সোমবার , ২৬ আগষ্ট ২০১৯ |

পাকিস্তানের কেন্দ্রীয় চুক্তিতে রদবদলের ঢেউ

দেশকাল স্পোর্টস ডেস্ক:   বৃহস্পতিবার , ০৮ আগষ্ট ২০১৯

২০১৯-২০২০ মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তির খেলোয়াড়দের নাম প্রকাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। যেখানে রীতিমতো ছাটাইয়ের ঢেউ তুলেছে তারা। গত মৌসুমে ৫ ক্যাটাগরিতে মোট ৩৩ জন ক্রিকেটারকে চুক্তিতে রেখেছিল পিসিবি। এবার সেটি কমিয়ে ৩ ক্যাটাগরিতে করা হয়েছে ১৯ জনে।

স্বাভাবিকভাবেই কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন দুই অভিজ্ঞ ক্রিকেটার মোহাম্মদ হাফিজ এবং শোয়েব মালিক। কারণ দুজনই অবসর নিয়েছেন ওয়ানডে ক্রিকেট থেকে। গতবারের চুক্তিতে হাফিজ 'বি' এবং মালিক ছিলেন 'এ' ক্যাটাগরিতে।

এদিকে এ দুজন বাদ পড়ার চুক্তিতে অবনতি ঘটেছে মোহাম্মদ আমির এবং ফাখর জামানের। এ ক্যাটাগরি থেকে সি ক্যাটাগরিতে নামিয়ে দেয়া হয়েছে আমিরকে। একইভাবে বি থেকে সি'তে নেমে গেছেন ফাখর। নতুন এ চুক্তি করার সময় নির্দিষ্ট সময়ের মধ্যে খেলোয়াড়দের পারফম্যান্সকেই ধরা হয়েছে মানদণ্ড।

আমির-ফাখর ছাড়াও ডিমোশন হয়েছে সাবেক অধিনায়ক আজহার আলিরও। তাকে এ ক্যাটাগরি থেকে নামানো হয়েছে বি'তে। আরেক টেস্ট স্পেশালিস্ট আসাদ শফিক রয়ে গেছেন বি'তেই। এছাড়া ইমাম উল হক, হারিস সোহেল এবং মোহাম্মদ আব্বাসকে দেয়া হয়েছে সি থেকে বি ক্যাটাগরিতে।

নতুন চুক্তিতে এ ক্যাটাগরিতে রয়েছেন মাত্র তিন ক্রিকেটার। তারা হলেন বাবর আজম, সরফরাজ আহমেদ এবং ইয়াসির শাহ। জুলাই ১, ২০১৯ থেকে জুন ৩০, ২০২০ পর্যন্ত কার্যকর থাকবে এ চুক্তি। এ সময়ের মধ্যে ৪২ দিন আন্তর্জাতিক ক্রিকেটে ব্যস্ত থাকবে পাকিস্তান।

এই চুক্তির মেয়াদে পাকিস্তান দল শ্রীলঙ্কার সঙ্গে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে এবং ৩টি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ, অস্ট্রেলিয়ার বিপক্ষে ২টি টেস্ট এবং ৩টি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ এবং ২টি টেস্ট ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে বাংলাদেশের বিপক্ষে।

পিসিবি’র সঙ্গে চুক্তিবদ্ধ ক্রিকেটাররা

ক্যাটাগরি ‘এ’- বাবর আজম, সরফরাজ আহমেদ এবং ইয়াসির শাহ

ক্যাটাগরি ‘বি’- আসাদ শফিক, আজহার আলী, হারিস সোহেল, ইমাম-উল-হক, মোহাম্মদ আব্বাস, শাদাব খান, শাহিন শাহ আফ্রিদি এবং ওয়াহাব রিয়াজ।

ক্যাটাগরি ‘সি’- আবিদ আলী, হাসান আলী, ফখর জামান, ইমাদ ওয়াসিম, মোহম্মদ আমির, মোহাম্মদ রিজওয়ান, শান মাসুদ এবং উসমান শিনওয়ারি।

 খেলাধুলা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ