সোমবার , ২১ অক্টোবর ২০১৯ |

ডেঙ্গুরোগীর সাথে বাড়ছে ডেঙ্গু পরীক্ষার ফি

নিজস্ব প্রতিবেদক   বৃহস্পতিবার , ২৫ July ২০১৯

ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ার হাসপাতালে গুলোতে মানুষের ভিড়ও বাড়ছে। হাসপাতালে পৌঁছে মানুষ প্রথমেই জানতে চান, ডেঙ্গু হয়েছে কি হয়নি। ঠিক এই সুযোগটাই কিছু বেসরকারি হাসপাতাল নিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। তারা ডেঙ্গু পরীক্ষার ফি বেশি রাখছে। তাদের ওপর সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই।

সরকারি হাসপাতালে পেইং বেড ও কেবিন ছাড়া অন্য রোগীর ক্ষেত্রে বিনা মূল্যে ডেঙ্গু পরীক্ষা হচ্ছে। শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক উত্তম কুমার বড়ুয়া বলেন, পেইং বেড ও কেবিনের রোগীদের কাছ থেকে ২৫০ টাকা নেওয়া হচ্ছে। ঢাকা শিশু হাসপাতালের বহির্বিভাগে এই পরীক্ষা হচ্ছে বিনা মূল্যে। কিন্তু কেবিনের রোগীদের জন্য এই পরীক্ষা ৮৫০ টাকায় করা হচ্ছে বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে।

এনএস১ নামের পরীক্ষায় সহজেই ডেঙ্গু শনাক্ত করা যায়। শরীর থেকে রক্ত নিয়ে এই পরীক্ষা করা হয়। রাসায়নিক ব্যবহার করে রক্তে ভাইরাস শনাক্ত করা হয়। রক্ত নেওয়ার চার ঘণ্টার মধ্যে ফলাফল জানানো সম্ভব।

তবে অভিযোগ পাওয়া গেছে, কিছু বেসরকারি হাসপাতাল এই পরীক্ষার জন্য বেশি টাকা নিচ্ছে। একটি বড় হাসপাতালের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানিয়েছে, তাঁরা আড়াই হাজার টাকা নিচ্ছেন। ধানমন্ডি–গ্রিন রোড এলাকার কিছু হাসপাতাল নিচ্ছে ১ হাজার ৫০০ থেকে ১ হাজার ৭০০ টাকা। ধানমন্ডির একটি হাসপাতাল কিছুদিন আগেও নিয়ে ছিল ৭০০ টাকা। হঠাৎ তারা এ পরীক্ষার ফি দ্বিগুণ করেছে। পান্থপথের একটি হাসপাতাল নিচ্ছে ১ হাজার টাকা।  সাধারন মানুষ এ নিয়ে বিপাকে আছে এবং তারা বলছেন এ পরিস্থিতিরর নিয়ন্ত্রনে সরকার কে আরো কঠোর অবস্থান নিতে হবে। - তানজিল জিয়া

 বিশেষ খবর থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ