সোমবার , ২৬ আগষ্ট ২০১৯ |

অভিষেকের অপেক্ষায় আর্চার, বাদ মঈন, ঢুকলেন লিচ

দেশকাল স্পোর্টস ডেস্ক:   শনিবার , ১০ আগষ্ট ২০১৯

অ্যাশেজে দীর্ঘ ১৮ বছর বার্মিংহামের এজবাস্টনে সাদা পোশাকে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে ইংল্যান্ড। সেটাও ২৫১ বিশাল ব্যবধানে। বোলিং-ব্যাটিংয়ে ভেঙে চুরমার হওয়া ইংল্যান্ড শিবিরে তাই রদবদলটা যে হচ্ছে সেটা ছিল অনুমেয়ই। ফর্ম আর ইনজুরি সমস্যায় তাই ব্রিটিশদের দলে যুক্ত হলো নতুন-পুরান নিয়ে দুই মুখ। ছিটকে গেল পুরান হাতিয়ার।

নিকট অতীতের বাজে পারফরম্যান্স ও অ্যাশেজের প্রথম টেস্টে ব্যর্থতা দল থেকে ছিটকে দিয়েছে ব্রিটিশ অল রাউন্ডার মঈন আলীকে। তার স্থলে দ্বিতীয় টেস্টে সুযোগ পেয়েছেন মারসেটের বাঁহাতি স্পিনার জ্যাক লিচ। এদিকে ইনজুরির কারণে ছিটকে যাওয়া সুইঙ রাজা জেমস আন্ডারসন ও ওলি স্টোনের পরিবর্তে দলে অভিষেক হতে চলেছে জোফরা আর্চারের।

সাদা পোশাকে ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় টেস্টেই অভিষেক হবে ওয়ানডে বিশ্বকাপজয়ী এই উদীয়মান গতিমানবের। অন্যদিকে মঈন আলীর পরিবর্তে দলে ডাক পাওয়া লিচ একটু পুরনো হলেও ক’দিন আগে আয়ারল্যান্ডের ম্যাচে তার দারুণ পারফরম্যান্স নজর কেড়েছে ব্রিটিশদের। ‘নাইটওয়াচম্যান’ হিসেবে নেমে ৯২ রানের ঝলমলে ইনিংস খেলে ম্যাচসেরার পুরস্কার বগলদাবা করেছিলেন লিচ।


অন্যদিকে প্রথম টেস্টে ডাক পেলেও আর্চারকে দলের বাইরে পাঠানো হয় তার সময় নিয়ে সাইড স্ট্রেইনের রিকোভারি পেতে। সেটা ষোলকলায় কাজে লাগিয়েছেন আর্চার। সাসেক্সের সঙ্গে ২৭ রানে ৬ উইকেট লুফে নেয়ার পাশাপাশি ব্যাটে হাসিয়েছেন সেঞ্চুরি। সেটাও ৯৯ বলে।

বুধবার (১৪ আগস্ট) তাই দ্বিতীয় টেস্টে তাদের নিয়েই সিরিজে ফেরার অপেক্ষায় ইংলিশরা। পাঁচ ম্যাচ সিরিজের অ্যাশেজের প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়েছে সফরকারী অস্ট্রেলিয়া। স্টিভ স্মিথের ব্যাক টু ব্যাক সেঞ্চুরির ম্যাচে ইংলিশদের ২৫১ রানে হারিয়ে ১-০ তে লিড নিয়েছে অজিরা। বার্মিংহামের এজবাস্টনে ১৮ বছর পর সাদা পোশাকে জয় তুলে নিল অস্ট্রেলিয়া।

 খেলাধুলা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ