রবিবার , ০৮ ডিসেম্বর ২০১৯ |

চীনের বীরদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা

অনলাইন ডেস্ক   শুক্রবার , ০৫ July ২০১৯

চীনের জাতীয় বীরদের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার স্থানীয় সময় বিকাল চারটার দিকে প্রধানমন্ত্রী বেইজিংয়ের তিয়েনআন মেন স্কয়ারে পৌঁছে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। শুদ্ধা নিবেদনের শুরুতেই দুই দেশের জাতীয় সংগীত বাজানো হয়। এরপরে বিউগলে বাজানো হয় করুন সুর। শ্রদ্ধা নিবেদনের পর প্রধানমন্ত্রী কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।

উনবিংশ ও বিংশ শতাব্দীতে চীন বিপ্লবে আত্মত্যাগকারীদের স্মৃতির উদ্দেশ্যে তিয়েনআন মেন স্কয়ারে স্মৃতিসৌধ বানানো হয়।  পুষ্পস্তবক অর্পণের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর শিল্প ও বেসরকারি খাতবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম প্রমুখ।

পাঁচদিনের সরকারি সফরে সোমবার চীন এসেছেন শেখ হাসিনা। ডালিয়ানে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের বার্ষিক সভার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়ে বুধবার বেইজিং এসেছেন তিনি। শুক্রবার স্থানীয় সময় বিকালে বেইজিংয়ের দিয়ায়োতাই স্টেট গেস্ট হাইজে চীনের প্রেসিডেন্ট শি চিন পিংয়ের সঙ্গে বৈঠক করছেন শেখ হাসিনা। বেইজিং সফরে এই গেস্ট হাউজেই অবস্থান করছেন তিনি। বাংলাদেশের প্রধানমন্ত্রীর সন্মানে দেওয়া শি চিনপিংয়ের নৈশভোজেও অংশ নেবেন শেখ হাসিনা।

বুধবার গ্রেট হল অব দ্য পিপলে চীনের প্রধানমন্ত্রী লি খ্য ছিয়াংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। বৈঠকের পর দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে নয়টি চুক্তি, সমঝোতা ও লেটার অব এক্সেচেঞ্জে সই করা হয়।

 রাজধানী থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ