বুধবার , ১৮ সেপ্টেম্বর ২০১৯ |

এক সঙ্গে চাকরি হারালেন এসএফ ডেনিমের ৭০০ শ্রমিক

অনলাইন ডেস্ক   রবিবার , ১৫ সেপ্টেম্বর ২০১৯

একসঙ্গে ৭০০ শ্রমিককে চাকরিচ্যুত করেছে ঢাকার তেজগাঁওয়ের এসএফ ডেনিম অ্যাপারেলস লিমিটেড।

সঙ্কটে পড়ে ব্যয় সঙ্কোচনের লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে মালিকদের পক্ষ থেকে দাবি করা হচ্ছে। তবে শ্রমিক সংগঠনগুলো বলছে, এটা করা হয়েছে শ্রমিক ইউনিয়ন করার উদ্যোগ নেওয়ার কারণে। সিঅ্যান্ডএ, এইচঅ্যান্ডএমের মতো বিশ্বের নামি কয়েকটি ব্র্যান্ডের জন্য পোশাক সরবরাহকারী এসএফ ডেনিম নিজেদের ‘সম্পূর্ণ কমপ্লায়েন্ট’ কারখানা বলে দাবি করে।

১৯৯৮ সালে প্রতিষ্ঠিত কোম্পানিটির পাঁচটি ইউনিটে প্রতি মাসে ১০ লাখ পোশাক তৈরি করতে সক্ষম বলে তাদের ওয়েবসাইটে বলা আছে। কোম্পানির ওয়েবসাইটে শ্রমিকের সংখ্যা দেওয়া আছে ৬ হাজার ৯০০ জন। ঈদের পর আকস্মিক চাকরিচ্যুতির নোটিসে শ্রমিকদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। বিষয়টি নিয়ে গার্মেন্টটির পরিচালক ফুয়াদ আব্দুল্লাহর সঙ্গে কথা বলতে তার মোবাইল ফোনে কল করা হলে তা বন্ধ পাওয়া যায়।

মালিকদের সংগঠন বিজিএমইএর অন্যতম পরিচালক আসিফ ইব্রাহীম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মালিকদের পক্ষ থেকে আমরাই কথা বলছি। কারখানাটি সম্পন্ন আইন মেনে যথাযোগ্য নিয়ম-কানুন অনুসরণ করে শ্রমিকদের চাকরিচ্যুত করেছে।”

এর কারণ ব্যাখ্যা করে বিজিএমইএ সভাপতি রুবানা হক সাংবাদিকদের বলেন, “গত ছয় মাস ধরে ক্রেতা সঙ্কটের কারণে কারখানাটি শ্রমিক ছাঁটাই করতে বাধ্য হয়েছে। এই সময়ের মধ্যে সক্ষমতার ৫০ শতাংশ ক্রয় আদেশও তারা পায়নি।”

কারখানাটি সচল করার ক্ষেত্রে বিদেশি ক্রেতাদের আরও বেশি পোশাক কেনার আহ্বান জানান তিনি। এদিকে সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আক্তার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এসএফ ডেনিমের মালিক পক্ষ পূর্ব ঘোষণা ছাড়াই ৭০০ শ্রমিককে চাকরিচ্যুত করেছে। চাকরিচ্যুতদের মধ্যে অন্তত ৫০ জন নারী মাতৃত্বকালীন অবস্থার মধ্য দিয়ে যাচ্ছিলেন।

“শ্রমিকদের ইউনিয়ন গঠন করার উদ্যোগের প্রতিক্রিয়ায় মালিকপক্ষ এমন উদ্যোগ নিয়েছে, এটা সম্পূর্ণ বেআইনি,” বলেন নাজমা।

চাকরিচ্যুতির এঘটনায় কয়েকটি ক্রেতা সংগঠনকে অভিযোগ করা হয়েছে বলে জানান নাজমা।

সরকার কিংবা বিজিএমইএকে না জানিয়ে ক্রেতাদের কাছে অভিযোগের কারণ জানতে চাইলে এই শ্রমিক নেতা বলেন, “এটা সম্পূর্ণ আমাদের ইচ্ছা। আমরা কার কাছে অভিযোগ করব, সেই সিদ্ধান্ত আমরাই নেব।”

 অর্থ-বাণিজ্য থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ