মঙ্গলবার , ১৫ অক্টোবর ২০১৯ |

স্টেডিয়ামে প্রবেশাধিকার পেল ইরানি নারীরা

দেশকাল স্পোর্টস ডেস্ক:   বুধবার , ০৯ অক্টোবর ২০১৯

প্রায় ৪০ বছর আবার ফুটবল স্টেডিয়ামে প্রবেশাধিকার পেলেন ইরানি নারী দর্শকেরা। মুসিলম দেশটির পুরুষভিত্তিক নীতির বিরোধিতা করে ফুটবল থেকে তাঁদের বহিষ্কার করার হুমকি দিয়েছিল ফিফা। হুমকির পরিপ্রেক্ষিতে নারীদের জন্য স্টেডিয়াম খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

বিশ্ব ফুটবলের পরিচালনা পর্ষদ ফিফা গত মাসে ইরানকে নির্দেশ দিয়েছিল, কোনো বিধিনিষেধ ছাড়াই টিকিটের চাহিদা অনুযায়ী নির্ধারিতসংখ্যক নারীকে স্টেডিয়ামে প্রবেশের অনুমতি দিতে হবে। ‘ব্লু গার্ল’ নামে পরিচিত এক নারী ভক্ত একটি ম্যাচ দেখতে ছেলেদের পোশাক পরে স্টেডিয়ামে যান। ধরা পড়ার পর জেলে যাওয়ার ভয়ে নিজের গায়ে আগুন ধরিয়ে দিয়ে মারা যান তিনি। এ ঘটনার পর ফিফা এ নির্দেশ দেন।

ইরানের এই নিষেধাজ্ঞা তুলে দেয়ার ফলে বেশ অবাক হয়েছেন দেশটির নারী ক্রীড়া সাংবাদিক রাহা পূর্বাখশ। রাহা বলেন, ‘আমি এখনো বিশ্বাস করতে পারছি না যে এমন কিছু ঘটতে চলেছে। কারণ, এত বছর ধরে এই ক্ষেত্রে কাজ করার পর, টেলিভিশনে খেলা দেখার পর, এবার আমি সশরীরে সবটা উপভোগ করতে পারব।’

প্রসঙ্গত, ফিফা ২০২২ বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বে অংশ নিতে কাল (১০ অক্টোবর) বৃহস্পতিবার তেহরানের আজাদি স্টেডিয়ামে কম্বোডিয়ার বিপক্ষে নামছে ইরান। এই ম্যাচের টিকিট পেতে নারীদের মধ্যে দারুণ আগ্রহ দেখা গিয়েছে। রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, টিকিটের প্রথম ব্যাচ এক ঘণ্টার মধ্যে বিক্রি হয়ে যায়।

 খেলাধুলা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ