মঙ্গলবার , ১৫ অক্টোবর ২০১৯ |

সামিট পাওয়ারের ২২% কিনে নিচ্ছে জাপানের জেরা

অনলাইন ডেস্ক   সোমবার , ০৭ অক্টোবর ২০১৯

সামিট গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান সামিট পাওয়ার ইন্টারন্যাশনালের মালিকানার ২২ শতাংশ ৩৩ কোটি ডলারে কিনে নিচ্ছে এলএনজি ব্যবসায় বিশ্বের সবচেয়ে বড় কোম্পানি জেরা।

সোমবার জাপানি এই কোম্পানির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের জ্বালানি অবকাঠামো খাতে উন্নয়নে সামিট পাওয়ার ইন্টারন্যাশনালের সঙ্গে গত মে মাসে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল তাদের। সেই সমঝোতার ভিত্তিতেই তারা সামিটের ব্যবসায় এই বিনিয়োগ করছে।   

১৯৯৮ সালে ১১৪ মেগাওয়াট ক্ষমতার স্বতন্ত্র বিদ্যুৎকেন্দ্র স্থাপনের মাধ্যমে এ খাতে বেসরকারি বিনিয়োগের সূচনা করে সামিট পাওয়ার। বর্তমানে সামিটের কেন্দ্রগুলো থেকে প্রায় ১.৮ গিগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হচ্ছে, যা মোট দেশীয় উৎপাদান সক্ষমতার ১২ শতাংশের সমান।

যুক্তরাষ্ট্রের জেনারেল ইলেক্ট্রিকের (জিই) সঙ্গে মিলে বর্তমানে নারায়ণগঞ্জের মেঘনাঘাটে ৫৯০ মেগাওয়াট ক্ষমতার একটি কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে সামিট পাওয়ার। আরও বেশ কিছু পরিকল্পনা চূড়ান্ত করার কাজ চলছে, যার বাস্তবায়ন হলে কোম্পানির লাভের পরিমাণ উল্লেখযোগ্য হারে বাড়বে বলে আশা প্রকাশ করা হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।  

জেরা বলছে, ধারাবাহিক অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সঙ্গে বাংলাদেশে বিদ্যুতের চাহিদাও বাড়বে। আর এ কারণে বিনিয়োগের জন্য তারা বাংলাদেশকে অগ্রাধিকারের তালিকায় রেখেছে। সামিট পাওয়ার ইন্টারন্যাশনালের অংশীদার হিসেবে নিজস্ব কর্মী নিয়োগের পরিকল্পনাও রয়েছে জেরার।

এর আগে গত সেপ্টেম্বরে নারায়ণগঞ্জের মেঘনাঘাটে ভারতের রিলায়েন্স পাওয়ারের গ্যাসভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের ৪৯ শতাংশের মালিকানা কিনে নেওয়ার ঘোষণা দেয় জেরা।

 অর্থ-বাণিজ্য থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ