মঙ্গলবার , ১০ ডিসেম্বর ২০১৯ |

১৪৪ ধারা ভেঙ্গে রাজপথে কাশ্মীরি জনগণ

আন্তর্জাতিক ডেস্ক   রবিবার , ১১ আগষ্ট ২০১৯

কাশ্মীর যেন এক মৃত্যুপুরী। কোথাও কোন মানুষের আনোগোনা নেই। পুরো এলাকায় যেন শুধুই নিস্তব্ধতা। আর এ ধরণের চরম সংকটের মধ্যে প্রতিবাদ করেছে কাশ্মীরি জনগন। তারা শুক্রবার (৯ আগস্ট) জুমার নামাজের পর কারফিউ ভেঙে রাস্তায় নেমে পড়ে। এক সাথে জড়ো হয় অন্তত ১০ হাজার মানুষ। যাদের মধ্যে ছিল শিশু ও নারীরাও।

নাম প্রকাশ করা না শর্তে এক পুলিশ কর্মকর্তা জানান, বিক্ষোভকারীদের দমাতে টিয়ারশেল ও গুলি ছুড়েছে দেশটির আধা-সামরিক বাহীনি। এর ফলে দৃষ্টিশক্তি হারান অনেকেই। সাওরা নামে একজন প্রত্যক্ষদর্শী জানান, তিনি অনেক নারীদের হামলা থেকে বাঁচতে পানিতে ঝাপিয়ে পড়তে দেখেছেন।

জানা যায়, এই হামলায় আহত হয়ে শতাধিক মানুষ শ্রীনগরের হরি সিংহ হাসপাতালে ভর্তি হয়েছে। এদিকে বিক্ষোভ ঠেকাতে দেশের বাকি অংশের সাথে সব ধরণের যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে দেশটির সরকার। সেখানে ইন্টারনেট সংযোগ থেকে শুরু করে সব ধরণের মোবাইল নেটওয়ার্ক বন্ধ করে দেওয়া হয়েছে।

এই মুহূর্তে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর বিশ্বের সবচেয়ে সামরিকীকৃত এলাকায় পরিণত হয়েছে। সেনাবাহিনী, আধা-সামরিক বাহিনী ও পুলিশ সদস্য মিলিয়ে সেখানে ৭ লক্ষাধিক নিরাপত্তাবাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। অস্থায়ী কারাগার বানানো হয়েছে হোটেল, গেস্ট হাউস, সরকারি ও বেসরকারি বিভিন্ন ভবনকে। কাশ্মীরের পুরো উপত্যকাটি যেন পরিণত হয়েছে একটি কারাগারে।

 সারাবিশ্ব থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ