সোমবার , ২২ July ২০১৯ |

শুরুতেই মহাবিপদে ভারত

অনলাইন স্পোর্টস ডেস্ক   বুধবার , ১০ July ২০১৯

রোহিত-কোহলি-রাহুল- দিনেশ কার্তিকের আউটে শুরুতেই মহাবিপদে ভারত
 ১০ ওভারে ২৪রান ৪ উকেট

 নিউজিল্যান্ড সেমিফাইনালের দল—অপবাদটা ঘোচার দায় এখন নিউজিল্যান্ডের বোলারদের। ব্যাটসম্যানরা যে সেই দায় মেটাতে পারেননি। ভারতকে দিতে পেরেছে মাত্র ২৪০ রানের লক্ষ্য। নিউজিল্যান্ডের বোলাররা দুর্দান্ত কিছু করতে না পারলে ভারতের জন্য ফাইনাল হয়ে যাবে সময়ের ব্যাপার। তবে সেই ‘দুর্দান্ত কিছু’টা এনে দিয়েছে কিউই পেসাররা। সুইং সহায়ক কন্ডিশনের পুরো ফায়দা তুলে ৪ ওভারের মধ্যে ফিরিয়েছে ভারতের আগুনে ফর্মে থাকা তিন ব্যাটসম্যান রোহিত শর্মা, বিরাট কোহলি ও রাহুলকে। ৩.১ ওভারে ভারতের স্কোর ৩ উইকেটে ৫ রান।

এবার পরীক্ষা হয়ে যাবে ভারতের মিডল অর্ডারের। ভারতের মিডল অর্ডার ঠিকমতো ‘এক্সপোজড’ হয়নি বলে আলোচনা হচ্ছিল বেশ। সেটাই এবার পরীক্ষার মুখে পড়ল নতুন বলে, মেঘলা কন্ডিশনে। কিন্তু উইকেটে থাকা ঋষভ পন্ত ও দিনেশ কার্তিক কতক্ষণ নিজেদের আক্রমণাত্মক মেজাজটা লাগামে রেখে খেলতে পারেন, সেটাই দেখার। ভারত অবশ্য রোদ ওঠার প্রার্থনা করবে। রোদ উঠলে সুইংয়ের বিষমাখা তির থেকে একটু মুক্তি মিলতেও পারে!

সুইংয়ে রোহিতকে (১) ধন্দে ফেলে উইকেটের পেছনে ক্যাচ বানিয়েছেন ম্যাট হেনরি। গ্যালারিতে রোহিত-পত্নীর মাথায় হাত দেখার বিরল দৃশ্যও তাই দেখল এবারের বিশ্বকাপ! সেই ধাক্কা সামলে উঠতে না পেরেই ভারত তার অধিনায়ককে হারিয়েছে। ট্রেন্ট বোল্ট এলবিডব্লুর ফাঁদে ফেলেছেন কোহলিকে। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি কোহলি।

পরের ওভারে স্লিপে ক্যাচ দিয়েছেন রাহুল। এই বিশ্বকাপে ভারতের ১৪৪৯ রান এনে দেওয়া এই তিন ব্যাটসম্যান মিলে আজ তিনের ঘরের নামতার প্রথমটা পড়েই শেষ!

ফাইনালের আশা বাঁচাতে এমন একটা শুরুর বিকল্প ছিল না নিউজিল্যান্ডের। আজ ব্যাট হাতে তাদের ইনিংসের শেষটা একেবারেই ভালো হয়নি। ৪৬.১ ওভারে ৫ উইকেটে ২১১ রান করে কাল থেমেছিল নিউজিল্যান্ড। বৃষ্টির কারণে আর খেলাই হয়নি। আজ রিজার্ভ ডেতে নিজেদের জমিয়ে রাখা শক্তির ট্যাংকটা খুলে দিতে পারল না কিউইরা। মাত্র ২৮ রান যোগ করে থামল ৮ উইকেটে ২৩৯ রানে। মূল কৃতিত্ব দুই বোলার ভূবনেশ্বর কুমার ও জসপ্রীত বুমরার। এর মধ্যে ভারতের দুর্দান্ত ফিল্ডিংয়েরও ভূমিকা আছে। আরও নির্দিষ্ট করে বললে রবীন্দ্র জাদেজার।

আগের দিনের অপরাজিত দুই ব্যাটসম্যানই ফিরেছেন সুপারম্যান জাদেজার কারণে। সরাসরি থ্রোয়ে রান আউট হয়ে ফিরেছেন ৭৪ রান করা টেলর। আর ডিপে টম ল্যাথামকে বানিয়েছেন ক্যাচ।

আজও হালকা মেঘ আছে, রোদের সঙ্গে লুকোচুরি খেলছে। তবে গতকালের তুলনায় আজ উইকেটকে অতটা ব্যাটিং-বন্ধুর মনে হচ্ছে না। আর ২৪০ তো এক অর্থে ভারতের টপ অর্ডার জন্য বাঁ হাতের খেল। কিন্তু ক্রিকেটে অনিশ্চয়তার সূত্র কখনো কখনো এমনভাবে ভেলকি দেখায়, চমকে যেতে হয়। সেই চমকটাই দেখাচ্ছে কিউই পেসাররা।

 বিনোদন থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ