মঙ্গলবার , ১০ অক্টোবর ২০১৭

প্রধান বিচারপতির বিদেশ যেতে জিও লাগবে

  মঙ্গলবার , ১০ অক্টোবর ২০১৭

এক মাসের ছুটিতে থাকা প্রধান বিচারপতি এস কে সিনহা অস্ট্রেলিয়ায় মেয়ের কাছে যাওয়ার জন্য তিন বছরের ভিসা পেলেও তাকে ওই দেশে যেতে হলে সরকারি আদেশ (জিও) লাগবে।

এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক সোমবার জিও না হলে তিনি (প্রধান বিচারপতি) দেশের বাইরে যেতে পারবেন না। এটা সরকারি নিয়ম। এতে কোনো ব্যত্যয় হওয়ার অবকাশ নেই। জিও করার প্রস্তাব রেজিস্ট্রার জেনারেল কার্যালয় থেকে আসবে। জিও হলে সবাই জানতে পারবে বলেও মন্তব্য করেন আইনমন্ত্রী। তিনি বলেন, তিনি যদি দেশের বাইরে যেতে চান তাহলে জিও আসবে।

এর আগে প্রধান বিচারপতি নিজের ছুটি নিজে নিতেন-আইনমন্ত্রী বলেন, মাসদার হোসেন মামলার পর ২০০৭ সালে আনুষ্ঠানিকভাবে বিচার বিভাগ স্বাধীন হল। তখন থেকে প্রধান বিচারপতি নিজের ছুটি নিজে নেন। কিন্তু তিনি দুটি কারণে রাষ্ট্রপতিকে জানানোর জন্য আমাদের জানান। এর একটা হল প্রধান বিচারপতি যখন দেশে থাকেন না সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী তখন অস্থায়ী প্রধান বিচারপতি নিয়োগ দিতে হয়। সেটা রাষ্ট্রপতি দেন। আরেকটি হচ্ছে- জিও করার জন্য। তাকে দেশের বাইরে যেতে হলে জিও করতে হবে। তবে তিনি আদৌ যাবেন কিনা সেটা কে জানে।
 
এদিকে আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দফতরে খোঁজ নিয়ে জানা গেছে, সোমবার বিকাল ৫টা পর্যন্ত সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল কার্যালয় থেকে প্রধান বিচারপতির বিদেশ যাওয়ার বিষয়ে কোনো জিও করার আবেদন আসেনি।


 আইন-শৃংখলা থেকে আরোও সংবাদ

আর্কাইভ