরা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত বিএসসি অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং অনার্স কোর্সে ভর্তির জন্য আবেদন করে এই সেমেস্টারে সরাসরি ভর্তি হতে পারবেন । এক্ষেত্রে রয়েছে লাইভ বিমানে প্রাকটিক্যাল প্রশিক্ষণ,  জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, সুইডেন, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, স্পেন, পর্তুগাল, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়াতে ইন্টার্নশীপ এর সুযোগ, দক্ষ শিক্ষকমন্ডলী, ইঞ্জিন ল্যাব, ককপিট ল্যাব প্রভৃতি সুবিধা রয়েছে। এছাড়া কিংসস্টন ইউনিভার্সিটি লন্ডন, কভেন্ট্রি ইউনিভার্সিটি, হার্টফোর্ডশায়ার ইউনিভার্সিটি, ম্যানচেস্টার ইউনিভার্সিটি অথবা আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জার্মানি, ফ্রান্স, স্পেন, পর্তুগাল, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড, ইংল্যান্ডের বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্রান্সফার করার সুযোগ রয়েছে। এই কোর্স আটটি সেমিস্টারে মোট চার বছর অধ্যায়ন করতে হবে। এপর্যায়ে ভর্তি হতে হবে ২৯ শে নভেম্বর, ২০১৮ সময়ের মধ্যে। শিক্ষার্থীদের আবেদন করতে এইচএসসিতে ন্যূনতম ৩.৫০ জিপিএ থাকতে হবে। 
বিএসসি অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি ফি রয়েছে ত্রিশ হাজার পাঁচশত টাকা; সেমিস্টার প্রতি টিউশন ফি পাঁচাশি হাজার টাকা; চার বছরে মোট খরচ হবে সাত লাখ দশ হাজার পাচ’শ টাকা । বিএসসি অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং কোর্সে মোট ক্রেডিট সংখ্যা ১৪২ ।
বিএসসি অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং বাংলাদেশ সরকার অনুমোদিত চার বছরের অনার্স কোর্স যেখানে আট সেমিস্টার পড়াশোনা করে এরোস্পেস ইঞ্জিনিয়ারিং, এভিওনিক্স ইঞ্জিনিয়ারিং, এয়ারক্রাফট ইঞ্জিনিয়ারিং, এয়ারলাইন্স ইঞ্জিনিয়ারিং, এয়ারপোর্ট ইঞ্জিনিয়ারিং, এয়ারপোর্ট ডিজাইন এন্ড প্ল্যানিং,  স্যাটেলাইট, স্পেস ইঞ্জিনিয়ারিং, রোকেট্রি, রাডার সিস্টেমস, রিমোট কন্ট্রোল সেন্সিং সিস্টেমস, হিউমান মেকানিক্স, এয়ার ট্রাফিক কন্ট্রোল সিস্টেমস, এয়ারক্রাফট মেইনটেনেন্স ম্যানেজমেন্ট, এয়ারক্রাফট ডিজাইন, গ্যাস টারবাইন ইঞ্জিন ডিজাইন এন্ড মেইনটেনেন্স, রেডিও ইলেকট্রিকাল সিস্টেমস, এয়ারক্রাফট ইন্টেরিওর , জেট ইঞ্জিন ডিজাইন, জেট ইঞ্জিন মেইনটেনেন্স, থার্মাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটেশনাল ফ্লুইড ডাইনামিক্স ইঞ্জিনিয়ারিং, স্পেসক্রাফট কনস্ট্রাকশন এন্ড ডিজাইন ইঞ্জিনিয়ারিং, রোবোটিক্স, মেকাট্রনিক্স, রেডিও টেকনোলজি, স্যাটেলাইট এন্ড টেলিকম্যুনিকেশন ইঞ্জিনিয়ারিং এর বিসিএস, সরকারি ও বেসরকারি সেক্টরে  কাজ করার সুযোগ রয়েছে। এটি বিশ্বব্যাপী স্বীকৃত এবং জনপ্রিয়  একটি পেশা । এর পাশাপাশি বিএসসি ইলেকট্রিকাল, ইলেকট্রনিক্স এন্ড মেকানিকাল ইঞ্জিনিয়ারিং এর ৬০ টি ক্রেডিট অধ্যয়ন করে ইলেকট্রিকাল, ইলেকট্রনিক্স এন্ড মেকানিকাল ইঞ্জিনিয়ারিং এর বিসিএস, সরকারি ও বেসরকারি ইঞ্জিনিয়ারিং সেক্টরে চাকরি পাবার সুযোগ রয়েছে। তাছাড়া মধ্য প্রাচ্যের এয়ারলাইন্স এমিরেটস এয়ারলাইন্স, কাতার এয়ারলাইন্স, গালফ এয়ার, কুয়েত এয়ারওয়েজ, ওমান এয়ার, সাউদিয়া এয়ারলাইন্স ও অন্যান্য যে এয়ারলাইন্স গুলি বাংলাদেশে ফ্লাইট অপারেট করে সেগুলিতে রয়েছে কাজ করার সুযোগ। বিস্তারিত ভর্তি তথ্যের জন্য ০১৯২৬৯৬৩৬৫৩ অথবা ৮৯৯১৩৭১ নম্বরে যোগাযোগ অথবা সরাসরি কলেজ অব এভিয়েশন টেকনোলজিতে এসে আবেদন করার সুযোগ রয়েছে।

 শিক্ষা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ