রবিবার , ১৭ নভেম্বর ২০১৯ |

অ্যাডোবি সফটওয়্যার বন্ধ ভেনেজুয়েলায়

প্রযুক্তি ডেস্ক   বুধবার , ০৯ অক্টোবর ২০১৯

ছবি- রয়টার্স

মার্কিন নির্দেশ মানতে ভেনেজুয়েলায় ফটোশপসহ অন্যান্য সফটওয়্যার বন্ধ করেছে অ্যাডোবি। চলতি বছরের অগাস্টে দেশটির সঙ্গে সব ধরনের বাণিজ্যের ওপর নিষেধাজ্ঞা দেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে পদত্যাগে চাপ বাড়াতেই এমন নিষেধাজ্ঞা দেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্টের দেওয়া ওই নিষেধাজ্ঞা মানতেই এবার দেশটিতে সফটওয়্যার বন্ধ করছে অ্যাডোবি। ২৮ অক্টোবর পর্যন্ত কনটেন্ট ডাউনলোড করতে পারবেন অ্যাডোবি গ্রাহকরা। এরপর অ্যাকাউন্টগুলো বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি-- খবর সিএনবিসি’র।

অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও এই নিষেধাজ্ঞা মানবে কিনা তা এখনও স্পষ্ট নয়। অ্যাডোবি’র এক সহায়তা পাতায় বলা হয়, “মার্কিন সরকার নির্বাহী আদেশ ১৩৮৮৪ জারি করেছে, যাতে ভেনেজুয়েলার সঙ্গে মার্কিন প্রতিষ্ঠান, সত্ত্বা এবং ব্যক্তির সব ধরনের লেনদেন ও সেবার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই আদেশ মানতে ভেনেজুয়েলার সব অ্যাকাউন্ট বন্ধ করে দিচ্ছে অ্যাডোবি।”

এই পদক্ষেপ কতোদিন যাবত কার্যকর থাকবে সে বিষয়ে কোনো ধারণা নেই বলে জানিয়েছে অ্যাডোবি। “আমরা উন্নয়নের বিষয়টি পর্যবেক্ষণ করতে থাকবো এবং ভেনেজুয়েলায় যত দ্রুত সম্ভব সেবা ফিরিয়ে আনতে সব চেষ্টা করবো, যখনই অনুমোদন দেওয়া হবে।”

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও বলা হয়, তারা “অর্থ ফেরত দিতে পারছে না” কারণ নিষেধাজ্ঞার মধ্যে “বিক্রি, সেবা, সমর্থন, ফেরত, ক্রেডিট ইত্যাদি” বিষয়গুলো রয়েছে। সর্বশেষ সংস্করণের পণ্যগুলোর ক্ষেত্রে ‘সাবস্ক্রিপশন-অনলি’ মডেল চালু করেছে অ্যাডোবি। ফলে কোনো পণ্যের স্ট্যান্ডঅ্যালোন সংস্করণও কিনতে পারবেন না গ্রাহক।

ভেনেজুয়েলার মানবাধিকার বিষয়ের আইনজীবী জিওফ রামসে এক টুইট বার্তায় বলেন, “সাধারণ সমাজের যে কোনো এনজিও বা স্বাধীন মিডিয়া যারা ফটোশপ, ইনডিজাইন বা অ্যাক্রোব্যাট-এর নিবন্ধিত কপির ওপর নির্ভর করে তারা সবাই ভুক্তভোগী হবে।” নিষেধাজ্ঞার ঘোষণায় মার্কিন যুক্তরাষ্ট্রে ভেনেজুয়েলা সরকারের সব সম্পদ নিষ্ক্রিয় করতে এবং লেনদেন বন্ধের নির্দেশ দিয়েছেন ট্রাম্প। উত্তর কোরিয়া, ইরান এবং কিউবার ক্ষেত্রেও একই ধরনের নির্দেশ দেওয়া হয়েছে।

মাদুরোকে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে যে ৫০টি দেশ স্বীকৃতি দেয়নি তার মধ্যে যুক্তরাষ্ট্র একটি। ভেনেজুয়েলার ওপর যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞার সমালোচনাও হয়েছে। জাতিসংঘের মানবাধিকার প্রধান ও চিলির সাবেক প্রেসিডেন্ট মাইকেল ব্যাচেলেট বলেন, নিষেধাজ্ঞাটি অনেক বিস্তৃত এবং সমাজের সবচেয়ে দূর্বল খাতগুলোতেও এর প্রভাব পড়তে পারে।

 তথ্য প্রযুক্তি থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ