সোমবার , ০৯ অক্টোবর ২০১৭

বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের ফিল্ম, টেলিভিশন অ্যান্ড ডিজিটাল মিডিয়া বিভাগের অধীনে এই প্রথম দেশের অভিনয় শিল্পী ও নির্মাতাদের উদ্যোগে ‘সার্টিফিকেট ইন অ্যাকটিং’ কোর্সের নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। গত ৬ অক্টোবর বিশ্ববিদ্যালয়টির শেওড়াপাড়ার ক্যাম্পাসে আয়োজিত তারকাপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে কোর্সটির আনুষ্ঠানিকতা শুরু হয়।

গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকিরের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে চলচ্চিত্র নির্মাতা কাজী হায়াৎ, চিত্রনায়িকা অরুণা বিশ্বাস, সাদিকা পারভীন পপি, শিল্পী চক্রবর্তী প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়াও অনুষ্ঠানে নায়ক সায়মন সাদিক এবং নাট্য অভিনেতা ও দুদক কর্মকর্তা মনজুর আলমসহ কোর্সে ভর্তি হওয়া প্রায় অর্ধশত শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক আনন জামান, অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়, নির্দেশক ও অভিনেতা গাজী রাকায়েত বিভিন্ন বিষয়ে ক্লাস নেবেন। এছাড়া অভিনেতা ফেরদৌস ও পূর্ণিমার সঙ্গে বেশ কয়েক অভিনেতা ক্লাসে অভিনয় দেখানোর পাশাপাশি প্র্যাকটিকাল অভিজ্ঞতা শেয়ার করবেন।

অনুষ্ঠানে উপস্থিত আয়োজকরা জানান, মিডিয়াতে প্রতিভাবান অভিনেতা উপহার দেওয়ার লক্ষ্যেই এ কোর্সের আয়োজন। এর মাধ্যমে নতুনদের প্রশিক্ষণের মাধ্যমে মিডিয়া জগতে প্রবেশের সুযোগ করে দেওয়া হবে।

নির্মাতা জাকির হোসেন রাজু বলেন, সঠিক দিকনির্দেশনা না থাকায় অনেকেই লক্ষ্যে পৌঁছাতে পারে না। যারা অভিনয় জগতে প্রবেশ করতে চায়, তাদের প্রথম পদক্ষেপ হবে এই কোর্সে ভর্তি হওয়া। গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য বলেন, এ ধরনের উদ্যোগ বাংলাদেশের চলচ্চিত্র জগতকে আরো উন্নত করবে। এ কোর্স পরিচালনার মাধ্যমে দেশীয় সংস্কৃতি চর্চ্চার প্রসার ঘটবে বলেও তিনি মনে করেন।

এর আগে ১ আগস্ট নির্মাতা জাকির হোসেন রাজু ও গ্রিনের ফিল্ম, টেলিভিশন অ্যান্ড ডিজিটাল মিডিয়া (এফটিডিএম) বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফজাল হোসেন চুক্তিপত্রে স্বাক্ষর করার মধ্য দিয়ে এই কোর্সের ভর্তি শুরু হয়। তিন মাস মেয়াদি কোর্সের শুরুতে ‘বেসিক অ্যাকটিং’ পরে ‘অ্যাকটিং ইন থিয়েটার, টেলিভিশন ও সিনেমা’ এবং সবশেষে অভিনয়ের ওপর ‘প্র্যাকটিকাল কোর্স’ করানো হবে।

 শিক্ষা থেকে আরোও সংবাদ

আর্কাইভ