সোমবার , ১৯ আগষ্ট ২০১৯ |

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘ক্রসফায়ার’ আর ‘এনকাউন্টার’ এক বিষয় নয়, আর তার দলও ‘বিচার বহির্ভূত হত্যা’ সমর্থন করে না। হাই কোর্টের একটি পর্যবেক্ষণ নিয়ে শুক্রবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদেরের এমন মন্তব্য আসে। তিনি বলেন, “স্বাভাবিকভাবে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড কি কেউ সমর্থন করে?এটা আমরা করি না।”

বরগুনায় শাহনেওয়াজ রিফাত শরীফ হত্যা মামলার প্রধান আসামি সাব্বির আহমেদ ওরফে নয়ন বন্ড পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হওয়ার পর বৃহস্পতিবার বিচারবর্হিভূত হত্যাকাণ্ড নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীকে সতর্ক করে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কামরুল কাদেরের হাই কোর্ট বেঞ্চে।

বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক বলেন, “আমার এক্সট্রা জুডিশিয়াল কিলিং পছন্দ করি না। হয়তো প্রয়োজনের খাতিরে অনেক সময় জীবন বাঁচানোর তাগিদে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তা করে থাকে। তবে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীকে এ বিষয়ে আরও সতর্ক হতে হবে।” শুক্রবার ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকরা এ বিষয়ে ওবায়দুল কাদেরের দৃষ্টি আকর্ষণ করেন।

জবাবে তিনি বলেন, “সরকার বা স্বরাষ্ট্র মন্ত্রণালয় এটাকে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বলেনি। এখানে এনকাউন্টারের বিষয়টি বলা হয়েছে। ক্রসফায়ার আর এনকাউন্টার এক বিষয় নয়। যেটা হয়েছে সেটা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী কথা বলেছেন।” বরগুনার ঘটনা ‘বিচার বহির্ভূত হত্যাকাণ্ড’ কি না- সেই প্রশ্নে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “এটা হাই কোর্টের পর্যবেক্ষণ। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্যে এর কোনো স্বীকৃতি নেই।… হাই কোর্টের মন্তব্য হাই কোর্ট করতে পারে।”

 রাজনীতি থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ