সোমবার , ০৯ অক্টোবর ২০১৭

গুগলের পিক্সেল ফোন সাড়া ফেলছে

  সোমবার , ০৯ অক্টোবর ২০১৭

স্মার্টফোনের দুনিয়ায় গুগলের নতুন ফোন পিক্সেল ২ এবং পিক্সেল ২ এক্সএল সাড়া ফেলতে সক্ষম হয়েছে। বলা হচ্ছে, নিঃসন্দেহে আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাসকে চ্যালেঞ্জ করতে সক্ষম গুগলের এই দুটি স্মার্টফোন।গুগল আগে যে পিক্সেল সিরিজ এনেছে, তার থেকে কিছু আপডেট দিয়ে বাজারে নিয়ে এসেছে তাদের নতুন দুই সংস্করণ। তবে তেমনটা আলোচনা হয়নি আইফোনের মতো।

এদিকে প্রযুক্তিবিদরা বলছেন, গুগলের নুতন দুটি ফোন পারফরমেন্স বা ক্যামেরা বা অন্যান্য স্পেসিফিকেশনের দিক দিয়ে তা অ্যাপলকে শক্ত চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে। কারণ, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে যে ফোনগুলো বাজারে আসে, তাদের মধ্যে পিক্সেলের চেয়ে ভালো মানের ফোন আর নেই। গুণগত বিচারে আইফোন ৮ বা আইফোন ৮ প্লাস তো বটেই, আইফোন এক্স-কেও টেক্কা দেবে গুগল।

গুগলের পিক্সেল ২ এবং পিক্সেল ২ এক্সএল ফোনের ক্যামেরা, পর্দা আর সফটওয়্যার অংশকে আরো অনেক বেশি শক্তিশালী করা হয়েছে। যদিও আগের পিক্সেল এবং পিক্সেল এক্সএল-এর সঙ্গে নতুন পিক্সেল ২ বা পিক্সেল ২ এক্সএল এর খুব বেশি পার্থক্য নেই। তবুও উন্নত হয়েছে অনেক। বিশেষ করে পর্দা আর ব্যাটারির শক্তিতে বড় পরিবর্তন আনা হয়েছে। তবে নতুনটাতে ৩.৫এমএম হেডফোন জ্যাক আর দেওয়া হয়নি। ইউএসবি-সি পোর্টেই চার্জিং এবং গান দুটির কাজই চলবে।    

পিক্সেল ২ এসেছে ৫ ইঞ্চি সিনেম্যাটিক ১২৭এমএম ফুল এইচডি ডিসপ্লে নিয়ে। আর পিক্সেল ২এক্সএল-এ মিলবে ৬ ইঞ্চি কিউএইচডি পি-ওলেড ডিসপ্লে। এগুলোর নিরাপত্তা দেবে থ্রিডি কর্নিং গোরিলা গ্লাস। দুটিতেই অ্যান্ড্রয়েড ওরিও ৮.০.০ দেওয়া হয়েছে। আছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ এসওসি চিপসেট এবং ৪ জিবি র‍্যাম। পিক্সেল ২-তে ২৭০০এমএএইচ ব্যাটারি দেওয়া হলেও পিক্সেল ২ এক্সএল-এ দেওয়া হয়েছে ৩৫২০এমএএইচ ব্যাটারি।     

দুটি ফোনেই পেছনে ১২.২ মেগাপিক্সেল এফ/১.৮ অ্যাপারচার ক্যামেরা যুক্ত হয়েছে। আর সমানে ৮ মেগাপিক্সেল এফ/২.৪ অ্যাপারচার ক্যামেরা। এগুলো অসাধারণ ছবি তুলতে পারে। অথচ পিক্সেলের দাম কিন্তু আইফোনের প্রায় কাছাকাছি। ৬৪৯-৮৪৯ ডলারের মধ্যে রয়েছে পিক্সেল ২ এবং পিক্সেল ২ প্লাসের দাম।

 তথ্য প্রযুক্তি থেকে আরোও সংবাদ

আর্কাইভ