মঙ্গলবার , ১৫ অক্টোবর ২০১৯ |

২০১৮-১৯ অর্থবছরে মূল্যস্ফীতি কমে ৫.৪৮%

অনলাইন ডেস্ক   মঙ্গলবার , ০৯ July ২০১৯

‘২০১৮-১৯ অর্থবছর শেষে গড় মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৮ শতাংশ। তার আগের অর্থবছরে ছিল ৫ দশমিক ৭৮ শতাংশ। সরকারের লক্ষ্যমাত্রা ছিল ৫ দশমিক ৫ শতাংশ।’

৫ দশমিক ৭৮ শতাংশ মূল্যস্ফীতি নিয়ে ২০১৭-১৮ অর্থবছর শেষ হওয়ার পর গত অর্থবছরের বাজেটে গড় মূল্যস্ফীতি ৫ দশমিক ৫০ শতাংশের মধ্যে রাখার লক্ষ্য ধরা হয়েছিল।  মঙ্গলবার শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হালনাগাদ তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

তিনি সাংবাদিকদের বলেন, “খাদ্য পণ্য বিশেষ করে চাল ও পেঁয়াজের অসাধারণ ফলন হওয়ায় দেশের চাহিদা চেয়ে যোগান বেড়ে গেছে। মূলত এই কারণেই মূল্যস্ফীতি কমেছে।” মন্ত্রী বলেন, জুনে সাধারণ মূল্যস্ফীতি আগের মাসের তুলনায় কমে ৫ দশমিক ৫২ শতাংশে নেমেছে। মেতে মূল্যস্ফীতি হয়েছিল ৫ দশমিক ৬৩ শতাংশে। যেখানে গত বছরের জুনে মূল্যস্ফীতি হয়েছিল ৫ দশমিক ৫৪ শতাংশ।

জুনে খাদ্য মূল্যস্ফীতি কমে হয়েছে ৫ দশমিক ৪০ শতাংশ, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৪৯ শতাংশ; খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৭১ শতাংশ, যা মেতে ছিল ৫ দশমিক ৮৪ শতাংশ। গত মাসে গ্রামীণ এলাকায় মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৩৮ শতাংশ, যা মেতে ছিল ৫ দশমিক ৪৪ শতাংশ। আর শহরাঞ্চলে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৭৮ শতাংশ, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৯৬ শতাংশ।

বিবিএসের তথ্য অনুযায়ী, জুনে সাধারণ মজুরি হার কিছুটা কমে হয়েছে ৬ দশমিক ৫৮ শতাংশ, যা মেতে ছিল ৬ দশমিক ৬৪ শতাংশ।

 পাঁচমিশালি থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ