বৃহস্পতিবার , ১৮ July ২০১৯ |

ভারতজুড়ে উগ্রবাদীরা এখন মানুষকে মারধর করতেই ‘জয় শ্রী রাম’ স্লোগানটি ব্যবহার করছে বলে অভিযোগ করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। শুক্রবার কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এক বক্তৃতায় তিনি এ কথা বলেন, জানিয়েছে আনন্দবাজার, এনডিটিভি।

১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেলজয়ী অমর্ত্য বলেছেন, “আমি এর আগে (এভাবে) জয় শ্রী রাম শুনিনি। এটা এখন ব্যবহৃত হয় মানুষ পেটাতে। আমার ধারণা, এর সঙ্গে বাঙালি সংস্কৃতির কোনো সংযোগ নেই।” পশ্চিমবঙ্গে এর আগে কখনো রাম নবমী উদ্যাপনের চল ছিল না বলেও জানান তিনি।

“রাম নবমীর কথা আমি আগে কখনোই শুনিনি। আমার ৪ বছরের নাতনির কাছে কে তার প্রিয় দেবী, তা জানতে চেয়েছিলাম। সে বলেছে- মা দুর্গা। মা দুর্গার যে তাৎপর্য, রাম নবমীকে তার সঙ্গে তুলনাই করা যাবে না।” ভারতজুড়ে সংখ্যালঘুরা ভীতির মধ্যে বাস করছে বলে সবাইকে এদিকে নজর দেওয়ারও আহ্বান জানান এ বাঙালি অর্থনীতিবিদ।

“নির্দিষ্ট একটি ধর্মের মানুষ যদি স্বাধীনভাবে চলাফেরা করতে না পারে, আতঙ্কিত থাকে, তাহলে অবশ্যই এটি গুরুতর ব্যাপার,” বলেছেন তিনি। অমর্ত্য সেনের এ মন্তব্যের কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন পশ্চিমবঙ্গ বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। “সম্ভবত অমর্ত্য সেন বাংলা সম্বন্ধে কিছুই জানেন না। তিনি কি বাঙালি বা ভারতীয় সংস্কৃতি সম্পর্কে জানেন? জয় শ্রী রাম এখন প্রতিটি গ্রামে উচ্চারিত হয়। পুরো পশ্চিমবঙ্গ এখন এটি উচ্চারণ করে,” বলেন তিনি।

 সারাবিশ্ব থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ