মঙ্গলবার , ১০ ডিসেম্বর ২০১৯ |

চট্টগ্রাম বন্দরে ডুবেছে নৌযান, জাহাজ চলাচলে বিঘ্ন

অনলাইন ডেস্ক   বুধবার , ১৬ অক্টোবর ২০১৯

কর্ণফুলী নদীতে চট্টগ্রাম বন্দরের ডলফিন জেটির সামনে বালি পরিবহনের একটি নৌযান ডুবে গেছে। এর ফলে কর্ণফুলী চ্যানেল দিয়ে আপাতত জাহাজ চলাচল বন্ধ রয়েছে। মঙ্গলবার (১৫ অক্টোবর) রাত ৯টার দিকে এ দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক।

বন্দরের কর্মকর্তাদের সূত্রে জানা গেছে, বন্দরে খনন কাজে নিয়োজিত বেসরকারি প্রতিষ্ঠানের নৌযান ফারজানা ফারহানা আজমির-৫ ডুবে যায়। রাষ্ট্রায়ত্ত পদ্মা, মেঘনা ও যমুনা অয়েল কোম্পানির জ্বালানি তেল খালাসের জন্য নির্ধারিত ডলফিন জেটিতে অবস্থানরত একটি অয়েল ট্যাংকারের সঙ্গে সংঘর্ষের পর নৌযানটি ডুবে গেছে। ওই নৌযানে নাবিকসহ ছয় জন ছিলেন, তাদের পাঁচ জনকে উদ্ধার করা হয়েছে। একজনকে উদ্ধারে কাজ চলছে।

বন্দরের সচিব ওমর ফারুক  বলেন, ‘অয়েল ট্যাংকারের সঙ্গে সংঘর্ষের বিষয়টি আমরা নিশ্চিত নই। তবে যান্ত্রিক ত্রুটির কারণে বাল্কহেডটি ডুবে গেছে বলে জানতে পেরেছি। ঘটনাস্থলে আমাদের একাধিক টিম আছে। তারা উদ্ধার তৎপরতা চালাচ্ছে।’ এদিকে, নৌযান ডুবে যাবার পর কর্ণফুলী চ্যানেল দিয়ে আপাতত জাহাজ চলাচল বন্ধ থাকার কথা জানিয়েছেন সচিব।

তিনি বলেন, ‘সন্ধ্যার পর এমনিতেই চ্যানেল দিয়ে কোনো জাহাজের মুভমেন্টের শিডিউল নেই। কাল (বুধবার) সকাল ১০টায় জোয়ার আসবে। তখন জাহাজ আসা-যাওয়া শুরু হবে। এর মধ্যেই নৌযান সরিয়ে চ্যানেল নিরাপদ করা যাবে বলে আশা করছি।’

 নগর-মহানগর থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ