মঙ্গলবার , ১৫ অক্টোবর ২০১৯ |

ভারতে যাবে বিদেশ থেকে আনা গ্যাস: পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক   মঙ্গলবার , ০৮ অক্টোবর ২০১৯

দেশের কোনো গ্যাস ভারতে রপ্তানি করা হবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। তিনি জানিয়েছেন, বিদেশ থেকে গ্যাস এনে এলএনজি প্রক্রিয়াজাতকরণ করে তা ভারতে রপ্তানি করা হবে। এর দ্বারা বাংলাদেশ লাভবান হবে বলে জানান মন্ত্রী।

মঙ্গলবার দুপুরে সিলেটে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা জানান। সিলেট বিভাগীয় স্টেডিয়ামের আউটার স্টেডিয়ামের নির্মাণকাজ পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে দ্বিপাক্ষিক বৈঠক এবং বিশ্ব অর্থনৈতিক ফোরামের ‘ইন্ডিয়া ইকোনমিক সামিটে’ অংশ নিতে ৩ থেকে ৬ অক্টোবর পর্যন্ত নয়া দিল্লি সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরে ভারতের সঙ্গে সাতটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক সই হয়েছে। এর মধ্যে আছে এলপি গ্যাস রপ্তানি ও ফেনী নদীর পানি দেয়ার বিষয়টি। দুটি চুক্তি নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হচ্ছে।  

গ্যাস রপ্তানির চুক্তি প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘একটা ভুল ধারণা তৈরি হচ্ছে যে, ভারতকে বাংলাদেশ গ্যাস দিয়ে দিচ্ছে। আসলে বিদেশ থেকে আনা আমদানিকৃত গ্যাস প্রক্রিয়াজাতকরণ করে তা ভারতে রপ্তানি করা হবে। এতে করে বাংলাদেশেরই লাভ হবে। পৃথিবীর বিভিন্ন দেশ এমনভাবে গ্যাস আমদানি করে প্রক্রিয়াজাত করে আবার রপ্তানি করছে।’

ভারতকে ফেনী নদীর পানি দেয়ার চুক্তি প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘মানবিক বিষয়ের কথা মাথায় রেখে ফেনী নদীর কিছু পানযোগ্য পানি ভারতকে দেয়া হবে। এটা নিয়ে মানুষ বিভ্রান্তি ছড়াচ্ছে। ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখেই বিভিন্ন সময় আন্তঃচুক্তি হয়ে থাকে। এরই অংশ হিসেবে আরও নানা চুক্তি হয়েছে, যা প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরবেন।’

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, বিসিবির পরিচালক শফিউল আলম নাদেল, বিশ্বনাথ উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম নুনু মিয়া প্রমুখ।

 সারা বাংলা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ