বৃহস্পতিবার , ১৭ অক্টোবর ২০১৯ |

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ ভূমিকম্প, ক্ষয়ক্ষতির খবর

অনলাইন ডেস্ক   শনিবার , ০৬ July ২০১৯

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, শুক্রবার অঙ্গরাজ্যটির দক্ষিণাঞ্চলে হওয়া ওই ভূমিকম্পটি ৭ দশমিক ১ মাত্রার ছিল বলে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে। ইউরোপিয়ান-মেডিটেরিয়ান সিসমোলোজিক্যাল এজেন্সিও ভূমিকম্পটির মাত্রা ৭ দশমিক ১ ছিল বলে জানিয়েছে।

এ ভূমিকম্পটি সবচেয়ে বেশি অনুভূত হয়েছে লস অ্যাঞ্জেলেস থেকে ২০২ কিলোমিটার উত্তরপূর্বে ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কের প্রান্তবর্তী রিজক্রেস্ট শহরে। ভূমিকম্পটির উপকেন্দ্র এ শহরটির প্রায় ১৮ কিলোমিটার উত্তরপূর্বে ছিল বলে জানিয়েছে ইউএসজিএস। ভূমিকম্পের পর রিজক্রেস্টে কয়েকটি জায়গায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে এবং কয়েকজন আহত হয়েছেন বলে কার্ন কাউন্টির মুখপাত্র মেগান পারসন জানিয়েছেন।

এই ভূমিকম্পে তাদের এলাকায়ও কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রতিবেশী সান বের্নাডিনো কাউন্টির দমকল বিভাগ জানিয়েছে।   এক টুইটে তারা বলেছে, “বাড়ি সরে গেছে, ভিত্তিতে ফাটল ধরেছে, ঠেকা দেওয়ালগুলো ভেঙে পড়েছে; একজন সামান্য আহত হয়েছেন।”

এর একদিন আগে বৃহস্পতিবার ওই এলাকায় গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পটি হয়েছিল। ৬ দশমিক ৪ মাত্রার ওই ভূমিকম্পের পর থেকে মরুভূমির প্রত্যন্ত এলাকায় এক হাজার ৪০০টিরও বেশি পরাঘাত হয়েছে বলে বিজ্ঞানীদের বরাতে জানিয়েছে সিএনএন। এ ভূমিকম্পে অল্প কয়েকজন আহত হলেও গ্যাস সংযোগের পাইপ ভেঙে দুই বাড়িতে আগুন লেগে গিয়েছিল বলে জানিয়েছেন কর্মকর্তারা।

 সারাবিশ্ব থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ