রবিবার , ১৭ নভেম্বর ২০১৯ |

ঢাকায় পৌঁছেছেন বান কি মুন ও রানি ম্যাক্সিমা

অনলাইন ডেস্ক   মঙ্গলবার , ০৯ July ২০১৯

ঢাকায় পৌঁছেছেন জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন ও নেদারল্যান্ডসের রানি ম্যাক্সিমা। মঙ্গলবার সন্ধ্যা ৬টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তারা। বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বান কি মুন বুধবার (১০ জুলাই) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হোটেল ইন্টারকন্টিনেন্টালে গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশনের (জিসিএ) ঢাকা বৈঠকে যোগ দেবেন।

অপরদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের ‘ইনক্লুসিভ ফিন্যান্স ফর ডেভেলপমেন্ট’ বিষয়ক বিশেষ পরামর্শক হিসেবে এসেছেন নেদারল্যান্ডসের রানি ম্যাক্সিমা। সফরকালে তিনি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে অন্তর্ভুক্তিমূলক আর্থিক ব্যবস্থাপনা নিয়ে কাজ করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ঢাকায় আয়োজিত গ্লোবাল কমিশন অন অ্যাডাপ্টেশন (জিসিএ)- শীর্ষক সম্মেলনে যোগ দিতে এসেছেন বান কি মুন। সন্ধ্যায় বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বুধবার শুরু হওয়া ওই বৈঠক উপলক্ষে জলবায়ু পরিবর্তন বিষয়ক কানাডার দূত প্যাট্রেসিয়া ফুলারসহ আরও অনেক বিদেশি প্রতিনিধি ঢাকায় আসছেন।

উল্লেখ্য, মুক্তিযুদ্ধের কয়েক সপ্তাহ পর নয়াদিল্লি মিশনের জুনিয়র কর্মকর্তা হিসেবে দক্ষিণ কোরিয়ার এই বান কি মুন বাংলাদেশ পরিস্থিতি দেখতে এসেছিলেন। ১৯৭৩ সালে বাংলাদেশের সঙ্গে দক্ষিণ কোরিয়ার কূটনৈতিক সম্পর্ক স্থাপন বিষয়ে চুক্তি সইয়ে যে কলমটি ব্যবহার হয় সেটি তিনি সযত্নে রেখে দিয়েছেন। ২০০৭-২০১৬ সাল পর্যন্ত জাতিসংঘ মহাসচিব পদে দায়িত্ব পালনের সময় বাংলাদেশের অগ্রযাত্রার গল্প বিশ্বব্যাপী তুলে ধরেন বাংলাদেশের এই অকৃত্রিম বন্ধু।

 জাতীয় থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ