বুধবার , ১৩ নভেম্বর ২০১৯ |

‘দা হানড্রেড’ এর ড্রাফটে বাংলাদেশের ১১ ক্রিকেটার

দেশকাল স্পোর্টস ডেস্ক:   বুধবার , ১৬ অক্টোবর ২০১৯

সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিমসহ ছয় ক্রিকেটারের নাম শুরু থেকেই ছিল। এবার জানা গেল, ‘দা হানড্রেড’-এর ড্রাফটে আছেন বাংলাদেশের মোট ১১ জন ক্রিকেটার। আগামী রোববার অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের প্লেয়ার ড্রাফট।মঙ্গলবার প্রকাশ করা  হয়েছে ড্রাফটে অংশ নিতে যাওয়া ক্রিকেটারদের তালিকা। চূড়ান্ত এই তালিকায় এসেছে বাংলাদেশের আরও পাঁচ ক্রিকেটারের নাম।

প্রাথমিক তালিকায় সাকিবের পাশাপাশি ছিলেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফ উদ্দিন ও মুস্তাফিজুর রহমান। নতুন প্রকাশিত তালিকায় তাদের পাশাপাশি আছেন লিটন কুমার দাস, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ, আবু হায়দার রনি ও তাসকিন আহমেদ।

প্লেয়ার ড্রাফটে সাকিব ও তামিম আছেন একই ক্যাটাগরিতে। তাদের ভিত্তিমূল্য ১ লাখ পাউন্ড। মুস্তাফিজের ভিত্তিমূল্য ৬০ হাজার পাউন্ড। আর লিটন, ইমরুল ও মুশফিকের ভিত্তিমূল্য ৪০ হাজার পাউন্ড। বাকি পাঁচ বাংলাদেশী ক্রিকেটারের কোন নির্দিষ্ট ভিত্তিমূল্য নেই। সেক্ষেত্রে তাদের ভিত্তিমূল্য নামতে পারে ৩০ হাজার পাউন্ড পর্যন্ত।

ইসিবির আয়োজনে এই টুর্নামেন্টের ড্রাফটে ২৩৯ জন বিদেশী ক্রিকেটার নাম লিখিয়েছেন। মোট ১৩ টি দেশের ক্রিকেটার আছেন ড্রাফটে। নবীন দুই পূর্ণ সদস্য দেশ আফগানিস্তান ও আয়ারল্যান্ডের সঙ্গে নেপাল এবং যুক্তরাষ্ট্রের ক্রিকেটাররাও স্থান পেয়েছেন এই তালিকায়। শীর্ষ ক্যাটাগরিতে আছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা, শ্রীলংকার অভিজ্ঞ পেসার লাসিথ মালিঙ্গা এবং অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার ও মিচেল স্টার্ক। তাদের ভিত্তিমূল্য ১ লাখ ২৫ হাজার পাউন্ড।

ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টির বেশিরভাগ তারকা ক্রিকেটার ড্রাফটে থাকলেও সেখানে নেই অবসরে যাওয়া দক্ষিণ আফ্রিকার বিস্ফোরক ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সের নাম। সব মিলিয়ে মোট ৫৭০ জন ক্রিকেটারের নাম আছে ড্রাফট তালিকায়। সেখান থেকে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি দলে ভেড়াবে ১২ জন ক্রিকেটারকে।

আগামী বছরের ইংলিশ গ্রীষ্মে শুরু হবে এই টুর্নামেন্ট। পূর্ণাঙ্গ সূচি এখনও ঠিক হয়নি। পুরুষ ও মহিলা দুই সংস্করণেই দল থাকবে আটটি করে। টুর্নামেন্টে অংশ নিতে যাওয়া আট ফ্র্যাঞ্চাইজি এরইমধ্যে তিন জন করে স্থানীয় ক্রিকেটারকে দলে নিয়েছে।

ক্রিকেটের জন্মভূমি, ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটেরও জন্ম যেখানে, সেই ইংল্যান্ডের নতুন উদ্ভাবন নতুন সংস্করণের ক্রিকেট এই ‘দা হানড্রেড।’ যেখানে প্রতি দলের ইনিংস হবে ১০০ বলের। প্রথম ১৫ ওভার হবে প্রথাগত ৬ বলের, শেষ ওভারটি হবে ১০ বলের।

 খেলাধুলা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ