রবিবার , ১৫ সেপ্টেম্বর ২০১৯ |

আফগানদের কাছে লজ্জা বাঁচাতে পারলো না বাংলাদেশ

দেশকাল স্পোর্টস ডেস্ক:   সোমবার , ০৯ সেপ্টেম্বর ২০১৯

স্বাগতিক বাংলাদেশের জয়ের লক্ষ্য ছিল ৩৯৮ রানের। শেষ বা পঞ্চম দিনের ওভার বাকি ছিল মাত্র সাড়ে তিনটি। তারপরও টিকে থাকার লড়াইয়ে পুরোপুরি ব্যর্থ স্বাগতিকরা। একমাত্র টেস্টটি জিতে নিল আফগানরা। বাংলাদেশ হেরেছে ২২৪ রানের বিশাল ব্যবধানে। ৬১.৪ ওভারে মাত্র ১৭৩ রানে গুটিয়ে যায় সাকিবের দলটি।

এর আগে চট্টগ্রামে ভোর থেকে শুরু হওয়া বৃষ্টি থামে সাড়ে ১১টার দিকে। আর এরপর সুপার সপার নিয়ে মাঠ শুকানোর কাজ শুরু হয় পৌনে ১২ টার দিকে। ম্যাচ অফিসিয়ালদের মাঠ পরিদর্শন শেষে ম্যাচ শুরু হয় দুপুর ১টায়। বৃষ্টির পর মাত্র দুই ওভার খেলা হওয়ার হলে আবারও বৃষ্টির হানায় খেলা বন্ধ থাকে। বিকাল ৪টা ২০ মিনিটে খেলা শুরু হয়। দুই দফা খেলা বন্ধ থাকার পর শুরু হলে প্রথম বলেই বিদায় নেন সাকিব (৪৪)। মেহেদি হাসান মিরাজকে বিদায় করেন রশিদ খান। নিজের চতুর্থ উইকেট তুলে নেন রশিদ, মিরাজ ফেরেন ২৮ বলে ১২ রান করে। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন সৌম্য সরকার (১৫)। রশিদ খান নেন ৬টি উইকেট।

টেস্টের প্রথম দিনে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক রশিদ খান। আর প্রথম ইনিংসে ৩৪২ রানে অলআউট হয় সফরকারীরা। আফগানদের হয়ে টেস্ট ইতিহাসে প্রথম সেঞ্চুরি করেন রহমত শাহ (১০২), আসগর আফগান করেন ৯২, রশিদ খানের ব্যাট থেকে আসে ৫১ রান। বাংলাদেশের হয়ে তাইজুল চারটি, সাকিব দুটি, নাঈম দুটি করে উইকেট তুলে নেন। জবাবে ব্যাট করতে নেমে রশিদের ঘূর্ণিতে মাত্র ২০৫ রানে গুটিয়ে যায় স্বাগতিকদের ইনিংস। মুমিনুল করেন ৫২ রান, ৪৮ রান করেন মোসাদ্দেক হোসেন আর লিটনের ব্যাট থেকে আসে ৩৩ রান। রশিদ খান ৫টি, মোহাম্মদ নবী ৩টি করে উইকেট দখল করেন।

দ্বিতীয় ইনিংসে ২৬০ রানে থামে আফগানদের ইনিংস। ইব্রাহিম জাদরান ৮৭, আসগর আফগান ৫০ আর আফসার জাজাই ৪৮* রান করেন। সাকিব তিনটি উইকেট তুলে নেন। তাইজুল, নাঈম আর মিরাজ দুটি করে উইকেট তুলে নেন। স্বাগতিকদের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৩৯৮ রানের।

তবে জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে আবারও আফগান ঘূর্ণিতে কুপোকাত বাংলাদেশ। টপ অর্ডার, মিডল অর্ডার সব জায়গাতেই ব্যর্থ টাইগার ব্যাটসম্যানরা। চতুর্থ দিন শেষে বাংলাদেশ সংগ্রহ করে ৬ উইকেট হারিয়ে ১৩৬ রান।

 খেলাধুলা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ