বৃহস্পতিবার , ১২ অক্টোবর ২০১৭

ফেসবুকে ডেস্কটপ ওয়ার্কপ্লেস চালু

  বৃহস্পতিবার , ১২ অক্টোবর ২০১৭

প্রতিদিনের অফিসের কাজ পরিচালনাকে সহজ করতে ফেসবুক পরীক্ষামূলকভাবে ডেস্কটপ মেসেজিং সেবা ওয়ার্কপ্লেস চালু করেছে। অফিসের সহকর্মীদের সঙ্গে যোগাযোগ করতে ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য ফেসবুকের নতুন এই সেবা। তবে পরীক্ষামূলক এই সফটওয়্যারটি শুধু উইন্ডোজ ৭ ও ম্যাক ওএস ১০.৯ এর পরবর্তী সংস্করণগুলোতেই ব্যবহার করা যাবে।

ফেসবুক ম্যাসেঞ্জারের আদলেই ওয়ার্কপ্লেসের ইন্টারফেইস তৈরি করা হয়েছে । ওয়ার্কপ্লেসের নিউজ ফিডটি দেখতেও অনেকটা ফেসবুকের মতো। ইমোজি, ডাক নাম ও সার্চ করার অপশন ও ভিডিও কলের পাশাপাশি এতে রয়েছে স্ক্রিন ভাগাভাগি করার সুবিধা। এতে ব্যবহারকারীরা কম্পিউটারের স্ক্রিনে সক্রিয় থাকা যে কোনো কিছুই সহকর্মীদের সঙ্গে শেয়ার করতে পারবেন।

এ বিষয়ে ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়, এখন থেকে এই সেবার মাধ্যমে ব্যবহারকারিরা বিনামূল্যে ওয়ান-টু-ওয়ান, গ্রুপ ভয়েস ও ভিডিও কল, ভিডিও স্ট্রিমিং ও চ্যাটিং সুবিধা পাবে। তবে জানার বিষয়, ওয়ার্কপ্লেসে লগইন করতে হলে প্রয়োজন হবে প্রতিষ্ঠানিক ই-মেইলের। গত কয়েক বছরে ফেসবুক অ্যাপের বিভিন্ন ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালালেও ডেস্কটপের জন্য তারা কোনো আপডেট নিয়ে আসেনি।

এক জরিপে দেখা গেছে, প্রায় ১০০০ এরও বেশি কোম্পানি ফেসবুক ওয়ার্কপ্লেসে যুক্ত আছে যেখানে ১,০০,০০০ এরও বেশি গ্রুপ রয়েছে। ইন্ডিয়া, ইউ এস, নরওয়ে, ইউ কে এবং ফ্রান্স এর মতো দেশ ফেসবুক ওয়ার্কপ্লেসের সেবা নিচ্ছে।

ফেসবুক ব্যবহারকারীদের চাহিদা বুঝেই ডেক্সটপে যুক্ত করা হচ্ছে সফটওয়্যারটি। ডেস্কটপের অপারেটিং সিস্টেমটি আপডেট করা থাকলে ওয়ার্কপ্লেস ডাউনলোড করে নিতে ভিজিট করুন facebook.com/help/work/1416599131757684?helpref=faq_content এই লিন্কে।

 তথ্য প্রযুক্তি থেকে আরোও সংবাদ

আর্কাইভ