বৃহস্পতিবার , ২১ নভেম্বর ২০১৯ |

বাংলাদেশে বন্ধ হল পাবজি

প্রযুক্তি ডেস্ক   শুক্রবার , ১৮ অক্টোবর ২০১৯

বিশ্বজুড়ে আলোচিত অনলাইন গেইম ‘প্লেয়ারআননোনস ব্যাটলগ্রাউন্ড (পিইউবিজি) বাংলাদেশে বন্ধ করে দেওয়া হয়েছে। ঢাকা মহানগর পুলিশের সাইবার সিকিউরিটি বিভাগের আবেদনের প্রেক্ষিতে গেইমটি ডাউনলোড করার সুযোগ বন্ধ করে দিয়েছে বিটিআরসি।

দক্ষিণ কোরিয়ার কোম্পানি ব্লুহোলের তৈরি এই মাল্টিপ্লেয়ার সংক্ষেপে পাবজি নামেই পরিচিতি। এই গেইমে আসক্তির ফলে কিশোর-তরুণদের মধ্যে বিভিন্ন নেতিবাচক প্রভাব পড়ছে বলে আলোচনা হচ্ছে বেশ কিছুদিন ধরেই।  চীন, নেপাল, ইন্দোনেশিয়া, জর্ডান এবং ভারতের কয়েকটি রাজ্যে ইতোমধ্যে এই গেইম নিষিদ্ধ করা হয়েছে।

পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের উপ কমিশনার আফম আল কিবরিয়া শুক্রবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বেশ কিছুদিন ধরে অভিভাবকসহ বিভিন্ন মহল থেকে এই গেইমের ব্যাপারে অভিযোগ পাচ্ছিলাম আমরা। “এসব অভিযোগ পাওয়ার পর বিষয়টি নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করে বিটিআরসিকে গত সপ্তাহে জানানো হয়। এই গেইম এখন আর বাংলাদেশে বসে খেলা যাবে না।”   

একই বিভাগের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার নাজমুল ইসলাম শুক্রবার বাংলাদেশে পাবজি বন্ধের বিষয়ে ফেইসবুকে একটি পোস্ট দেন। সেখানে তিনি লেখন, “PUBG এর নানা নেতিবাচক সাইকোসোশ্যাল প্রাযুক্তিক প্রভাবের কারণে এই গেইম বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি, এতে সরকারের ভিন্ন কোনো উদ্দেশ্য নেই।

“সিদ্ধান্ত কতটুকু যৌক্তিক হয়েছে সেটা সমাজের বিভিন্ন এন্টিটি ঠিক করবে। যুক্তির মাধ্যমে কিছু একাডেমিক আলোচনার আবহ তৈরি হতেই পারে, তবে ভিন্নমত কে সবসময়ই স্বাগত জানাই।” পুলিশের সাইবার সিকিউরিটি বিভাগের কর্মকর্তারা জানান, সাম্প্রতিক সময়ে বাংলাদেশেও পাবজি তরুণদের মধ্যে খুব জনপ্রিয়তা পেয়েছে।

আসক্তি তৈরি হওয়ায় অনেকে দিন রাত এই গেইম নিয়ে ব্যস্ত থাকছে; ফলে লেখাপড়ার ক্ষতি হওয়ার পাশাপাশি অনেকের মধ্যে আচরণগত সমস্যা তৈরি হচ্ছে বলে অভিযোগ করছিলেন অনেক অভিভাবক।

 তথ্য প্রযুক্তি থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ