বুধবার , ১৮ সেপ্টেম্বর ২০১৯ |

ঈদে বাড়ি যাওয়ার আগে যে কাজগুলো করা বাঞ্ছনীয়

ফিচার ডেস্ক   সোমবার , ০৫ আগষ্ট ২০১৯

ডেঙ্গু রোগের প্রকোপ অস্বাভাবিক হারে বেড়েছে। বিশেষজ্ঞরা বলছেন অসচেতনতাই এই রোগ ছড়িয়ে পড়ার অন্যতম কারণ। তাই যারা কোরবানি উপলক্ষে বাড়ি যাওয়ার প্রস্তুতি নিয়েছেন, তাদেরকে ছুটি শেষ করে যে বাসস্থানে উঠতে হবে তার কথা এখনই ভেবে নিন। নচেৎ আপনি যে ডেঙ্গু আক্রান্ত হবেন না তা কিন্তু বলা যাচ্ছে না।

এজন্য বাড়িতে যাওয়ার আগে যে কাজগুলো করে যাবেন তা জেনে নিন :

১. বাথরুমের কমোড ঢেকে যান। বালতি, বদনা ড্রাম খালি করে উলটো করে রেখে যান। কোথাও যেন পানি জমে না থাকে। এই পানি জমা থেকেই ডেঙ্গু মশার জন্ম। তাই সাবধান!

২. ডেঙ্গু মশা জন্মাবার  উৎকৃষ্ট জায়গা হলো টব। তাই টবগুলো এমনভাবে রেখে যান যেন পানি না জমতে পারে।

৩. ফ্রিজের পানি  ফ্রিজ খালি করে বন্ধ করে যেতে পারেন অথবা পানি জমার জায়গায় ন্যাপথলিন দিয়ে রাখতে পারেন।

৪. বর্ষাকাল চলছে। তাই মাথায় রেখে রান্না ঘর, বারান্দায় বা অন্য কোথাও যেখানে পানি জমার সম্ভাবনা থাকে। সে জায়গাগুলো চিহ্নিত করে ব্যবস্থা নিন।

৫. অযথা অব্যবহৃত কাপড়চোপর জমিয়ে না রেখে দান করে ঘর পরিস্কার রাখুন। আবার ফার্নিচার পর্দা এসব কিনে ঘরের ইন্টেরিয়র বাড়ানোর নামে মশাবান্ধব করে তুলছেন না তো? সে দিকে নজর দিন।

৬. বাড়িতে যাওয়ার আগে ঘরের ফ্লোর, বারান্দা, বাথরুম ব্লিচিং পাউডার দিয়ে পরিস্কার করুন। তারপর এতে এরোসল ছিটিয়ে যান। ঘরের ঝুল থাকলে তাও পরিস্কার করুন।

৭. অব্যবহৃত বোতল বা কন্টেইনার অযথা রেখে দিবেন না। অপ্রয়োজনীয় জিনিসপত্র ফেলে দিন নির্দিষ্ট জায়গায়।

৮. ঘর যত ফাঁকা রাখতে পারবেন ততই ভাল। হাতে টাকা পয়সা জমলেই এইটা সেইটা কিনে ঘর স্তুপ করবেন না। বাসায় সুগন্ধি ব্যবহার করুন বা ছিটিয়ে রাখুন।

এবার হয়তো আপনি বেঁচে গেছেন। তাই ভবিষ্যতে কথা মনে রেখে উপরোক্ত কাজগুলো সম্পন্ন করুন। তারপরেই আপনি বাসাবাড়ি ত্যাগ করুন।

 ফিচার থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ