সোমবার , ১৮ সেপ্টেম্বর ২০১৭

মিনিকেট কৃত্রিম চাল!

  সোমবার , ১৮ সেপ্টেম্বর ২০১৭

মিনিকেট নামের চাল কিনে প্রতারিত হচ্ছেন ক্রেতারা। মোটা চালকে পলিশিং মেশিনে কেটে মিনিকেট নামে বাজারে বিক্রি করা হচ্ছে। এই চালে নেই স্বাভাবিক খাদ্যমান। বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ বাণিজ্য মন্ত্রণালয়কে এ তথ্য জানিয়েছে। সম্প্রতি জাতীয় সংসদ ভবনে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ গবেষণা ফল উপস্থাপন করা হয়। গবেষণায় উল্লেখ করা হয়েছে, মিনিকেট বলতে কোনো চাল নেই। যা বাজারে পাওয়া যায় সবই কৃত্রিম উপায়ে তৈরি।

বৈঠক শেষে কমিটি সদস্য মহিবুর রহমান মানিক বলেন, বিক্রেতারা ক্রেতাদের চরমভাবে ঠাকাচ্ছে। বাজারে এলে মিনিকেট বলতে কোনো চাল নেই সবই মেশিনে কাটা পলিশিং করা চাল। এতে চালের আবরণ নষ্ট হচ্ছে, মানুষ পুষ্টিগুণ থেকে বঞ্চিত হচ্ছে। তাই এই চাল বন্ধে কৃষি মন্ত্রণালয় ও খাদ্য মন্ত্রণালয়কে যথাযথ পদক্ষেপ নিতে বলা হয়েছে।

দেশের বিভিন্ন পর্যায়ের চালের মিল থেকে নমুনা সংগ্রহ করে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের গবেষণায় উঠে এসেছে মিনিকেট নামে যে চাল বিক্রি হচ্ছে তা সম্পূর্ণই ভিত্তিহীন। মিনিকেট নামে কোনো চাল নেই, মোটা চাল পলিশিং মেশিনে কেটে আবরণ তুলে সাদা করা হচ্ছে।

 অর্থ-বাণিজ্য থেকে আরোও সংবাদ

আর্কাইভ