সোমবার , ২১ অক্টোবর ২০১৯ |

গাছ লাগাতে ৪০ একর জমি কিনলো গুগল

প্রযুক্তি ডেস্ক   বুধবার , ০৯ অক্টোবর ২০১৯

ছবি- রয়টার্স

মার্কিন যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে আরও ৪০ একর জমি কিনেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। নতুন এই জমিতে কার্যালয়ের জন্য ভবন না বানিয়ে গাছ লাগাবে প্রতিষ্ঠানটি। গিলরয়, ক্যালিফোর্নিয়ায় ২১ লাখ মার্কিন ডলারে এই ৪০ একর জমি কিনেছে গুগল। প্রতিষ্ঠানের বর্তমান এবং নতুন ক্যাম্পাসগুলোর জন্য গাছ উৎপাদন করবে প্রতিষ্ঠানটি-- খবর সিএনবিসি’র।

ক্যালিফোর্নিয়ার স্যান হোসেতে বিশালাকার দ্বিতীয় প্রধান কার্যালয় বানানোর পরিকল্পনা করছে গুগল। ৬০ লাখ বর্গফুটের এই ক্যাম্পাসটিতে থাকবে ১৫ একরের পার্ক এবং সবুজ ভূমি। চলতি বছরের ডিসেম্বরে এই প্রকল্পের পরিকল্পনা চূড়ান্ত হবে। নতুন ক্যাম্পাসটিতে কাজ করবেন ২০ হাজার কর্মী। দ্বিতীয় কার্যালয়ের পরিকল্পনাকে সামনে রেখেই নতুন জমি কিনেছে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

গুগলের জমি কেনার বিষয়টি স্থানীয় বাসিন্দাদের জন্য উদ্বেগের কারণও হয়েছে। অঞ্চলটিতে বসত বাড়ি এখনই আঁটসাঁট। স্যান হোসে, মাউন্টেইন ভিউ এবং স্যান ফ্রান্সিসকোসহ ইতোমধ্যেই সিলিকন ভ্যালিতে অনেকগুলো কার্যালয় রয়েছে গুগলের।

সিলিকন ভ্যালি বিজনেস জার্নালের তথ্যানুসারে, ২০১৭ সালে গুগলের পক্ষ থেকে স্যান হোসে ক্যাম্পাসের পরিকল্পনা ঘোষণা করার পর থেকে অঞ্চলটিতে ৪০ কোটি মার্কিন ডলারের জমি কেনা হয়েছে, যা মাউন্টেইন ভিউয়ের চেয়েও ২৫ কোটি ডলারেরও বেশি।

২০১৯ সালে শুধু যুক্তরাষ্ট্রেই নতুন কার্যালয় এবং ডেটা সেন্টারের জন্য ১৩০০ কোটি মার্কিন ডলার খরচের পরিকল্পনা ছিল প্রতিষ্ঠানটির, যার বেশির ভাগই বে এরিয়ার বাইরে।

 তথ্য প্রযুক্তি থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ